Class 8 Math Book PDF Download । অষ্টম শ্রেণির গণিত বই পিডিএফ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রতিবছর অষ্টম শ্রেণীর নতুন গণিত বই প্রকাশ করে থাকে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থী, শিক্ষক এবং যারা অষ্টম শ্রেণীর গণিত জানতে চাচ্ছেন তাদের জন্য অষ্টম শ্রেণির গণিত বই অনেক গুরুত্বপূর্ণ। অনেকেই জাতীয় শিক্ষাক্রম থেকে প্রকাশিত অষ্টম শ্রেণীর গণিত বই পড়তে চান। এই বইটি পড়ার জন্য অনেকে ৮ম শ্রেণির গণিত বই pdf খুজে থাকেন। 


যদি আপনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে দেয়া অষ্টম শ্রেণির গণিত বই পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে class 8 math book pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে অষ্টম শ্রেণির গণিত বই pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


class 8 math book pdf


অষ্টম শ্রেণির গণিত বই । Class 8 Math Book

অষ্টম শ্রেণীর গণিত সাবজেক্ট হচ্ছে বাধ্যতামূলক। সকল ছাত্র-ছাত্রীকে অষ্টম শ্রেণীতে গণিত সাবজেক্ট নিতে হবে এবং গণিতে পাস করতে হবে। অন্যান্য সাবজেক্ট এর তুলনায় গণিত অনেকের কাছে কঠিন আবার অনেকের কাছে সহজ মনে হয়। তবে গণিত সাবজেক্ট এর গুরুত্ব একটু বেশি দেয়া হয়। কারণ দশম শ্রেণী পর্যন্ত প্রতিটি ক্লাসে গণিত সাবজেক্ট রয়েছে। 


আপনি যদি আগের শ্রেণীর গণিত ভালো না জানেন তাহলে পরের শ্রেণীতে গণিত বুঝতে কষ্ট হবে। প্রতিবছর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে নতুন গণিত বই দেয়া হয়। সকল স্কুলের শিক্ষার্থীদের সরকার থেকে অষ্টম শ্রেণীর গণিত বই ফ্রিতে দেয়া হয়। 


শিক্ষার্থীদের শিক্ষিত করার লক্ষ্যে এবং তাদের পড়ালেখার মান বাড়াতে প্রতিবছর সরকার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিটি স্কুলের অষ্টম শ্রেণীর প্রতিটি শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিয়ে থাকে। এই বই থেকেই বোর্ড প্রশ্ন হয়ে থাকে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম থেকে দেয়া গণিত বইয়ের বাইরে আলাদা করে অন্য কোন বই পড়তে হয় না। বরং জাতীয় শিক্ষাক্রম থেকে দেয়া গণিত বইটি পড়া বাধ্যতামূলক। 


অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ বিবরণঃ 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে দেয়া অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে অষ্টম শ্রেণির গণিত বই pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ অষ্টম শ্রেণির গণিত বই। class 8 math book 

  • লেখকঃ সালেহ মতীন। 

  • প্রকাশনাঃ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

  • প্রকাশ সালঃ ২০২৩

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ শিক্ষা 

  • সাইজঃ ৭ এমবি।

  • পাতার সংখ্যাঃ ১৯২

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল অষ্টম শ্রেণির গণিত পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা জাতীয় শিক্ষাক্রমের class 8 math book pdf ডাউনলোড করুন- 


Class 8 Math Book PDF Download - ৮ম শ্রেণির গণিত বই পিডিএফ ডাউনলোডঃ 

৮ম শ্রেণির গণিত বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে জাতীয় শিক্ষাক্রমের অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে ৮ম শ্রেণির গণিত বই পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে অষ্টম শ্রেণির গণিত বই বইয়ের পিডিএফ ফাইল। উপরে ৮ম শ্রেণির গণিত বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে class 8 math book পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি জাতীয় শিক্ষাক্রমের অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


অষ্টম শ্রেণীর গণিত বইয়ের সূচিপত্রঃ 

অষ্টম শ্রেণীর গণিত বইয়ের মোট ১১ টি অধ্যায় রয়েছে। প্রত্যেকটি অধ্যায়ে ভিন্ন ধরনের অংক রয়েছে। নিম্নে অষ্টম শ্রেণীর গণিত বইয়ের সকল অধ্যায়ের শিরোনাম দেয়া হলো- 


  • অধ্যায় ১: প্যাটার্ন ।

  • অধ্যায় ২: মুনাফা । 

  • অধ্যায় ৩: পরিমাণ।

  • অধ্যায় ৪: বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ ।

  • অধ্যায় ৫: বীজগণিতীয় ভগ্নাংশ ।

  • অধ্যায় ৬: সরল সহসমীকরণ।

  • অধ্যায় ৭: সেট।

  • অধ্যায় ৮: চতুর্ভূজ।

  • অধ্যায় ৯: পিথাগোরাসের উপপাদ্য‌।

  • অধ্যায় ১০: বৃত্ত।

  • অধ্যায় ১১: তথ্য ও উপাত্ত 

  • উত্তর মালা 


এই ছিল অষ্টম শ্রেণীর গণিত বইয়ের সকল অধ্যায়ের তালিকা। উপরে অষ্টম শ্রেণীর গণিত বইয়ের সকল অধ্যায়ের শিরোনাম দেয়া হয়েছে। আশা করছি আপনারা অষ্টম শ্রেণীর গণিত বইয়ের সূচিপত্র জানতে পেরেছেন। 


অষ্টম শ্রেণীর গণিত বইয়ের পিডিএফ এর গুরুত্বঃ 

বর্তমান সময় হচ্ছে আধুনিক যুগ। আধুনিকতার ছোঁয়ায় আমরা এখন অনেক কিছুই খুব কম সময়ে করতে পারি। ঠিক তেমনি বই পড়ার অন্যতম একটি মাধ্যম হচ্ছে পিডিএফ। অষ্টম শ্রেণীর শিক্ষার্থী, শিক্ষক অথবা অন্য যে কেউ চাইলে তার হাতে থাকা মোবাইল, ল্যাপটপ, ট্যাব, অথবা কম্পিউটারে যেকোনো সময় অষ্টম শ্রেণীর গণিত বই পড়তে পারবে। 


এতে সময় সাশ্রয় হবে এবং বই সাথে বহন করা ছাড়াও পকেটে থাকা মোবাইল দিয়ে যেকোনো সময় অষ্টম শ্রেণীর গণিত বই পড়া যাবে। আপনার কাছে অষ্টম শ্রেণীর গণিত বই না থাকলেও এই পোস্টে দেয়া পিডিএফ ডাউনলোড করে আপনার হাতে থাকা ডিভাইসে যেকোনো সময় অষ্টম শ্রেণীর গণিত বই পড়তে পারবেন। 


৮ম শ্রেণির গণিত বই pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে ৮ম শ্রেণির গণিত বই pdf দিয়েছি। তবে আপনারা অষ্টম শ্রেণির গণিত বই pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. ৮ম শ্রেণির গণিত বইয়ের লেখক কে? 

উঃ অষ্টম শ্রেণীর গণিত বইয়ের লেখক হচ্ছেন - সালেহ মতীন। 


০২. ৮ম শ্রেণির গণিত বই কাদের জন্য? 

উঃ অষ্টম শ্রেণীর গণিত বই সাধারণত অষ্টম শ্রেণীতে পড়া সকল শিক্ষার্থীদের জন্য। তবে কোন শিক্ষক, ছাত্রছাত্রী, চাকরির পরীক্ষার্থী অথবা অন্য যে কেউ চাইলে অষ্টম শ্রেণীর গণিত বই পড়তে পারবে। 


০৩. অষ্টম শ্রেণীর গণিত বইয়ের প্রকাশনী কে? 

উঃ অষ্টম শ্রেণীর গণিত বইয়ের প্রকাশনী হচ্ছে - জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। 


০৪. অষ্টম শ্রেণীর ফাইনাল পরীক্ষাকে কি বলা হয়? 

উঃ অষ্টম শ্রেণীর ফাইনাল পরীক্ষাকে JSC /JDC বলা হয়। 


০৫. JSC এর পূর্ণরূপ কি? 

উঃ JSC এর পূর্ণরূপ হচ্ছে - Junior School Cartificate. 


০৬. JDC এর পূর্ণরূপ কি? 

উঃ JDC এর পূর্ণরূপ হচ্ছে - Junior Dakhil Cartificate. 


০৭. JSC কাকে /কাদের বলে? 

উঃ যারা হাইস্কুল থেকে অষ্টম শ্রেণীর পরীক্ষা দেয় তাদেরকে JSC পরীক্ষার্থী বলা হয়। 


০৮. JDC কাকে /কাদের বলে?

উঃ যারা মাদ্রাসা বোর্ড থেকে অষ্টম শ্রেণীর পরীক্ষা দেয় তাদেরকে JDC পরীক্ষার্থী বলা হয়। 


Class eight math book pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অষ্টম শ্রেণির গণিত বই pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় জাতীয় শিক্ষাক্রমের Class 8 Math Book PDF সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url