উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ? ব্যাখ্যা সহ জেনে নিন

উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন? উটকে মরুভূমির জাহাজ বলার কারণ কি? এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এছাড়াও বিভিন্ন পরীক্ষায় উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যদি আপনি উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে "উটকে মরুভূমির জাহাজ বলার কারণ" সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হবে। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে এবার উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন জেনে নিন- 


উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন


উটকে মরুভূমির জাহাজ বলার কারণ জানার গুরুত্বঃ 

উটকে মরুভূমির জাহাজ বলার কারণ আমাদেরকে জানতে হবে। কারণ উট আরববাসীর অত্যন্ত মূল্যবান একটি সম্পদ। উট মরুবাসীর চলাচলের খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আরব মরুবাসীদের দৈনন্দিন জীবন ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে উট তাদের প্রধান সম্বল। 


এছাড়াও বিভিন্ন পাবলিক পরীক্ষায় উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যারা ইসলামের ইতিহাসের ছাত্র তাদের মুসলমানদের ইতিহাস সাবজেক্টের গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে - "উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন? অথবা উটকে মরুভূমির জাহাজ বলার কারণ কি? অথবা আরব দেশের প্রধান বাহন কি ছিল? ব্যাখ্যা কর" 


নিম্নে আমি সেই সকল প্রশ্নের উত্তর সাজিয়ে দিয়েছি। আপনারা উত্তরটি পড়ে "উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন? অথবা উটকে মরুভূমির জাহাজ বলার কারণ কি? অথবা আরব দেশের প্রধান বাহন কি ছিল? ব্যাখ্যা কর" এই সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন এবং দিতে পারবেন। তাহলে এবার উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন? জেনে নিন 


প্রশ্নঃ‌ উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন? 

উত্তরঃ ভূমিকা : উট আরববাসীর অত্যন্ত মূল্যবান একটি সম্পদ। উট মরুবাসীর চলাচলের খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আরব মরুবাসীদের দৈনন্দিন জীবন ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে উট তাদের প্রধান সম্বল। তাই উট তাদের কাছে মরুভূমির জাহাজ বলে বিবেচিত। 


উটকে মরুভূমির জাহাজ বলার কারণঃ 

নিম্নে উটকে মরুভূমির জাহাজ বলার কারণ তুলে ধরা হলো : 


১. যাতায়াতের প্রধান মাধ্যম : ইসলামপূর্ব যুগে আরবদের যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম ছিল উট। কেননা মরুভূমির মধ্যে কোনো রাস্তা না যেকোনো ধরনের যান চলাচল করতে পারে না। তাই এই মরুময় দেশে ব্যবসা-বাণিজ্য যাতায়তসহ সকল প্রকার যোগাযোগের একমাত্র মাধ্যম উটের উপর নির্ভরশীল। তাই আরবরা তাদের একমাত্র যাতায়াতের মাধ্যম হিসেব উটকে মরুভূমির জাহাজ হিসেবে অভিহিত করে থাকে। 


২. সামাজিক মর্যাদা নির্ণয় : প্রাক ইসলামি আরবে মরুবাসীদের সামাজিক মর্যাদা নির্ণয়ে উট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ উট হলো মরুবাসীর জন্য আল্লাহর এক অফুরন্ত রহমতস্বরূপ ছিল। উটকে তারা প্রাণ অপেক্ষা ও প্রিয় মনে করে। যেকোনো বিয়েতে উপহার, রক্তের দাগ, জুয়ার মুনাফা এমনটি একজন বিত্তশালী ধন-সম্পদ ও উটের বিনিময়ে পরিমাপ করা হতো। এক কথায় বলা যায়, প্রাক ইসলামি আরবে মানুষের সামাজিক মর্যাদা অনেকাংশ উটের উপর নির্ভরশীল ছিল। 


৩. উট কষ্টসহিষ্ণু প্রাণী : উট অত্যন্ত কষ্টসহিষ্ণু প্রাণী। উট শীতকালে ২৫ দিন এবং গ্রীষ্মকালে ৫ দিন পানি পান না করে ও কর্মক্ষম থাকে। উত্তপ্ত মরুর মধ্যে পানির প্রয়োজনীয়তা ও উট মিটাতে পারে। কারণ পানি সংরক্ষণ করার বিশেষ ব্যবস্থা তাদের আছে। এ কারণে হজরত ওমর (রা.) বলেন, উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত। 


৪. যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহার : প্রাক ইসলামি আরবে যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহার বিশেষ লক্ষণীয় ছিল। যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহারের কথা ঐতিহাসিকরা উল্লেখ করেছেন। প্রাচীন মিসরীয়, অ্যাসিরীয়, ব্যবিলনীয় এবং পারস্যের নথিপত্রে আরবদের অশ্বারোহীর পরিবর্তে উষ্ট্রারোহী রূপেই চিত্রিত করা হয়। এছাড়া গ্রিস অভিযানে পারস্যের সম্রাট জাবেক্রেস আরব উষ্ট্রারোহীর একটি বিশাল বাহিনীকে সংশ্লিষ্ট করেন। অ্যাসিরীয় ভাস্কর্যে সম্রাটকে রাজস্বের পরিবর্তে আরবদের দ্বারা উট প্রদানের নজির দেখা যায়। 


উপসংহার : পরিশেষে বলা যায় যে, উট আরববাসীর জন্য এক বিশেষ নেয়ামত ছিল। আরবদের দৈনন্দিন জীবন অর্থনৈতিক ও রাজনৈতিক জীবনে উটের যথেষ্ট প্রভাব বিদ্যমান ছিল। তাই আরবরা উটকে মরুভূমির জাহাজ বলে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

এই ছিলো উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি আপনারা উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন জানতে পেরেছেন। আপনারা উপরের পোস্ট থেকে উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে জানার পাশাপাশি বিভিন্ন পরীক্ষায় আসা "উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন?" এই সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। আশা করছি উটকে মরুভূমির জাহাজ বলার কারণ সম্পর্কে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। এরকম আরো নিত্য নতুন পোস্ট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে মেসেজের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url