কারাগারের রোজনামচা PDF Download । karagarer Rojnamcha PDF

কারাগারের রোজনামচা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তার জেল জীবনের স্মৃতি নিয়ে জনপ্রিয় একটি বই। এই বইয়ে শেখ মুজিবুর রহমান তার জেল জীবনের সকল স্মৃতি এবং জেলের ভিতরের ঘটনা তুলে ধরেছেন। অনেকেই শেখ মুজিবুর রহমানের লেখা জনপ্রিয় এই কারাগারের রোজনামচা বইটি পড়তে চান। এই বইটি পড়ার জন্য অনেকে কারাগারের রোজনামচা pdf বই খুঁজে থাকেন।


যদি আপনি বঙ্গবন্ধুর লেখা কারাগারের রোজনামচা পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে karagarer rojnamcha pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে কারাগারের রোজনামচা pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


কারাগারের রোজনামচা pdf


karagarer rojnamcha - কারাগারের রোজনামচা বইয়ের তথ্যঃ

১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জেল-জীবনচিত্র কারাগারের রোজনামচা গ্রন্থে উল্লেখ রয়েছে। বঙ্গবন্ধু নিজেই একটি রোজনামায় তাঁর এই জেল স্মৃতির কথা লিখে রেখেছিলেন এবং এর নাম দিয়েছিলেন 'থালাবাটি কম্বল, জেলখানার সম্বল'। 


বঙ্গবন্ধুর জেল-জীবন, জেল-যন্ত্রণা, কয়েদীদের অজানা কথা, অপরাধীদের কথা, কেন তারা এই অপরাধ জগতে পা দিয়েছিলো, তখনকার রাজনৈতিক পরিস্থিতি, কারাগারে আওয়ামী লীগ নেতা-কর্মীদের দুঃখ-দুর্দশা, গণমাধ্যমের অবস্থা, শাসক গোষ্ঠীর নির্মম নির্যাতন, ৬ দফার আবেগকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা, ষড়যন্ত্র, বিশ্বাস ঘাতকতা, প্রকৃতি প্রেম, পিতৃ-মাতৃ ভক্তি, কারাগারে পাগলদের সুখ-দুঃখ, হাসি-কান্না এই গ্রন্থে তুলে ধরা হয়েছে। 


কারাগারের রোজনামচা গ্রন্থটি পড়লে বঙ্গবন্ধুর দেশ ও দেশের মানুষকে নিয়ে চিন্তার কথা জানতে পারবেন। এছাড়াও এই গ্রন্থটি পড়লে পাকিস্তানের অত্যাচার এবং অফিসারের কথা জেনে আপনার শরীর শিউরে উঠবে। বইটির একটি অংশে বঙ্গবন্ধু লিখেছেন, “আমার অবস্থা হয়েছে, পর্দানসিন জানানার মত কেউ আমাকে দেখতেও পারবে না। আমিও কাউকে দেখতে পারবো না। কেউ কথাও বলতে পারবে না, আমিও পারবো না।” 


বঙ্গবন্ধুর মা খুলনা থেকে তাকে ফোন করে বলেছিলেন যে তিনি অসুস্থ, বেশিদিন হয়তো বাঁচবে না এবং তার সাথে দেখা করতে। কিন্তু বঙ্গবন্ধু ও তার মায়ের সাথে দেখা করতে পারেনি। এরকম অনেক হৃদয়বিদারক ঘটনা কারাগারের রোজনামচা গ্রন্থ পড়লে জানতে পারবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেল জীবনের স্মৃতি, জেলে ঘটে যাওয়া ঘটনা, পাকিস্তানের অত্যাচার ও বাংলাদেশের ইতিহাস জানতে কারাগারের রোজনামচা গ্রন্থটি সকল বয়সের সকল পেশার মানুষ পড়তে পারেন। 


আরো দেখুনঃ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী pdf বই


কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ বিবরণঃ

নিম্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে কারাগারের রোজনামচা pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন-


  • PDF নামঃ কারাগারের রোজনামচা।

  • লেখকঃ শেখ মুজিবুর রহমান।

  • প্রকাশনাঃ বাংলা একাডেমি।

  • প্রকাশ সালঃ ১৭ মার্চ ২০১৭

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)

  • বইয়ের ধরণঃ আত্মজীবনী, ইতিহাস, রাজনীতি

  • সাইজঃ ১৬ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৩৩৩ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল কারাগারের রোজনামচা পিডিএফ বইয়ের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের karagarer rojnamcha pdf ডাউনলোড করুন-


কারাগারের রোজনামচা pdf download

কারাগারের রোজনামচা বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে কারাগারের রোজনামচা পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন-



এই হচ্ছে কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ ফাইল। উপরে কারাগারের রোজনামচা বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে karagarer rojnamcha বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন।


বিঃদ্রঃ যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত।


কারাগারের রোজনামচা গ্রন্থের ইতিহাসঃ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা জনপ্রিয় একটি গ্রন্থ হচ্ছে কারাগারের রোজনামচা। ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৯৭ তম জন্মবার্ষিকীতে এই গ্রন্থটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা এই বইটির নামকরণ করেছেন।‌ এই বইয়ের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুর মেয়ে শেখ হাসিনা।


কারাগারের রোজনামচা pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে কারাগারের রোজনামচা pdf দিয়েছি। তবে আপনারা কারাগারের রোজনামচা pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো-


০১. কারাগারের রোজনামচা নামকরণ করেন কে?

উঃ কারাগারের রোজনামচা গ্রন্থটির নামকরণ করেন শেখ মুজিবুর রহমানের ছোট কন্যা শেখ রেহানা।


০২. কারাগারের রোজনামচা কার লেখা?

উঃ কারাগারের রোজনামচা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা। 


০৩. কারাগারের রোজনামচা কত সালে প্রকাশিত হয়?

উঃ কারাগারের রোজনামচা বইটি ২০১৭ সালের ১৭ই মার্চ (ফাল্গুন ১৪২৩) তারিখে প্রথম প্রকাশিত হয়।


০৪. কারাগারের রোজনামচা কি ধরনের রচনা?

উঃ কারাগারের রোজনামচা আত্মজীবনীমূলক রচনা। এটি শেখ মুজিবুর রহমানের রচিত গ্রন্থ সংকলন। 


০৫. কারাগারের রোজনামচা গ্রন্থের রচয়িতা কে?

উঃ কারাগারের রোজনামচা গ্রন্থের রচয়িতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 


০৭. কারাগারের রোজনামচা কয়টি ভাষায় অনূদিত?

উঃ কারাগারের রোজনামচা ৩টি ভাষায় অনূদিত।


০৮. কারাগারের রোজনামচা সর্বশেষ কোন ভাষায় অনূদিত হয়েছে?

উঃ কারাগারের রোজনামচা সর্বশেষ ফরাসি ভাষায় অনূদিত হয়েছে।


০৯. কারাগারের রোজনামচা ইংরেজি অনুবাদ করেন কে? 

উঃ কারাগারের রোজনামচা ইংরেজি অনুবাদ করেন ড. ফকরুল আলম। 


১০. কারাগারের রোজনামচা বইটি কাদের জন্য?

উঃ যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেল জীবনের কাহিনী জানতে চাচ্ছেন তাদের জন্য এই কারাগারের রোজনামচা বই। এছাড়াও এই বই পড়ার মাধ্যমে কারাগারে ঘাটে যাওয়া সমস্ত কাহিনী জানতে পারবেন। 


karagarer rojnamcha pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব।


পরিশেষে বলতে চাচ্ছিঃ

কারাগারের রোজনামচা pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা বইয়ের পিডিএফ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: কারাগারের রোজনামচা pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার কারাগারের রোজনামচা বইটির হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে কারাগারের রোজনামচা বইয়ের লেখক বা প্রকাশনীর কারো যদি কারাগারের রোজনামচা pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url