২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন (PDF সহ সকল বোর্ডের সময়সূচি)

প্রিয় এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা। তোমরা যারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষা দিবা তাদের জন্য সুখবর। তোমাদের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ প্রকাশ করা হয়েছে। তোমরা যারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষা দিবা তাদেরকে অবশ্যই এসএসসি পরীক্ষার রুটিন জানতে হবে। এসএসসি পরীক্ষার রুটিন জানার মাধ্যমে কোন পরীক্ষা কখন হবে জানতে পারবে। 


তোমরা যারা এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ জানোনা তাদের জন্য আমার এই পোস্ট। কারণ এই পোস্টে আমি 2023 সালের এসএসসি পরীক্ষার রুটিন দিব। তোমরা এসএসসি পরীক্ষার রুটিন জানার মাধ্যমে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচী জানতে পারবে। তাহলে এবার 2023 সালের সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন দেখে নাও- 


এসএসসি পরীক্ষার রুটিন


এসএসসি পরীক্ষার রুটিনঃ 

প্রতিবছর এসএসসি অর্থাৎ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা হয়ে থাকে। এসএসসি পরীক্ষা শুরু হওয়ার অনেকদিন আগেই এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। এসএসসি পরীক্ষার রুটিন দেখার মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীরা তাদের এসএসসি পরীক্ষার সময়সূচী জানতে পারে। 


প্রতি বছরের ন্যায় এবারেও ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। এবারের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল থেকে শুরু হবে। ২৩শে মে তারিখ পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে। এসএসসি পরীক্ষার সময়সূচি জেনে আপনার পড়ালেখার গতি আরো বাড়াতে পারবেন। 


এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ 

বাংলাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়। উক্ত ৯টি বোর্ড হচ্ছে- ঢাকা, যশোর, চট্টগ্রাম, রাজশাহী, কমিল্লা, বরিশাল, ময়মনসিংহ, দিনাজপুর ও সিলেট। 


এসএসসির প্রকাশিত সময়সূচি অনুযায়ী উক্ত ৯টি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল তারিখ থেকে। ২৩ মে তারিখ পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে। অতঃপর ব্যবহারিক অর্থাৎ প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হবে। নিম্নে সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন দেয়া হলো- 


২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিনঃ 

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন নিম্নে দেয়া হলো। বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষা নিম্নে দেয়া সময় অনুযায়ী হবে। তবে বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এসএসসি পরীক্ষার এই রুটিন পরিবর্তন করতে পারবে। এসএসসি পরীক্ষার রুটিন হচ্ছে- 


এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩


এবং- 


২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন

এই ছিলো ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন। উপরে ২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ইমেজ আঁকারে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া ছবি দুইটি ডাউনলোড করে মোবাইলে রেখে দিতে পারেন। অথবা উপরে দেয়া এসএসসি পরীক্ষার রুটিন ছবি দেখে এসএসসি পরীক্ষার সময়সূচি খাতায় লিখে রাখতে পারেন। 


এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ (PDF) ডাউনলোডঃ 

উপরে আমি এসএসসি পরীক্ষার রুটিনের ছবি দিয়েছি। এখন আপনাদের সুবিধার জন্য নিম্নে এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল দিলাম। আপনারা pdf ফাইল ডাউনলোড করে মোবাইলে রেখে দিয়ে যেকোনো সময় এসএসসি পরীক্ষার রুটিন দেখতে পারবেন। 


এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড করার জন্য Ssc exam routine pdf download এই লিংকে ক্লিক করে ডাউনলোড করুন। এই পিডিএফ ফাইলটি মোবাইল, কম্পিউটার সহো যেকোন ডিভাইসে ওপেন করে এসএসসি পরীক্ষার রুটিন দেখতে পারবেন। 


২০২৩ সালের এসএসসি পরীক্ষার বিশেষ নির্দেশনাবলিঃ 

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ কিছু নির্দেশনা রয়েছে। বোর্ড কর্তৃপক্ষ এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৪ টি নির্দেশনা দিয়েছে। যদি আপনি এসএসসি পরীক্ষার্থী হন তাহলে আপনাকে সেই নির্দেশনাগুলো মানতে হবে। এসএসসি পরীক্ষার ১৪টি নির্দেশনাবলি বলি হচ্ছে- 


  • পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

  •  প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

  • প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবেনা। 

  • পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

  • শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে 

  • পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। 

  • পরীক্ষার্থীকে সূজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। 

  • প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

  • কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

  • পরীক্ষার্থীগণ পরিক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। 

  • কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার বলাতে পারবেন না ।

  • সূজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে। 

  • ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্র/ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

  • পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।


এই ছিল এসএসসি পরীক্ষার্থীদের জন্য সকল নির্দেশনা। উপরে এসএসসি পরীক্ষার্থীদের সকল নির্দেশনাবলি দেয়া হয়েছে। সকল এসএসসি পরীক্ষার্থীদের উপরে নির্দেশনা মেনে এসএসসি পরীক্ষা দিতে হবে। যদি আপনি নির্দেশনা ভঙ্গ করেন তাহলে পরবর্তীতে বিপদের সম্মুখীন হবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এসএসসি পরীক্ষার সময়সূচি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url