বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী PDF Download । Osomapto Attojiboni PDF

অসমাপ্ত আত্মজীবনী হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তার নিজের জীবনী সম্পর্কে বই। এই বইয়ে বঙ্গবন্ধু ১৯৬৬-৬৯ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দি থাকা অবস্থায় তার নিজের জীবনী নিয়ে বই লেখেন। অনেকেই বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়তে চান। এই বইটি পড়ার জন্য অসমাপ্ত আত্মজীবনী pdf বই খুঁজে থাকেন। 


যদি আপনি বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে osomapto attojiboni pdf দেয়া হবে, যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে অসমাপ্ত আত্মজীবনী pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


অসমাপ্ত আত্মজীবনী pdf


বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের তথ্যঃ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তার নিজের জীবনী সম্পর্কে বই হচ্ছে অসমাপ্ত আত্মজীবনী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই ১৯৬৬-৬৯ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দি থাকা অবস্থায় তার নিজের জীবনী নিয়ে এই বইটি লেখেন। এই বইটি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খানের সম্পাদনায় গ্রন্থাকারে অসমাপ্ত আত্মজীবনী নামে ২০১২ সালের জুনে দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড থেকে প্রকাশ করা হয়। অসমাপ্ত আত্মজীবনী বই এখন পর্যন্ত ১৭ টি ভাষায় প্রকাশিত হয়েছে। 


অসমাপ্ত আত্মজীবনী বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বংশ পরিচয়, জন্ম, শৈশব, স্কুল ও কলেজের শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ড, দুর্ভিক্ষ, দেশভাগ, দেশ বিভাগের পরবর্তী সময় থেকে ১৯৫৪ সাল অবধি পূর্ব বাংলার রাজনীতি, কেন্দ্রীয় ও প্রাদেশিক মুসলিম লীগ সরকারের অপশাসন, ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট গঠন ও নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন, আদমজীর দাঙ্গা, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক শাসন ও প্রাসাদ ষড়যন্ত্রের বিস্তৃত বিবরণ এবং এসব বিষয়ে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা রয়েছে। 


এছাড়াও অসমাপ্ত আত্মজীবনী বইয়ে আছে বঙ্গবন্ধুর কারাজীবন, পিতা-মাতা, সন্তান-সন্ততি ও সর্বোপরি সর্বংসহা সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেসার কথা, যিনি তাঁর রাজনৈতিক জীবনে সহায়ক শক্তি হিসেবে সকল দুঃসময়ে অবিচল বঙ্গবন্ধুর পাশে ছিলেন। একইসঙ্গে শেখ মুজিবুর রহমানের চীন, ভারত ও পশ্চিম পাকিস্তান ভ্রমণের বর্ণনাও অসমাপ্ত আত্মজীবনী বইয়ে বর্ণনা করা হয়েছে।


আরো দেখুনঃ বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা pdf বই


অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ বিবরণঃ 

নিম্নে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে অসমাপ্ত আত্মজীবনী pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ অসমাপ্ত আত্মজীবনী। 

  • লেখকঃ শেখ মুজিবুর রহমান।

  • প্রকাশনাঃ বাংলা সাহিত্য। 

  • প্রকাশ সালঃ ২০১২. 

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ জীবনী। 

  • সাইজঃ ১৭ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৩৩৬ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল অসমাপ্ত আত্মজীবনী পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা বঙ্গবন্ধুর osomapto attojiboni pdf ডাউনলোড করুন- 


অসমাপ্ত আত্মজীবনী pdf ডাউনলোডঃ 

অসমাপ্ত আত্মজীবনী বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে অসমাপ্ত আত্মজীবনী পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ ফাইল। উপরে অসমাপ্ত আত্মজীবনী বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে osomapto attojiboni বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


অসমাপ্ত আত্মজীবনী pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে অসমাপ্ত আত্মজীবনী pdf দিয়েছি। তবে আপনারা অসমাপ্ত আত্মজীবনী pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. অসমাপ্ত আত্মজীবনী বইটি কি বিষয়ে লেখা?

উঃ অসমাপ্ত আত্মজীবনী বইটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে লেখা। 


০২. অসমাপ্ত আত্মজীবনী বইয়ের লেখক কে? 

উঃ অসমাপ্ত আত্মজীবনী বইয়ের লেখক হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই। 


০৩. অসমাপ্ত আত্মজীবনী বইটি কত সালে প্রকাশ পায়?

উঃ অসমাপ্ত আত্মজীবনী বইটি ২০১২ সালে প্রকাশ পায়। 


০৪. অসমাপ্ত আত্মজীবনী বই কাদের জন্য? 

উঃ যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং বাংলাদেশের রাজনীতির ইতিহাস জানতে চাচ্ছেন তাদের জন্য অসমাপ্ত আত্মজীবনী বই। 


০৫. অসমাপ্ত আত্মজীবনী বই কয়টি ভাষায় প্রকাশ পায়? 

উঃ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই এখন পর্যন্ত ১৭টি ভাষায় প্রকাশ পেয়েছে।


০৬. অসমাপ্ত আত্মজীবনী বই লেখক কোথায় লেখেন? 

উঃ বঙ্গবন্ধু ১৯৬৬-৬৯ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দি থাকা অবস্থায় অসমাপ্ত আত্মজীবনী বই লেখেন। 


osomapto attojiboni pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অসমাপ্ত আত্মজীবনী pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: অসমাপ্ত আত্মজীবনী pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটির হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে অসমাপ্ত আত্মজীবনী বইয়ের লেখক বা প্রকাশনীর কারো যদি অসমাপ্ত আত্মজীবনী pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url