অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ইংরেজি বিভাগে দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়ে তৃতীয় বর্ষে উত্তীর্ণ হও তাহলে তোমাদেরকে অনার্স ৩য় বর্ষের জন্য আলাদা বই পড়তে হবে। অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা। এখন তোমরা যদি ইংরেজি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী হও তাহলে তোমাদেরকে অবশ্যই অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা জানতে হবে। 


যদি তোমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা না জানো তাহলে এই পোস্ট তোমাদের জন্য। কারণ এই পোস্টে অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। তোমরা অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স তৃতীয় বর্ষে ইংরেজি বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবে। তাহলে এবার NU Honors 3rd Year English Department Book List জেনে নাও-


অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা


অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। অনার্সে একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। আপনি অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবেন সেই বিভাগের সাবজেক্ট শুধু একই থাকবে কিন্তু চার বর্ষে আপনাকে প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ইংরেজি বিভাগে প্রথম ও দ্বিতীয় বর্ষ পড়েছ তারা জানো যে প্রতি বর্ষে বই পরিবর্তন হয়ে থাকে। ঠিক তেমনি অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের বই আলাদা। তোমাদেরকে অনার্স তৃতীয় বর্ষে ইংরেজি বিভাগের জন্য আলাদা বই পড়তে হবে। অতঃপর যখন চতুর্থ বর্ষে উঠবে তখন আবার আলাদা বই পড়তে হবে। অর্থাৎ তোমাদের মূল সাবজেক্ট বা বিভাগ ঠিক থাকবে কিন্তু সেই বিভাগ বা সাবজেক্টের আন্ডারে প্রতি বর্ষে বই পরিবর্তন হবে। 


আরো পড়ুনঃ অনার্স ১ম বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা.


অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্টঃ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক নতুন শিক্ষার্থীরাই অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট জানেনা। ফলে তারা দ্বিধায় থাকে। তোমাদের সুবিধার জন্য নিম্নে অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। 


এতে করে তোমাদের মনে অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে আর কোন দ্বিধা থাকবে না। তাহলে এবার অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ২য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা.


অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের জন্য ৮টি বই পড়তে হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের তালিকা হচ্ছে- 


  • Elizabethan and Jacobean Drama

  • 16th and 17th Century Poetry 

  • 17th and 18th Century Non-Fictional Prose

  • Restoration and Eighteenth Century Fiction

  • Restoration and Eighteenth Century Poetry and Drama

  • Victorian Poetry

  • Introduction to Literary Criticism (Up to Romantic Period) 

  • Introduction to Linguistics


এই হচ্ছে অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট দেয়া হয়েছে। 


আরো পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা.


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অনার্স ৩য় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি তোমাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট তোমাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেনা। এছাড়াও যদি তোমাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চাও তাহলে কমেন্টে জানাতে পারো। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেনা। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Jan 27, 2024, 8:48:00 AM

    Good cary on

Add Comment
comment url