অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা যারা অনার্সে ব্যবস্থাপনা বিভাগে তৃতীয় বর্ষ সম্পন্ন করে চতুর্থ বর্ষে উত্তীর্ণ হয়েছ তোমাদের সকলকে স্বাগতম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা হওয়ায় তোমাদেরকে অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের জন্য নির্দিষ্ট বই পড়তে হবে। এখন তোমরা যদি ব্যবস্থাপনা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী হও তাহলে তোমাদেরকে অবশ্যই অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা জানতে হবে। 


যদি তোমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা না জানো তাহলে এই পোস্ট তোমাদের জন্য। এই পোস্টে অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। তোমরা অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষে ব্যবস্থাপনা বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবে। তাহলে এবার NU Honors 4th Year Management Department Book List জেনে নাও- 


অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা


অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। অনার্সে একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। তোমরা অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবে সেই বিভাগের সাবজেক্ট শুধু একই থাকবে কিন্তু চার বর্ষে তোমাদেরকে প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ব্যবস্থাপনা বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষ পড়েছ তারা জানো যে প্রতি বর্ষে বই পরিবর্তন হয়ে থাকে। ঠিক তেমনি অনার্স চতুর্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বই আলাদা। তোমাদেরকে অনার্স চতুর্থ বর্ষ অর্থাৎ অনার্স ফাইনাল ইয়ারের ব্যবস্থাপনা বিভাগের জন্য আলাদা বই পড়তে হবে। 


আরো পড়ুনঃ অনার্স ১ম বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা


অনার্স ৪র্থ/ শেষ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের লিস্টঃ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে উত্তীর্ণ হওয়া অনেক শিক্ষার্থী অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের লিস্ট জানেনা। ফলে তারা দ্বিধায় থাকে। তোমাদের সুবিধার জন্য নিম্নে অনার্স চতুর্থ অর্থাৎ অনার্স শেষ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। 


এতে করে তোমাদের মনে অনার্স ফাইনাল ইয়ারের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে আর কোন দ্বিধা থাকবে না। তোমরা অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা ডিপার্টমেন্টের সকল বইয়ের নাম জানতে পারবে। তাহলে এবার অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ২য় বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা


অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের জন্য ৯টি বই পড়তে হয়। এই নয়টি বই ছাড়াও Viva-voce নামে মৌখিক পরীক্ষা রয়েছে যেটি অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে দিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের সকল বইয়ের তালিকা বিষয় কোড সহ হচ্ছে- 


  • Bank Management - ব্যাংক ব্যবস্থাপনা (242601)

  • Financial Management (In English) - আর্থিক ব্যবস্থাপনা (ইংরেজিতে) (242603)

  • Supply Chain Management - সরবরাহ ব্যবস্থাপনা (242605)

  • Industrial Relations - শিল্প সম্পর্ক (242607)

  • Project Management - প্রকল্প ব্যবস্থাপনা (242609)

  • International Trade - আন্তর্জাতিক বাণিজ্য (242611)

  • Investment Management - বিনিয়োগ ব্যবস্থাপনা (242613)

  • Bangladesh Economy - বাংলাদেশের অর্থনীতি (242615)

  • Entrepreneurship - শিল্পোদ্যোগ (242617)

  • Viva-voce - মৌখিক পরীক্ষা (242618)


এই হচ্ছে অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স ফাইনাল ইয়ার ব্যবস্থাপনা বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট বিষয় কোড সহ দেয়া হয়েছে। তবে উপরে দেয়া Viva-voce নামে মৌখিক পরীক্ষা রয়েছে যেটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে দিতে হবে। 


আরো পড়ুনঃ অনার্স ৩য় বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা


অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের Viva-voce (মৌখিক পরীক্ষা) মানে কি? 

তোমরা লক্ষ্য করলে দেখতে পারবে অনার্স চতুর্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগে Viva-voce (মৌখিক পরীক্ষা) নামে আলাদা একটি পরীক্ষা হয়ে থাকে। এখন কথা হচ্ছে এই Viva-voce বলতে কি বুঝায়? Viva-voce এর বিস্তারিত তথ্য কি? Viva-voce হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের চতুর্থ বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে Viva-voce নামের মৈখিক পরীক্ষা দিতে হয়। সাধারণ প্রশ্ন নিয়ে করা এই মৌখিক পরীক্ষা ১০০ নাম্বারের হয়ে থাকে। 


শুধুমাত্র অনার্স চতুর্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীকে নয় বরং অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে এই মৌখিক পরীক্ষা দিতে হয়। এই মৌখিক পরীক্ষায় তোমরা ভয় না পেয়ে মনে সাহস নিয়ে পরীক্ষা দিতে যাবে। মনে রাখবে ভিতরে যারা তোমাদেরকে প্রশ্ন করার জন্য রয়েছে তারা আক্রমণ বা চাপে রাখার জন্য নয় বরং তোমাদেরকে সাহায্য করার জন্যই অপেক্ষা করে। তোমরা সহজ ও সাবলীলভাবে সকল প্রশ্নের উত্তর দিতে পারো। যদি মনে ভয় না রাখো এবং স্বাভাবিকভাবে থাকতে পারো তাহলে সকল মৌখিক প্রশ্নের সঠিক উত্তর সহজেই দিতে পারবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

অনার্স ৪র্থ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি তোমাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট তোমাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেনা। এছাড়াও যদি তোমাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স চতুর্থ/ শেষ বর্ষের ব্যবস্থাপনা বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চাও তাহলে কমেন্টে জানাতে পারো। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেনা।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url