অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা দেখুন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে পদার্থবিজ্ঞান বিভাগে প্রথম বর্ষের পরীক্ষা দিয়ে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হন তাহলে আপনাকে অনার্স ২য় বর্ষের জন্য আলাদা বই নিতে হবে। অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা। এখন আপনি যদি পদার্থবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী হন তাহলে আপনি অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা জানতে চাইবেন। 


যদি আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। আপনারা অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষে পদার্থবিজ্ঞান বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবেন। তাহলে এবার Honors 2nd Year Physics Department Book List জেনে নিন- 


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। অনার্সে একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। আপনি অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবেন সেই বিভাগের সাবজেক্ট শুধু একই থাকবে কিন্তু চার বর্ষে আপনাকে প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


এখন আপনি যদি অনার্সের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হন এবং প্রথম বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিতীয় বর্ষে উঠেন তাহলে আপনাকে দ্বিতীয় বর্ষের জন্য আলাদা বই পড়তে হবে। অতঃপর যখন তৃতীয় এবং চতুর্থ বর্ষে উঠবেন তখন আবার আলাদা আলাদা বই পড়তে হবে। অর্থাৎ আপনার সাবজেক্ট একই থাকবে কিন্তু প্রতি বর্ষে বই পরিবর্তন হবে। 


আরো পড়ুনঃ অনার্স ১ম বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের লিস্টঃ 

পদার্থবিজ্ঞান বিভাগে অনার্স প্রথম বর্ষ থেকে যখন আপনি দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হবেন তখন আপনাকে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের লিস্ট জানতে হবে। আপনাদের সুবিধার জন্য নিম্নে অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। তাহলে এবার অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ৩য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের জন্য ৯টি বই পড়তে হয়। এই নয়টি বইয়ের তালিকা হচ্ছে- 


  • Electricity & Magnetism

  • Geometrical & Physical Optics

  • Classical Mechanics 

  • Physics Practical-II

  • Calculus-II

  • Math Lab (Practical) 

  • General Chemistry-II And Enviromental Chemistry Or Methods of Statistics And Statistics Practical-II

  • English (Compulsory)


এই হচ্ছে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট দেয়া হয়েছে। উপরে দেয়া General Chemistry-II And Enviromental Chemistry অথবা Methods of Statistics And Statistics Practical-II এই চারটি সাবজেক্টের মধ্যে প্রথম দুইটি অথবা দ্বিতীয় দুইটি সাবজেক্ট নিতে হবে। তবে অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বই English (Compulsory) অর্থাৎ নন ক্রেডিট হিসেবে থাকবে। 


আরো পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের মানবন্টনঃ 

উপরে আমি আপনাদেরকে অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা দিয়েছি। এবার আপনারা অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল বইয়ের মানবন্টন জেনে নিন। অর্থাৎ কোন সাবজেক্ট কত মার্কের পরীক্ষা হবে নিম্নে টেবিল আকারে দেয়া হলো- 


Subject Code Subject Name Marks Credits
222701 Electricity & Magnetism 100 4
222703 Geometrical & Physical Optics 100 4
222705 Classical Mechanics  100 4
222706 Physics Practical-II 100 4
222707 Calculus-II 100 4
222708 Math Lab (Practical)  50  2
222807 

222809 

Or 

223609

223610
General Chemistry-II Enviromental Chemistry
Or
Methods of Statistics. Statistics Practical-II
100 and 50 

Or 

100 and 50
4 and 2

Or 

4 and 2
   Total= 700 28
221109 English (Compulsory) 100 Non Credit


এই ছিল অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের মানবন্টন। উপরে আমি অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের সকল সাবজেক্ট কত নাম্বারের পরীক্ষা হবে বিস্তারিত তথ্য দিয়েছে। আশা করছি আপনারা অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের মানবন্টন জানতে পেরেছেন। 


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের English (Compulsory) মানে কি? 

আপনারা লক্ষ্য করলে দেখতে পারবেন অনার্স ২য় বর্ষে পদার্থবিজ্ঞান বিভাগে English (Compulsory) (নন ক্রেডিট) একটি সাবজেক্ট রয়েছে। আপনারা অনেকেই এই English (Compulsory) সাবজেক্ট সম্পর্কে জানেন না। তবে বলে রাখি English (Compulsory) হচ্ছে আপনাকে ইংলিশে পাশ করতেই হবে। ইংলিশে পাস মার্ক হচ্ছে ৪০। আপনি ইংলিশে ৪০ পেয়ে পাস করলেন নাকি ৮০ উপর নাম্বার পেয়ে এ প্লাস পেলেন সেটা দেখা হবেনা। কারণ ইংরেজিতে পাওয়া নাম্বার যোগ হয়না। 


এখানে আপনার পাশ করাই গুরুত্বপূর্ণ। আর যদি আপনি ফেল করেন তাহলে পরবর্তীতে ইম্প্রুভ দিতে পারবেন। অনার্স চতুর্থ বর্ষ পর্যন্ত ইংরেজিতে ইম্প্রুভ দিয়ে পাস করার সুযোগ থাকবে। এখন কথা হচ্ছে যদি আপনি অনার্স চতুর্থ বর্ষেও English (Compulsory) সাবজেক্টে পাস না করেন তাহলে কি হবে? যদি আপনি অনার্সে English (Compulsory) সাবজেক্টে পাস না করেন তাহলে আপনাকে অনার্সের নয় বরং ডিগ্রীর সার্টিফিকেট ধরিয়ে দেয়া হবে। 🙂🙂 


অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের প্রাক্টিকেলঃ 

অনার্স ২য় বর্ষে পদার্থবিজ্ঞান বিভাগের প্রাকটিক্যাল পরীক্ষা রয়েছে। আপনি যদি অনার্স দ্বিতীয় বর্ষে পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে প্রাকটিক্যাল পরীক্ষা দিতে হবে। এই প্র্যাকটিক্যাল পরীক্ষা ২০ নাম্বারের হয়ে থাকে। তবে চিন্তার কোনো কারণ নেই। এই প্র্যাক্টিকাল পরীক্ষা আপনাদের কলেজেই হবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অনার্স ২য় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স দ্বিতীয় বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • Anonymous
    Anonymous Nov 21, 2023, 10:14:00 AM

    Thank you

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 22, 2023, 6:29:00 PM

      Welcome 🥰

  • Anonymous
    Anonymous Jul 5, 2024, 2:40:00 PM

    Super for your,s compliment

Add Comment
comment url