এশিয়া কাপ ২০২৩ সময়সূচি (ছবি, দল, গ্রুপ, তারিখ, ভেন্যু দেখুন)

এশিয়া কাপ এখন জনপ্রিয় একটি ক্রিকেট টুর্নামেন্ট। দুই বছর পর পর হওয়া এশিয়া কাপ ক্রিকেটের লড়াই দেখার জন্য অনেক দর্শক অপেক্ষায় থাকেন। ২০২৩ সালের এশিয়া কাপ ক্রিকেট আগস্ট মাসের ৩০ তারিখ শুরু হয়েছে। এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হলেও এখনো অনেকে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি জানেনা। 


যদি আপনি এশিয়া কাপের সময়সূচি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি এশিয়া কাপের বাংলাদেশ সময়সূচি জানাবো। আপনারা এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি জানার মাধ্যমে এশিয়া কাপের সকল ম্যাচের সময়সূচি তারিখ, ভেন্যু বাংলাদেশ সময় অনুযায়ী বিস্তারিত জানতে পারবেন- 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ 

পুরুষদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা হচ্ছে এশিয়া কাপ। ১৯৮৩ সালে যখন এশিয়ান ক্রিকেট কাউন্সিল প্রতিষ্ঠা করা হয় তখন এশিয়া কাপ চালু হয়। সাধারণত এশিয়া কাপ প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়ে থাকে। ১৯৮৪ সালের সংযুক্ত আরব আমিরাত এর শারজাহতে যেখানে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মূল অফিস ছিল সেখানে প্রথম এশিয়া কাপ টুর্নামেন্ট আয়োজন করা হয়। 


১৯৮৬ সালের এশিয়া কাপ টুর্নামেন্ট শ্রীলংকার সাথে মনোমালীন্যের কারণে ভারত বর্জন করে। এছাড়াও ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সমস্যার কারণে ১৯৯৩ সালে এশিয়া কাপ বাতিল হয়। তবে শ্রীলঙ্কা এশিয়া কাপের সকল টুর্নামেন্টে শুরু থেকেই অংশ গ্রহণ করে আসছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল নিয়ম করে দিয়েছে যে এশিয়া কাপের সকল খেলা অনুষ্ঠিত হবে অফিসিয়াল একদিনের আন্তর্জাতিক ক্রিকেট হিসেবে। 


এসিসি ঘোষণা অনুযায়ী প্রতি দুই বছর পর পর এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। ঠিক তেমনি এবারের এশিয়া কাপ ২০২৩ শ্রীলংকা এবং পাকিস্তানে যৌথভাবে ৩০শে আগস্ট শুরু হবে। এবারের এশিয়া কাপ টুর্নামেন্টে এশিয়ার ছয়টি দল অংশগ্রহণ করবে। মোট ১৩টি ম্যাচ খেলা হবে যার মধ্যে শ্রীলঙ্কায় হবে ৯টি ম্যাচ এবং বাকি ৪টি ম্যাচ পাকিস্তানে খেলা হবে। 


দু'টি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ছয় দল। ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ হচ্ছে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। দু'টি গ্রুপ থেকে সুপার ফোরে শীর্ষ দুইটি দল উঠবে। সেখান থেকে শীর্ষ দুই দল ফাইনালে খেলবে। অতঃপর ১৭ সেপ্টেম্বর কলম্বোয় হবে এশিয়া কাপ ২০২৩ এর ফাইনাল। 


এশিয়া কাপের সময়সূচিঃ 

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি অনুযায়ী এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচ হবে ৩০শে আগস্ট পাকিস্তান বনাম নেপাল। এশিয়া কাপে ছয়টি দল রয়েছে এবং A এবং B নামে দুইটি গ্রুপ তৈরি করে প্রত্যেক গ্রুপে তিনটি করে দল রয়েছে। প্রত্যেক দল তার নিজের গ্রুপের বাকি দুই দলের সাথে দুইটি ম্যাচ খেলতে পারবে। 


এভাবে গ্রুপ পর্বের সকল ম্যাচ শেষে দুইটি গ্রুপের ছয়টি দলের মধ্যে A গ্রুপের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুটি দল এবং B গ্রুপের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুইটি দল মোট চারটি দল এশিয়া কাপের সেমিফাইনাল খেলবে। অতঃপর সেমিফাইনালের চারটি দলের মধ্যে বিজয়ী দুটি দল সেপ্টেম্বর মাসের ১৭ তারিখে এশিয়া কাপের ফাইনাল খেলবে। নিম্নে এশিয়া কাপ ২০২৩ সময়সূচী পর্যায়ক্রমে দেয়া হলো- 


  • এশিয়া কাপ ২০২৩ প্রথম ম্যাচ পাকিস্তান বনাম নেপালের খেলা হবে। এই ম্যাচ ৩০ আগস্ট বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ বনাম শ্রীলংকার খেলা হবে। এই ম্যাচ ৩১ আগস্ট বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের তৃতীয় ম্যাচ ভারত বনাম পাকিস্তান খেলা হবে। এই ম্যাচ ০২ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের চতুর্থ ম্যাচ বাংলাদেশ বনাম আফগানিস্তানের খেলা হবে। এই ম্যাচ ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের পঞ্চম ম্যাচ ভারত বনাম নেপালের খেলা হবে। এই ম্যাচ ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচ শ্রীলংকা বনাম আফগানিস্তানের খেলা হবে। এই ম্যাচ ৫ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচি সুপার ফোরঃ  

এশিয়া কাপের গ্রুপ পর্বের খেলা শেষে দুইটি গ্রুপের মধ্যে A গ্রুপের তিনটি দলের মধ্যে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুইটি দল এবং B গ্রুপের মধ্যে তিনটি দলের মধ্যে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুইটি দল এভাবে মোট চারটি দলকে নিয়ে সুপার ফাইনাল খেলা হবে। ইতিমধ্যে বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলংকা এশিয়া কাপের সুপার ফোরে জায়গা করে নিয়েছে। এশিয়া কাপ ২০২৩ সুপার ফোর সময়সূচি হচ্ছে- 


  • এশিয়া কাপের প্রথম সুপার ফাইনাল হবে পাকিস্তান বনাম বাংলাদেশের সাথে। এই ম্যাচ ৬ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের দ্বিতীয় সুপার ফাইনাল হবে শ্রীলংকা বনাম বাংলাদেশের সাথে। এই ম্যাচ ৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের তৃতীয় সুপার ফাইনাল হবে পাকিস্তান বনাম ভারতের সাথে। এই ম্যাচ ১০ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের চতুর্থ সুপার ফাইনাল হবে ভারত বনাম শ্রীলঙ্কার সাথে। এই ম্যাচ ১২ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের পঞ্চম সুপার ফাইনাল হবে পাকিস্তান বনাম শ্রীলঙ্কার সাথে। এই ম্যাচ ১৪ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


  • এশিয়া কাপের ষষ্ঠ সুপার ফাইনাল হবে ভারত বনাম বাংলাদেশের সাথে। এই ম্যাচ ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে হবে। 


এশিয়া কাপ ২০২৩ সুপার ফোর সময়সূচি ছবিঃ

নিম্নে এশিয়া কাপ ২০২৩ সুপার ফোরের সময় সুচির ছবি দেয়া হলো। 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচি সুপার ফোর


এই ছিল এশিয়া কাপ ২০২৩ সুপার ফোরের সময়সূচির ছবি। আশা করছি উপরে দেয়া ছবি থেকে এশিয়া কাপের সুপার ফোরের সময়সূচি জানতে পেরেছেন- 


এশিয়া কাপের ফাইনালের সময়সূচিঃ 

এশিয়া কাপের গ্রুপ পর্বের এবং সুপার ফাইনালের সকল খেলা শেষ হওয়ার পর সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ হবে এশিয়া কাপের ফাইনাল খেলা। গ্রুপ পর্ব থেকে সুপার ফোরে বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলংকা উঠেছে। 


এখন এই চারটি দলের মধ্যে যে দুটি দল এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করতে পারবে সেই দুইটি দল সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ ২০২৩ সালের এশিয়া কাপের ফাইনাল খেলবে। এশিয়া কাপ ২০২৩ এর ফাইনাল খেলা বাংলাদেশ সময় বিকাল ৩.৩০ মিনিটে হবে। 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচিঃ 

এশিয়া কাপ ক্রিকেট খেলা দেখতে চাইলে এশিয়া কাপের সময়সূচি জানা খুবই গুরুত্বপূর্ণ। এশিয়া কাপ ২০২৩ সময়সূচি, তারিখ, দল, ভেন্যু ইত্যাদি নিম্নে ছক আকারে দেয়া হলো- 


তারিখ দল  সময় ভেন্যু ফলাফল 
 ৩০শে আগস্ট  পাকিস্তান বনাম নেপাল  বিকাল ৩.৩০ মিনিট   মুলতান, পাকিস্তান  পাকিস্তান ২৩৮ রানে জয়ী
 ৩১শে আগস্ট  বাংলাদেশ বনাম শ্রীলংকা বিকাল ৩.৩০ মিনিট   ক্যান্ডি, শ্রীলঙ্কা  শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী
 ২রা সেপ্টেম্বর  ভারত বনাম পাকিস্তান বিকাল ৩.৩০ মিনিট   ক্যান্ডি, শ্রীলঙ্কা চলমান..  
 ৩রা সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান   বিকাল ৩.৩০ মিনিট  লাহোর, পাকিস্তান  চলমান..
 ৪ঠা সেপ্টেম্বর  ভারত বনাম নেপাল  বিকাল ৩.৩০ মিনিট  ক্যান্ডি, শ্রীলঙ্কা  চলমান..
 ৫ই সেপ্টেম্বর  আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা  বিকাল ৩.৩০ মিনিট লাহোর, পাকিস্তান  চলমান.. 
 ৬ই সেপ্টেম্বর  পাকিস্তান বনাম বাংলাদেশ  বিকাল ৩.৩০ মিনিট  লাহোর, পাকিস্তান  চলমান..
 ৯ই সেপ্টেম্বর  শ্রীলংকা বনাম বাংলাদেশ  বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা  চলমান..
 ১০ই সেপ্টেম্বর  পাকিস্তান বনাম ভারত বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা   চলমান..
 ১২ই সেপ্টেম্বর  ভারত বনাম শ্রীলঙ্কা  বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা  চলমান..
 ১৪ই সেপ্টেম্বর  পাকিস্তান বনাম শ্রীলঙ্কা  বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা  চলমান..
 ১৫ই সেপ্টেম্বর  ভারত বনাম বাংলাদেশ  বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা  চলমান..
 ১৭ই সেপ্টেম্বর  ফাইনাল  বিকাল ৩.৩০ মিনিট  কলম্বো, শ্রীলঙ্কা চলমান.. 


এই হচ্ছে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি। উপরে বাংলাদেশ সময় টাইমজুন অনুযায়ী এবারের এশিয়া কাপের সময়সূচি, তারিখ, দল, ভেন্যু ইত্যাদি ছক আকারে দেয়া হয়েছে। আপনারা এখানে দেয়ার সময় অনুযায়ী ২০২৩ এশিয়া কাপ খেলা দেখতে পারবেন। 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ছবিঃ 

নিম্নে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ছবি দেয়া হলো। ছবিটি দেখলে আপনারা এক নজরে এশিয়া কাপের সময়সূচি জানতে পারবেন- 


এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ছবি


এই হচ্ছে এশিয়া কাপ ২০২৩ সময়সূচির ছবি। উপরে এশিয়া কাপের সময়সূচির ছবি দেয়া হয়েছে। উপরের ছবিতে দেয়া বাংলাদেশ সময় ও টাইমজুন অনুযায়ী এবারের এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হবে। 


এশিয়া কাপে বাংলাদেশের স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য বাংলাদেশের স্কোয়াড হচ্ছে- সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদি হাসান, নাসুম আহমেদ, শামীম হোসেন, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, মোহাম্মদ নাইম, এনামুল হক বিজয়, 


এশিয়া কাপে ভারতের স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য ভারতের স্কোয়াড হচ্ছে- রোহিত শর্মা (ক্যাপ্টেন), বিরাট কোহলি, শুভমন গিল, লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ার, তিলক ভার্মা, সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা, শার্দূল ঠাকুর, প্রসিধ কৃষ্ণা। 


এশিয়া কাপে পাকিস্তানের স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য পাকিস্তানের স্কোয়াড হচ্ছে- আবদুল্লাহ শফিক, ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম (অধিনায়ক), সালমান আলি আগা, ইফতিখার আহমেদ, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), মোহাম্মদ হারিস, শাদাব খান (সহ-অধিনায়ক), মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, ফাহিম আশরাফ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ এবং শাহীন শাহ আফ্রিদি। ট্রাভেলিং রিজার্ভ-তৈয়ব তাহির। 


এশিয়া কাপে শ্রীলংকার স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য শ্রীলঙ্কার স্কোয়াড হচ্ছে- দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, চারিথ আশালঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশন হেমন্ত, দুনিথ ওয়েল্লালাগে, মহেশ থিকসানা, প্রমোদ মাদুশান, কাসুন রাজিথা, বিনুরা ফার্নান্দো ও মাথিশা পাথিরানা। 


এশিয়া কাপে আফগানিস্তানের স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য আফগানিস্তানের স্কোয়াড হচ্ছে- হাশমতউল্লাহ শাহিদ (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নয়লী জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, করিম জানাত, গুলবাদিন নায়েব, রশিদ খান, মুজিব উর রহমান, নূর আহমদ, শরিফউদ্দিন আশরাফ, ফজল হক ফারুকি, আবদুর রহমান, এস সাফি। 


এশিয়া কাপে নেপালের স্কোয়াডঃ 

এশিয়া কাপের জন্য নেপালের স্কোয়াড হচ্ছে- রোহিত কুমার পাওডেল (অধিনায়ক), মোহাম্মদ আসিফ শেখ, কুশাল ভুরটেল, ললিত নারায়ণ রাজবানশি, ভিম শারকি, কুশাল মাল্লা, দিপেন্দ্রা সিং আইরে, সন্দ্বীপ লামিচানে, কারান এলসি, গুলশান কুমার ঝা, আরিফ শেখ, সোমপাল কামি, প্রাতিশ জিসি, কিশোর মাহাতো, সুন্দিপ জোরা, অর্জুন সাউদ ও শায়াম ধাকাল।


আরো দেখুনঃ মোবাইলে এশিয়া কাপ ক্রিকেট লাইভ খেলা দেখার উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এশিয়া কাপের সময়সূচি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url