অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ইংরেজি বিভাগে প্রথম বর্ষের পরীক্ষা দিয়ে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হন তাহলে আপনাকে অনার্স ২য় বর্ষের জন্য আলাদা বই নিতে হবে। অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা। এখন আপনি যদি ইংরেজি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী হন তাহলে আপনি অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা জানতে চাইবেন। 


যদি আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। আপনারা অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষে ইংরেজি বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবেন। তাহলে এবার Honors 2nd Year English Department Book List জেনে নিন- 


অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। অনার্সে একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। আপনি অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবেন সেই বিভাগের সাবজেক্ট শুধু একই থাকবে কিন্তু চার বর্ষে আপনাকে প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


এখন আপনি যদি অনার্সের ইংরেজি বিভাগের শিক্ষার্থী হন এবং প্রথম বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিতীয় বর্ষে উঠেন তাহলে আপনাকে দ্বিতীয় বর্ষের জন্য আলাদা বই পড়তে হবে। অতঃপর যখন তৃতীয় এবং চতুর্থ বর্ষে উঠবেন তখন আবার আলাদা আলাদা বই পড়তে হবে। অর্থাৎ আপনার সাবজেক্ট একই থাকবে কিন্তু প্রতি বর্ষে বই পরিবর্তন হবে। 


আরো পড়ুনঃ অনার্স ১ম বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্টঃ 

ইংরেজি বিভাগে অনার্স প্রথম বর্ষ থেকে যখন আপনি দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হবেন তখন আপনাকে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট জানতে হবে। আপনাদের সুবিধার জন্য নিম্নে অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। তাহলে এবার অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের জন্য ৬টি বই পড়তে হয়। এই ছয়টি বইয়ের তালিকা হচ্ছে- 


  • Introduction to Drama.

  • Romantic Poetry.

  • Advance Reading and Writing.

  • History of English Literature.

  • Sociology of Bangladesh Or Bangladesh Society and Culture.

  • Political Organization and The Political System of UK and USA.


এই হচ্ছে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট দেয়া হয়েছে। তবে উপরে দেয়া অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের Sociology of Bangladesh এবং Bangladesh Society and Culture এই দুইটি সাবজেক্ট এর মধ্যে যেকোনো একটি সাবজেক্ট নিতে হবে। 


আরো পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের মানবন্টনঃ 

উপরে আমি আপনাদেরকে অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা দিয়েছি। এবার আপনারা অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের মানবন্টন জেনে নিন। অর্থাৎ কোন সাবজেক্ট কত মার্কের পরীক্ষা হবে নিম্নে টেবিল আকারে দেয়া হলো- 


Subject Code Subject Name Marks Credits
 221101 Introduction to Drama  100  4
 221103 Romantic Poetry  100  4
 221105 Advance Reading and Writing  100  4
 221107  History of English Literature  100  4
 222009 Or 222115  Sociology of Bangladesh Or Bangladesh Society and Culture.  100  4
 221909  Political Organization and The Political System of UK and USA.  100  4
   Total=  600  24


এই ছিল অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের মানবন্টন। উপরে আমি অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল সাবজেক্ট কত নাম্বারের পরীক্ষা হবে বিস্তারিত তথ্য দিয়েছে। আশা করছি আপনারা অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের মানবন্টন জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url