জাজিরাতুল আরব অর্থ কী । জাজিরাতুল আরব বলতে কি বুঝ । আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন

জাজিরাতুল আরব কি? জাজিরাতুল আরব বলতে কি বুঝ? এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এছাড়াও বিভিন্ন পরীক্ষায় আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যদি আপনি জাজিরাতুল আরব বলতে কি বোঝায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে "আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন" সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হবে। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে আরব দেশকে জাজিরাতুল আরব বলার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে এবার আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন জেনে নিন- 


জাজিরাতুল আরব অর্থ কী


জাজিরাতুল আরব অর্থ কীঃ 

জাজিরাতুল আরবি শব্দ। এর অর্থ হচ্ছে উপদ্বীপ। সুতরাং জাজিরাতুল আরব শব্দের অর্থ হচ্ছে আরব উপদ্বীপ। 


জাজিরাতুল আরব সম্পর্কে জানার গুরুত্বঃ 

জাজিরাতুল আরব সম্পর্কে আমাদের জানতে হবে। কারণ ইসলামের জন্মভূমি আরব দেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম উপদ্বীপ। এটি এশিয়া মহাদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত, আরব দেশ তিন দিকে বিশাল জলরাশি এবং একদিকে স্থল দ্বারা বেষ্টিত। আরব দেশকে আরবি ভাষায় জাজিরাতুল আরব বা আরব উপদ্বীপ বলা হয়ে থাকে। 


এছাড়াও বিভিন্ন পাবলিক পরীক্ষায় জাজিরাতুল আরব বলতে কি বুঝ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যারা ইসলামের ইতিহাসের ছাত্র তাদের মুসলমানদের ইতিহাস সাবজেক্টের গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে - "আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন? অথবা জাজিরাতুল আরব বলতে কি বুঝ? অথবা জাজিরাতুল আরব অর্থ কী?" ইত্যাদি। 


নিম্নে আমি সেই সকল প্রশ্নের উত্তর সাজিয়ে দিয়েছি। আপনারা উত্তরটি পড়ে "আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন? অথবা জাজিরাতুল আরব বলতে কি বুঝ? অথবা জাজিরাতুল আরব অর্থ কী?" এই সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন এবং দিতে পারবেন। তাহলে এবার জাজিরাতুল আরব কী? জেনে নিন- 


প্রশ্নঃ জাজিরাতুল আরব কী? আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন? 

উত্তরঃ ভূমিকা : ইসলামের জন্মভূমি আরব দেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম উপদ্বীপ। এটি এশিয়া মহাদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত, আরব দেশ তিন দিকে বিশাল জলরাশি এবং একদিকে স্থল দ্বারা বেষ্টিত। এজন্য আরব দেশকে আরবি ভাষায় জাজিরাতুল আরব বা আরব উপদ্বীপ বলা হয়ে থাকে। 


জাজিরাতুল আরবঃ 

জাজিরাতুল আরবি শব্দ। জাজিরাতুল আরব অর্থ হলো আরব উপদ্বীপ। আরবদেশ ভৌগোলিক দিক দিয়ে বেষ্টিত হওয়ার কারণে আরব ভূ-খণ্ডকে জাজিরাতুল আরব বা আরব উপদ্বীপ বলা হয়। 


জাজিরাতুল আরব বলার কারণ : 

যেসব কারণে আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় তা নিম্নে আলোচনা করা হলো : 


১. ঐতিহাসিকদের মতবাদ : আরবের পূর্বে পারস্য উপসাগর, পশ্চিমে লোহিত সাগর এবং দক্ষিণে আরব মহাসাগর অবস্থিত হওয়ার কারণে ঐতিহাসিকরা আরব ভূখণ্ডকে জাজিরাতুল আরব উপদ্বীপ বলে অভিহিত করেন। 


২. অর্থগত দিক থেকে : জাজিরা শব্দের অর্থ উপ-দ্বীপ। সুতরাং জাজিরাতুল আরব অর্থ আরব উপ-দ্বীপ। আরব উপ-দ্বীপ বলার কারণ হচ্ছে তিনদিক থেকে জলরাশি দ্বারা বেষ্টিত থাকার কারণে। 


৩. ভূখণ্ডের দিক থেকে : আরবের তিনদিকে জলরাশি দ্বারা বেষ্টিত তাই আরববাসী একে ‘জাজিরাতুল আরব' বা আরব উপ-দ্বীপ বলে অভিহিত করেছে। এটি এশিয়া, ইউরোপ ও আফ্রিকা এ তিনটি মহাদেশের সংযোগ স্থলে অবস্থিত। 


৪. জনবসতির দিক থেকে : জনবসতির দিক থেকে আরবরা নিজেদের ভূখণ্ডকে জাজিরাতুল আরব বা আরব উপদ্বীপ বলে থাকে। আরব দেশের উত্তর প্রান্তে অবস্থিত সিরিয়ার মরুভূমি। এশিয়ার অন্যান্য অংশ থেকে পশ্চিম লোহিত সাগর আফ্রিকার ভূখণ্ড থেকে এবং অপরদিকে পারস্য উপসাগর ও ভারত সাগর পৃথিবীর অন্যান্য ভূ-ভাগ থেকে আরব ভূমিকে পৃথক করে দিয়েছে। তাই আরবের অধিবাসীরা নিজেদের জন্মভূমিকে ‘জাজিরাতুল আরব’ নামে অভিহিত করে থাকে। 


উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইসলামের জন্মভূমি হিসেবে অভিহিত আরব উপদ্বীপের ভূরাজনৈতিক গুরুত্ব অপরিসীম ভৌগোলিক ও অবস্থানগত কারণে আরব দেশকে জাজিরাতুল আরব বলে অভিহিত করা হয়। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

এই ছিলো আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি আপনারা জাজিরাতুল আরব সম্পর্কে জানতে পেরেছেন। আপনারা উপরের পোস্ট থেকে জাজিরাতুল আরব সম্পর্কে জানার পাশাপাশি বিভিন্ন পরীক্ষায় আসা "জাজিরাতুল আরব বলতে কি বুঝ?" এই সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। আশা করছি আরব দেশকে জাজিরাতুল আরব বলা হয় কেন সম্পর্কে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। এরকম আরো নিত্য নতুন পোস্ট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে মেসেজের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url