হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ / পরিচয় দাও

হানিফ সম্প্রদায় কারা? হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ? এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এছাড়াও বিভিন্ন পরীক্ষায় হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যদি আপনি হানিফ সম্প্রদায় কারা না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে "হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর" প্রশ্নের উত্তর সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হবে। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ? সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে এবার হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও প্রশ্নের উত্তর জেনে নিন- 


হানিফ সম্প্রদায় কারা


হানিফ সম্প্রদায় সম্পর্কে জানার গুরুত্বঃ 

আরবের মদিনা নগরীতে ইসলামের আবির্ভাবের পূর্বেও কিছুলোক আল্লাহর একত্ববাদে বিশ্বাস করত। সেই সকল লোক সম্পূর্ণ স্বাধীনভাবে জীবনযাপন করতেন এবং তারা ছিলেন মূর্তি পূজার ঘোর বিরোধী। পৌত্তলিক আরবে এই সকল লোকরাই ছিল হানিফ সম্প্রদায় নামে পরিচিত। 


এছাড়াও বিভিন্ন পাবলিক পরীক্ষায় হানিফ সম্প্রদায় কারা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যারা ইসলামের ইতিহাসের ছাত্র তাদের মুসলমানদের ইতিহাস সাবজেক্টের গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে - "হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? অথবা হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ? অথবা হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও?" ইত্যাদি। 


নিম্নে আমি সেই সকল প্রশ্নের উত্তর সাজিয়ে দিয়েছি। আপনারা উত্তরটি পড়ে "হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? অথবা হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ? অথবা হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও?" এই সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন এবং দিতে পারবেন। তাহলে এবার হানিফ সম্প্রদায় কারা জেনে নিন- 


প্রশ্নঃ হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ / পরিচয় দাও? 

উত্তরঃ ভূমিকা : আরবের মদিনা নগরীতে ইসলামের আবির্ভাবের পূর্বেও কিছুলোক আল্লাহর একত্ববাদে বিশ্বাস করত। সেই সকল লোক সম্পূর্ণ স্বাধীনভাবে জীবনযাপন করতেন এবং তারা ছিলেন মূর্তি পূজার ঘোর বিরোধী। পৌত্তলিক আরবে এই সকল লোকরাই ছিল হানিফ সম্প্রদায় নামে পরিচিত। 


হানিফ সম্প্রদায়ঃ 

পৌত্তলিক পূজারি ইহুদি ও খ্রিস্টধর্মের নিষ্পেষণের কারণে আরবের ধর্মীয় অবস্থা চরম আকার ধারণ করলেও এক শ্রেণির লোক একেশ্বরবাদে বিশ্বাস করতো। এই সকল লোকেরা হানিফ সম্প্রদায় নামে পরিচিত ছিলেন। তারা কোন প্রকার পূজায় অংশগ্রহণ করতো না এবং স্বাধীন ও স্বতন্ত্রভাবে জীবন যাপন করতেন। 


এছাড়াও তারা মূর্তি পূজার বিরোধিতা করেছিল। এ সম্প্রদায়ের লোকদের সৃষ্টিকর্তা পরলোক ও সুখ দুঃখ সম্পর্কে খাদিজার চাচাতো ভাই ওয়ারাকা বিন নওফেল জায়েদ বিন আমর ওয়ালিদ বিন মুঘিরা প্রমুখ ব্যক্তি এ সম্প্রদায়ভুক্ত ছিলেন। 


হানিফ সম্প্রদায়ের সংখ্যাঃ 

আরবে প্রাক ইসলামিক যুগে কতজন লোক হানিফ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন এ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতবিরোধ রয়েছে। ঐতিহাসিক ইবনে কুতাইবার মতে ছয়জন এই মতবাদ গ্রহণ করেন। ইবনে হিশাম তার সিরাতে রাসূলুল্লাহ ইতিহাস গ্রন্থে উল্লেখ করেন যে ১২ জন হানিফ সম্প্রদায় অনুসারী ছিলো। 


উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, আরবে কিছু লোক ছিল যারা ধর্মীয় কুসংস্কার ও অন্ধকারাচ্ছন্ন যুগেও একেশ্বরবাদী বিশ্বাসী ছিল। হানিফ সম্প্রদায় ছিল তার একটি উত্তম উদাহরণ। সংখ্যায় কম হলেও এই হানিফ সম্প্রদায় একশ্বরবাদী ছিল এবং পৌত্তলিকতার ঘোর বিরোধী ছিল। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

এই ছিলো হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর? সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি আপনারা হানিফ সম্প্রদায় সম্পর্কে জানতে পেরেছেন। আপনারা উপরের পোস্ট থেকে হানিফ সম্প্রদায় সম্পর্কে জানার পাশাপাশি বিভিন্ন পরীক্ষায় আসা "হানিফ সম্প্রদায় কারা?" এই সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। আশা করছি হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ? প্রশ্নের উত্তর নিয়ে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। এরকম আরো নিত্য নতুন পোস্ট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে মেসেজের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url