ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল ২০২৩ (জয়, পরাজয়, নেট রান রেট)

৫ অক্টোবর ভারতে আয়োজিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট শুরু হয়েছে। এবারের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে প্রতিযোগিতার মাধ্যমে সেরা ১০ টি দল অংশগ্রহণ করেছে। সুপার ফোর নিশ্চিত করার জন্য প্রত্যেক দলের পয়েন্ট ও নেট রান রেট বেশি থাকা অনেক গুরুত্বপূর্ণ। যদি আপনি ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


এই পোস্টে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল দেয়া হবে। আপনারা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল, জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট জানতে পারবেন। তাহলে ভারতে অনুষ্ঠিত হতে চলা 2023 ODI World Cup Points Table এবং প্রত্যেক দলের জয়, পরাজয়, পয়েন্ট, নেট রান রেট ও কতটি ম্যাচ খেলেছে বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্ট পড়তে ভুলবেন না- 


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল ২০২৩


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ 

ক্রিকেটের জনপ্রিয় আসল গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। ৫০ ওভার করে একদিনে মোট ১০০ আভার খেলা হওয়ায় ওয়ানডে ক্রিকেটকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলা বলা হয়ে থাকে। প্রতি চার বছর পর পর ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করে থাকে। ইংল্যান্ডে ১৯৭৫ সালে প্রথম ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। 


প্রথম তিনটি বিশ্বকাপ ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়। বর্তমানে ওয়ানডে বিশ্বকাপের মূল পর্ব শুরু হওয়ার আগের তিন বছরে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়ে থাকে। এই বাছাই পর্বে যেসব দল উত্তীর্ণ হতে পারবে সেই সব দল ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের মূল পর্বে খেলতে পারবে। সাধারণত ওয়ানডে বিশ্বকাপে ১০ টি দল অংশগ্রহণ করতে পারে। সব শেষ ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। 


তবে এবারের ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে ভারতে অনুষ্ঠিত হবে। এটি হচ্ছে ক্রিকেট বিশ্বকাপের ১৩ নম্বর আসর। প্রায় ৪৬ দিন ধরে ভারতের ১০ টি শহরে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ৫ অক্টোবর ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে এবারের ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে। ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এই ম্যাচটি হবে। 


ODI World Cup points table 2023 

ইতিমধ্যে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট খেলা শুরু হয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে যোগ্যতা অর্জন করে সেরা ১০ টি ক্রিকেট দল ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পেয়েছে। ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য প্রতিটি দল লড়াই করছে। গ্রুপ পর্বের ম্যাচে আলাদা গ্রুপ তৈরি করা হয়নি। বরং গ্রুপ পর্বে প্রতিটি দল ওয়ানডে বিশ্বকাপের সকল দলের সাথে একটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। 


এভাবে প্রতিটি দল গ্রুপ পর্বে মোট নয়টি ম্যাচ খেলতে পারবে। তবে এই দশটি দলের মধ্যে ওয়ানডে বিশ্বকাপে সুপার ফোরে চারটি দল যাবে। কিন্তু ওয়ানডে বিশ্বকাপের সুপার ফোর নিশ্চিত করা হবে পয়েন্ট এবং নেট রান রেট দেখে। অর্থাৎ ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বের সকল খেলা শেষ হওয়ার পর সুপার ফোরের দশটি দলের মধ্যে যে চারটি দলের পয়েন্ট এবং নেট রান রেট বেশি থাকবে সেই চারটি দল সুপার ফোর অর্থাৎ নক আউট ম্যাচ খেলার সুযোগ পাবে। 


অতঃপর সুপার ফোরে চারটি দলের মধ্যে প্রথম ও চতুর্থ স্থান অধিকারী দলের একটি ম্যাচ এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলের মাঝে একটি নকআউট ম্যাচ খেলা হবে। সুপার ফোর অর্থাৎ নকআউট পর্বের এই দুইটি ম্যাচের মধ্যে যে দুইটি দল জয়ী হবে সেই দুইটি দল ১৯ নভেম্বর ফাইনাল খেলবে। তাহলে এবার ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট তালিকা দেখে নিন- 


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল (গ্রুপ পর্ব) 

ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে দশটি দল গ্রুপ পর্বে প্রতিটি দলের বিপক্ষে মোট নয়টি ম্যাচ খেলবে। অতঃপর গ্রুপ পর্বের সকল খেলা শেষে পয়েন্ট ও নেট রান রেটের মাধ্যমে নকআউট পর্বের চারটি দল সিলেক্ট করা হবে। নিম্নে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল, জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হলো- 


দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট নেট রান রেট 
 বাংলাদেশ  ২  ১  ১  ২  -০.৬৫৩
 নিউজিল্যান্ড  ২ ২   ০ ০   ৪  +১.৯৫৮
 ইংল্যান্ড  ২  ১  ১  ২  +০.৫৫৩
 পাকিস্তান  ২  ২  ০  ৪  +০.৯২৭
 নেদারল্যান্ডস  ২  ০  ২  ০  -১.৮০০
 আফগানিস্তান  ১  ০  ১  ০  ০  -১.৪৩৮
 ভারত  ১  ১  ০  ০  ২  +০.৮৮৩
 অস্ট্রেলিয়া  ১  ০  ১  ০  ০  -০.৮৮৩
 দক্ষিণ আফ্রিকা  ১  ১  ০  ০  ২  +২.০৪০
 শ্রীলঙ্কা  ২  ০  ২  ০  ০  -১.১৬১


এই হচ্ছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিল। উপরে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট গ্রুপ পর্বের প্রত্যেক দলের জয়, পরাজয়, ম্যাচ, ড্র, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হয়েছে। এবার আপনারা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সুপার ফোর অর্থাৎ নকআউট পর্বের পয়েন্ট টেবিল জেনে নিন- 


ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ সুপার ফোর পয়েন্ট টেবিলঃ 

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সুপার ফোরে অর্থাৎ সেমি ফাইনালে গ্রুপ পর্বের দশটি দলের মধ্যে যে চারটি দলের পয়েন্ট এবং নেট রান রেট বেশি থাকবে সেই চারটি দল খেলতে পারবে। এই সুপার ফোরকে নকআউট পর্ব বলা হয়। এখানে প্রতিটি দল একটি ম্যাচ খেলার সুযোগ পাবে এবং সেই ম্যাচে হারলেই বিদায়। জিতলেই খেলবে ফাইনাল। নিম্নে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সুপার ফোর পয়েন্ট টেবিল, জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হলো-


দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট নেট রান রেট 
 ০  ০ ০  ০   ০  ০ ০ 
 ০  ০  ০ ০  ০   ০  ০
 ০ ০  ০  ০   ০  ০  ০
 ০ ০  ০  ০  ০  ০   ০


এই হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের সুপার ফোর পয়েন্ট টেবিল। উপরে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ নকআউট অর্থাৎ সেমিফাইনালের সকল ম্যাচের পয়েন্ট টেবিল, ম্যাচ, জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হয়েছে। তবে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের সুপার ফোর এর পয়েন্ট টেবিল বেশি গুরুত্বপূর্ণ নয়। কারণ সেমিফাইনালে চারটি দল একটি ম্যাচ খেলার সুযোগ পাবে এবং সেই ম্যাচে জিতলেই ফাইনাল এবং হারলেই বিদায়। এখানে ম্যাচ জয়ী হওয়াই গুরুত্বপূর্ণ। 


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ফাইনাল ম্যাচঃ 

ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্ব এবং সুপার ফোরের সকল খেলা শেষ হওয়ার পর ১৯ নভেম্বর ফাইনাল খেলা হবে। 

গ্রুপ পর্ব থেকে দশটি দলের মধ্যে চারটি দল সুপার ফোরে ওঠে যে দুইটি দল ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করতে পারবে সেই দুইটি দল নভেম্বর মাসের ১৯ তারিখ ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেলবে। 

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ফাইনাল ম্যাচ বাংলাদেশ সময় দুপুর ২.৩০ মিনিটে আহমেদাবাদ মাঠে অনুষ্ঠিত হবে। 


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিল দিয়েছি। তবে আপনারা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট কয়টি দল ও কারা খেলবে?

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট মোট ১০টি দল খেলবে। এই দশটি দল হচ্ছে - বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। 


০২. ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের একটি ম্যাচ জিতলে কত পয়েন্ট পাবে?

উঃ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের একটি ম্যাচ জিতলে সেই দল দুই পয়েন্ট পাবে। 


০৩. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের কোন দলের কত পয়েন্ট?

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের কোন দলের কত পয়েন্ট সেটি উপরে দেয়া হয়েছে। আপনারা এই পোস্ট থেকে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সকল দলের পয়েন্ট ও নেট রান রেট জানতে পারবেন। 


০৪. ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের আয়োজক কে?

উঃ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের আয়োজক হচ্ছে ভারত। 


০৫. ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে? 

উঃ ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবে। 


০৬. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ফাইনাল ম্যাচ কবে কোথায় হবে?

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ফাইনাল ম্যাচ নভেম্বর মাসের ১৯ তারিখ ভারতের আহমেদাবাদ মাঠে অনুষ্ঠিত হবে। 


০৭. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ মোট কয়টি ম্যাচ হবে? 

উঃ ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। 


০৮. ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ সুপার ফোর কিভাবে হবে? 

উঃ ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সুপার ফোর নক আউট মাধ্যমে হবে। অর্থাৎ প্রতিটি দল একটি ম্যাচ খেলার সুযোগ পাবে এবং জিতলেই ফাইনাল, হারলেই বিদায়। 


২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিল সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


আরো দেখুনঃ মোবাইলে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট খেলা দেখার উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ওয়ানডে বিশ্বকাপ পয়েন্ট টেবিল নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল, জয়, পরাজয়, নেট রান রেট, বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url