১ কিলোমিটার সমান কত মিটার? কিলোমিটার থেকে মিটার রূপান্তর/ কনভার্টার

আমাদেরকে অনেক সময় কিলোমিটার থেকে মিটার বের করতে হয়। ১ কিলোমিটার সমান কত মিটার সেটা না জানার কারণে আমরা  কিলোমিটার থেকে মিটার বের করতে পারিনা। যদি আপনি কিলোমিটার থেকে মিটার বের করার নিয়ম না জানান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি এক কিলোমিটার বললে সেটা কত মিটার বোঝাবে আপনাদের বিস্তারিত জানাবো। আপনারা এক কিলোমিটার সমান কত মিটার বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও কিলোমিটার থেকে মিটার রুপান্তর করার ক্যালকুলেটর এখানে রয়েছে। কিলোমিটার থেকে মিটার এর হিসাব বের করার পদ্ধতি জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না- 


১ কিলোমিটার সমান কত মিটার


এক (১) কিলোমিটার সমান কত মিটারঃ 

১ কিলোমিটার সমান ১০০০ মিটার যদি আপনাকে কেউ জিজ্ঞেস করে ১ কিলোমিটার সমান কত মিটার তাহলে বলে দিবেন ১ কিলোমিটার সমান ১০০০ মিটার। অনেক সময় আমাদেরকে কিলোমিটার থেকে মিটার বের করতে হয়। তখন যদি আপনি এক কিলোমিটার সমান কত মিটার হয় না জানেন তাহলে কিলোমিটার থেকে মিটার এর হিসাব বের করতে পারবেন না। 


তাই ১ কিলোমিটার সমান কত মিটার আগে থেকেই জানা থাকলে পরবর্তীতে কিলোমিটার থেকে মিটার খুব সহজেই বের করা যায়। আশা করছি এক কিলোমিটার সমান কত মিটার জানতে পেরেছেন। এবার এক কিলোমিটার বললে সেটা কত মিটার বোঝাবে জেনে নিন- 


এক কিলোমিটার বললে সেটা কত মিটার বোঝাবে? 

এক কিলোমিটার বললে সেটা ১০০০ মিটার বোঝাবে। যদি আপনাকে কেউ ১ কিলোমিটারের কথা বলে তাহলে বুঝে নিবেন সে ১০০০ মিটারের কথা বলেছে। কারণ আমরা জানি এক কিলোমিটার সমান ১০০০ মিটার। একটি উদাহরণ দেখে নিন- 


প্রশ্নঃ ১ কিলোমিটার = কত মিটার? 


  1. ২০০০ মিটার। 
  2. ১৫০০ মিটার। 
  3. ১০০০ মিটার। 
  4. ৫০০০ মিটার। 
উত্তরঃ 3. ১০০০ মিটার। 


আশা করছি এক কিলোমিটার বললে সেটা কত মিটার বোঝাবে জানতে পেরেছেন। এবার কিলোমিটার থেকে মিটার বের করার নিয়ম জেনে নিন- 


কিলোমিটার থেকে মিটার রুপান্তর/ কনভার্ট ক্যালকুলেটরঃ

কিলোমিটার থেকে মিটার রুপান্তর/ কনভার্ট করতে নিচের বক্সে আপনি যত কিলোমিটার মিটারে রূপান্তর করতে চাচ্ছেন তার পরিমাণ দিবেন। অতঃপর সেই কিলোমিটার কত মিটার হবে জানতে পারবেন- 


Kilometers To Meters Converter- 

Type a value in the Kilometers field to convert the value to Meters:


Meters:


এই ছিলো কিলোমিটার থেকে মিটার রুপান্তর করার ক্যালকুলেটর। আপনারা উপরীউক্ত কনভার্টার দিয়ে কিলোমিটার থেকে মিটার এর হিসাব খুব সহজে বের করতে পারবেন। 


কিলোমিটার থেকে মিটার বের করার নিয়মঃ 

কিলোমিটার থেকে মিটার বের করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই কিলোমিটার থেকে মিটার এর হিসাব করতে পারবেন। যেমন মনে করুন আপনাকে কেউ বললো ২০ কিলোমিটার সমান কত মিটার? 


এর উত্তরে আপনি ২০ এর সাথে ১০০০ গুন করে দিবেন। কারন আমরা জানি এক কিলোমিটার সমান এক হাজার মিটার। গুণফল যত হবে ২০ কিলোমিটার সমান তত মিটার হবে। অর্থাৎ - (২০*১০০০) = ২০০০০ মিটার। 


এক কিলোমিটার সমান কত মিটার


কিলোমিটার থেকে মিটার বের করার এটাই ছিলো পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই যে কোনো সংখ্যা কিলোমিটার থেকে মিটারে বের করতে পারবেন। অর্থাৎ আপনি যত কিলোমিটার মিটারে বের করতে চাচ্ছেন তার সাথে ১০০০ গুন করলেই কত মিটার হবে জানতে পারবেন। 


আশা করছি 1 কিলোমিটার সমান কত মিটার জানতে পেরেছেন। এই পোস্টে আমি এক কিলোমিটার বললে সেটা কত মিটার বোঝাবে সেটি জানিয়েছি। এছাড়াও কিলোমিটার থেকে মিটার রুপান্তর করার ক্যালকুলেটর ও নিয়ম দেখিয়েছি। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

কিলোমিটার থেকে মিটার বের করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা কিলোমিটার থেকে মিটারে রুপান্তর/ কনভার্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url