অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ফিন্যান্স বিভাগে প্রথম বর্ষের পরীক্ষা দিয়ে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হন তাহলে আপনাকে অনার্স ২য় বর্ষের জন্য আলাদা বই নিতে হবে। অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা। এখন আপনি যদি ফিন্যান্স বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী হন তাহলে আপনি অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা জানতে চাইবেন। 


যদি আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। আপনারা অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষে ফিন্যান্স বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবেন। তাহলে এবার Honors 2nd Year Finance Department Book List জেনে নিন- 


অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ভর্তি হয়। অনার্সে একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। আপনি অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবেন সেই বিভাগের সাবজেক্ট শুধু একই থাকবে কিন্তু চার বর্ষে আপনাকে প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


এখন আপনি যদি অনার্সের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী হন এবং প্রথম বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিতীয় বর্ষে উঠেন তাহলে আপনাকে দ্বিতীয় বর্ষের জন্য আলাদা বই পড়তে হবে। অতঃপর যখন তৃতীয় এবং চতুর্থ বর্ষে উঠবেন তখন আবার আলাদা আলাদা বই পড়তে হবে। অর্থাৎ আপনার সাবজেক্ট একই থাকবে কিন্তু প্রতি বর্ষে বই পরিবর্তন হবে। 


আরো পড়ুনঃ অনার্স ১ম বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের লিস্টঃ 

ফিন্যান্স বিভাগে অনার্স প্রথম বর্ষ থেকে যখন আপনি দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হবেন তখন আপনাকে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের লিস্ট জানতে হবে। আপনাদের সুবিধার জন্য নিম্নে অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। তাহলে এবার অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ৩য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের জন্য ৬টি বই পড়তে হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের তালিকা বিষয় কোড সহ হচ্ছে-  


  • Business Statistics - ব্যবসা পরিসংখ্যান (222401)

  • Macro Economics. (222403)

  • Business Mathematics - ব্যবসা গণিত (222405)
  • Law and Practices of Banking and Insurance - ব্যাংকিং এবং বীমা আইন এবং অনুশীলন। (222407)

  • Computer and Information Technology - কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি। (222409)

  • Legal Aspects of Business - ব্যবসার আইনি দিক। (222411)

  • Business Communication and Report Writing - ব্যবসায়িক যোগাযোগ এবং প্রতিবেদন লেখা। (222413)


এই হচ্ছে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট বিষয় কোড সহো দেয়া হয়েছে। 


আরো পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের মানবন্টনঃ 

উপরে আমি আপনাদেরকে অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা দিয়েছি। এবার আপনারা অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল বইয়ের মানবন্টন জেনে নিন। অর্থাৎ কোন সাবজেক্ট কত মার্কের পরীক্ষা হবে নিম্নে টেবিল এখানে দেয়া হলো- 


Subject Code Subject Title Marks Credits 
 222401  Business Statistics  100  4
 222403  Macro Economics  100  4
 222405  Business Mathematics   100  4
 222407  Law and Practices of Banking and Insurance.  100  4
 222409  Computer and Information Technology  100  4
 222411  Legal Aspects of Business  100  4
 222413  Business Communication and Report Writing.  100  4
   Total=  700  28


এই ছিল অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের মানবন্টন। উপরে আমি অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের সকল সাবজেক্ট কত নাম্বারের পরীক্ষা হবে বিস্তারিত তথ্য দিয়েছে। আশা করছি আপনারা অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের মানবন্টন জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অনার্স ২য় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স দ্বিতীয় বর্ষের ফিন্যান্স বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url