তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf । Tafsir ibn kathir bangla pdf islamic foundation

তাফসীর ইবনে কাসীর হচ্ছে আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এর লেখা আল কুরআনের ব্যাখ্যামূলক জনপ্রিয় একটি গ্রন্থ। এই বইয়ে লেখক আল কুরআনের প্রতিটি সূরা সহিহ হাদিস ও সঠিক তথ্যের মাধ্যমে বর্ণনা করেছেন। অনেকেই আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এর লেখা জনপ্রিয় এই তাফসীর ইবনে কাসীর বইটি পড়তে চান। এই বইটি পড়ার জন্য অনেকে তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf বই খুঁজে থাকেন। 


যদি আপনি আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এর লেখা তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে Tafsir ibn kathir Bangla PDF দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf


tafsir ibn kathir bangla । তাফসীর ইবনে কাসীর বইয়ের তথ্যঃ 

আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) রচিত আল কুরআনের ব্যাখ্যা নিয়ে জনপ্রিয় একটি গ্রন্থ হচ্ছে তাফসীর ইবনে কাসীর। পবিত্র কুরআনের সকল সূরার সঠিক তথ্য দিয়ে কুরআন ও হাদিসের মাধ্যমে ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন। কুরআনের ব্যাখ্যা নিয়ে এখন পর্যন্ত যতগুলো তাফসীর করা হয়েছে তার মধ্যে সর্বাধিক গ্রহণযোগ্য এবং জনপ্রিয় হচ্ছে তাফসীর ইবনে কাসীর‌। 


সকল বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স হিসেবে তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি ব্যবহার করে। ইলেমে তাফসীর জগতে এই গ্রন্থটি অনেক গুরুত্বপূর্ণ একটি বই। তাফসীর ইবনে কাসীর গ্রন্থের মূল বৈশিষ্ট্য হচ্ছে এখানে কুরআনের তাফসীর করতে গিয়ে প্রথমে কুরআনের ব্যবহার করা হয়েছে, এরপর হাদীস, তারপর সাহাবীদের আছার ও তাবেয়ীদের বক্তব্য রয়েছে। 


লেখক হাদিস বলার ক্ষেত্রে হাদিসের মান তুলে ধরেছেন। ফিকহি মাসালা নিয়ে তাফসীর ইবনে কাসীর গ্রন্থে আলোচনা করা হয়েছে। মূল তাফসীর আরবী ভাষায় চার খণ্ডে রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর অনুবাদ প্রকল্প বিভাগে ইসলামী শিক্ষা সারাদেশে ছড়িয়ে দেয়ার জন্য তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি বাংলায় অনুবাদ করেন। আল কুরআনের সঠিক ব্যাখ্যা জানতে এই গ্রন্থটি পড়া অনেক গুরুত্বপূর্ণ। 


তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন পিডিএফ বিবরণঃ 

নিম্নে আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এর লেখা তাফসীর ইবনে কাসীর গ্রন্থের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ তাফসীর ইবনে কাসীর। 

  • লেখকঃ আল্লামা ইব্‌নে কাছীর (রহ.)

  • বাংলায় অনুবাদকঃ আখতার ফারূক। 

  • প্রকাশনাঃ ইসলামিক ফাউন্ডেশন।

  • প্রকাশ সালঃ 

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ তরজমা ও তাফসীর।  

  • সাইজঃ ৩ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৩৪০ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা ইসলামিক ফাউন্ডেশনের tafsir ibn kathir bangla pdf ডাউনলোড করুন- 


তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf download 

তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এর তাফসীর ইবনে কাসীর গ্রন্থের সব খন্ডের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর সব খন্ড পিডিএফ ডাউনলোড করতে পারবেন- 


তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (প্রথম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (দ্বিতীয় খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (তৃতীয় খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (চতুর্থ খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (পঞ্চম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (ষষ্ঠ খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (সপ্তম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (অষ্টম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (নবম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (দশম খন্ড) 



তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf (একাদশ খন্ড) 



এই হচ্ছে তাফসীর ইবনে কাসীর বইয়ের পিডিএফ ফাইল। উপরে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর গ্রন্থের ১১ টি খন্ডের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে tafsir ibn kathir bangla pdf সকল খন্ড ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


তাফসীর ইবনে কাসীর গ্রন্থের গুরুত্বঃ 

প্রত্যেক মুসলমানের উচিত আল কুরআনের সঠিক ব্যাখ্যা জানা। আমরা যদি শুধুমাত্র আরবি ভাষায় আল কুরআন পড়ি তাহলে কুরআনের গুরুত্ব এবং মহত্ব সম্পর্কে জানতে পারব না। এই কারণে কুরআনের সকল সূরার ব্যাখ্যা জানতে হবে যাতে আমরা আল কুরআনের সকল বিষয়ে বুঝতে পারি। আল কুরআনের সঠিক ব্যাখ্যা জানার অন্যতম একটি জনপ্রিয় গ্রন্থ হচ্ছে তাফসীর ইবনে কাসীর। 


এই তাফসীর সম্পর্কে আল্লামা সুয়ুতী রহ বলেন "এই ধরনের তাফসীর আজ পর্যন্ত অন্য কেহ লিখতে পারে নাই"। কুরআনের ব্যাখ্যা করতে গিয়ে কুরআন, সহিহ হাদিসের ও সাহাবীদের বক্তব্য রয়েছে এই গ্রন্থে। অর্থাৎ যারা আল কুরআনের সঠিক তাফসীর জানতে চাচ্ছেন তাদের জন্য তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি উপযুক্ত। 


তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf দিয়েছি। তবে আপনারা ইসলামিক ফাউন্ডেশনের তাফসীর ইবনে কাসীর গ্রন্থের pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি কোন বিষয়ে লেখা?

উঃ তাফসীর ইবনে কাসীর আল কুরআনের ব্যাখ্যা নিয়ে লেখা। এই গ্রন্থে আল কুরআনের সকল সূরার সঠিক ব্যাখ্যা ও বিশ্লেষণ রয়েছে। 


০২. তাফসীর ইবনে কাসীর গ্রন্থের লেখক কে?

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থের লেখক হচ্ছেন - আল্লামা ইব্‌নে কাছীর (রহ.)


০৩. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি কাদের জন্য?

উঃ যারা কুরআনের সঠিক তাফসীর জানতে চাচ্ছেন তাদের জন্য তাফসীর ইবনে কাসীর গ্রন্থ। এই গ্রন্থে কুরআন, সহি হাদিস এর মাধ্যমে আল কুরআনের সকল সূরার ব্যাখ্যা দেয়া হয়েছে। 


০৪. তাফসীর ইবনে কাসীর গ্রন্থ কত সালে প্রকাশ হয়?

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থ ... সালে প্রকাশ হয়। 


০৫. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটির মূল ভাষা কি?

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থের মূল ভাষা হচ্ছে আরবি। আল্লামা ইব্‌নে কাছীর (রহ.) এই গ্রন্থটি আরবি ভাষায় রচনা করেন। 


০৬. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি বাংলা ভাষায় কে অনুবাদ করেন?

উঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর অনুবাদ প্রকল্প বিভাগে আখতার ফারূক তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি বাংলায় অনুবাদ করেন।


০৭. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি কোন কোন ভাষায় অনুবাদ করা হয়?

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থটির মূল ভাষা আরবি হলেও পরবর্তীতে এই গ্রন্থের জনপ্রিয়তার কারণে বাংলা, ইংরেজি, উর্দু, হিন্দি সহো মোট ৭৪টি ভাষায় অনুবাদ করা হয়েছে। 


০৮. তাফসীর ইবনে কাসীর গ্রন্থের প্রকাশনী কে?

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থের প্রকাশনী হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। 


০৯. তাফসীর ইবনে কাসীর গ্রন্থটির কোন প্রকাশনী ভালো? 

উঃ তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি ইসলামিক ফাউন্ডেশন এবং তাওহীদ প্রকাশনী বাংলায় অনুবাদ করে প্রকাশ করছে। এই দুইটি প্রকাশনী ভালো। আপনারা যেকোনো প্রকাশনী থেকে তাফসীর ইবনে কাসীর গ্রন্থটি পড়তে পারেন। 


tafsir ibn kasir bangla pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


আরো পড়ুনঃ তাফসীর ইবনে কাসীর তাওহীদ প্রকাশনী pdf


পরিশেষে বলতে চাচ্ছিঃ

তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা tafsir ibn kathir bangla pdf islamic foundation পিডিএফ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: তাফসীর ইবনে কাসীর ইসলামিক ফাউন্ডেশন pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার তাফসীর ইবনে কাসীর বইটির হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে তাফসীর ইবনে কাসীর বইয়ের লেখক বা প্রকাশনীর কারো যদি ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত তাফসীর ইবনে কাসীর pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url