সপ্তম শ্রেণির বাংলা বই PDF Download । Class 7 Bangla Book PDF

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রতিবছর সপ্তম শ্রেণীর নতুন বাংলা বই প্রকাশ করে থাকে। সপ্তম শ্রেণীর শিক্ষার্থী, শিক্ষক এবং যারা সপ্তম শ্রেণীর বাংলা জানতে চাচ্ছেন তাদের জন্য সপ্তম শ্রেণির বাংলা বই অনেক গুরুত্বপূর্ণ। অনেকেই জাতীয় শিক্ষাক্রম থেকে প্রকাশিত সপ্তম শ্রেণীর বাংলা বই পড়তে চান। এই বইটি পড়ার জন্য অনেকে সপ্তম শ্রেণির বাংলা বই pdf খুজে থাকেন। 


যদি আপনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে দেয়া সপ্তম শ্রেণির বাংলা বই পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে class 7 bangla book pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে সপ্তম শ্রেণির বাংলা বই pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


সপ্তম শ্রেণির বাংলা বই PDF


সপ্তম শ্রেণির বাংলা বই । Class Seven Bangla Book 

সপ্তম শ্রেণীর বাংলা সাবজেক্ট হচ্ছে বাধ্যতামূলক। সকল ছাত্র-ছাত্রীকে সপ্তম শ্রেণীতে বাংলা সাবজেক্ট নিতে হবে এবং বাংলায় পাস করতে হবে। অন্যান্য সাবজেক্ট এর তুলনায় বাংলা অনেকের কাছে কঠিন আবার অনেকের কাছে সহজ মনে হয়। তবে বাংলা সাবজেক্ট এর গুরুত্ব একটু বেশি দেয়া হয়। কারণ দশম শ্রেণী পর্যন্ত প্রতিটি ক্লাসে বাংলা সাবজেক্ট রয়েছে। 


আপনি যদি আগের শ্রেণীর বাংলা ভালো না জানেন তাহলে পরের শ্রেণীতে বাংলা বুঝতে কষ্ট হবে। প্রতিবছর সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে নতুন বাংলা বই দেয়া হয়। সকল স্কুলের শিক্ষার্থীদের সরকার থেকে ৭ম শ্রেণীর বাংলা বই ফ্রিতে দেয়া হয়। 


শিক্ষার্থীদের শিক্ষিত করার লক্ষ্যে এবং তাদের পড়ালেখার মান বাড়াতে প্রতিবছর সরকার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিটি স্কুলের সপ্তম শ্রেণীর প্রতিটি শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিয়ে থাকে। এই বই থেকেই বোর্ড প্রশ্ন হয়ে থাকে। ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম থেকে দেয়া বাংলা বইয়ের বাইরে আলাদা করে অন্য কোন বই পড়তে হয় না। বরং জাতীয় শিক্ষাক্রম থেকে দেয়া বাংলা বইটি পড়া বাধ্যতামূলক। 


আরো পড়ুনঃ ৭ম শ্রেণির গণিত বই pdf


৭ম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ বিবরণঃ 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে দেয়া ৭ম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে ৭ম শ্রেণির বাংলা বই pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ সপ্তম শ্রেণির বাংলা প্রথম পত্র বই। class 7 bangla 1st part book 

  • লেখক/ রচয়িতাঃ ড. মাহবুবুল হক। 

  • প্রকাশনাঃ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

  • প্রকাশ সালঃ ২০২৩

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ শিক্ষা / Class Book. 

  • সাইজঃ ৫ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ১৯৬ পেজ।

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল সপ্তম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা জাতীয় শিক্ষাক্রমের class 7 bangla book pdf ডাউনলোড করুন- 


সপ্তম শ্রেণীর বাংলা বই pdf download - class 7 bangla book pdf 

সপ্তম শ্রেণির বাংলা বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে জাতীয় শিক্ষাক্রমের ৭ম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে ৭ম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে সপ্তম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইল। উপরে ৭ম শ্রেণির বাংলা বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে class 7 bangla book পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি জাতীয় শিক্ষাক্রমের সপ্তম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


৭ম শ্রেণীর বাংলা বইয়ের পিডিএফ এর গুরুত্বঃ 

বর্তমান সময় হচ্ছে আধুনিক যুগ। আধুনিকতার ছোঁয়ায় আমরা এখন অনেক কিছুই খুব কম সময়ে করতে পারি। ঠিক তেমনি বই পড়ার অন্যতম একটি মাধ্যম হচ্ছে পিডিএফ। সপ্তম শ্রেণীর শিক্ষার্থী, শিক্ষক অথবা অন্য যে কেউ চাইলে তার হাতে থাকা মোবাইল, ল্যাপটপ, ট্যাব, অথবা কম্পিউটারে যেকোনো সময় ৭ম শ্রেণীর বাংলা বই পড়তে পারবে। 


এতে সময় সাশ্রয় হবে এবং বই সাথে বহন করা ছাড়াও পকেটে থাকা মোবাইল দিয়ে যেকোনো সময় সপ্তম শ্রেণীর বাংলা বই পড়া যাবে। আপনার কাছে ৭ম শ্রেণীর বাংলা বই না থাকলেও এই পোস্টে দেয়া পিডিএফ ডাউনলোড করে আপনার হাতে থাকা ডিভাইসে যেকোনো সময় সপ্তম শ্রেণীর বাংলা বই পড়তে পাবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

সপ্তম শ্রেণির বাংলা বই pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় জাতীয় শিক্ষাক্রমের Class 7 Bangla Book PDF সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url