ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায় ও শর্ত দেখুন

ফেসবুক ব্যবহারকারীদের জন্য সুখবর। ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার সুবিধা নিয়ে এসেছে। এখন আপনি চাইলে মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবেন। কিন্তু অনেকেই রয়েছে যারা ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায় জানেনা। 


যদি আপনি ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার নিয়ম ও শর্ত দেখাবো। আপনারা কিভাবে ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করতে হয় জেনে সহজেই ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবেন-


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠানোঃ 

এতদিন আমরা যদি ফেসবুকে কাউকে মেসেজ পাঠাতাম তাহলে সেই মেসেজ পরবর্তীতে এডিট করতে পারতাম না। যদি আমাদের পাঠানো মেসেজটি ভুল হয়ে থাকে তাহলে সেই মেসেজ ডিলিট করে পুনরায় নতুন মেসেজ পাঠাতে হতো। 


কিন্তু এখন ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার সুবিধা এনেছে। এখন যদি আপনি কাউকে ফেসবুকে মেসেজ পাঠান তাহলে পরবর্তীতে সেই পাঠানো মেসেজ আবার এডিট করে পাঠাতে পারবেন। তাহলে চলুন এবার ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠানোর উপায় দেখে নেয়া যাক- 

আরো দেখুনঃ সরাসরি ফেসবুকের মেসেঞ্জার অ্যাপ লক করার নিয়ম

ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার নিয়মঃ 

ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই ফেসবুকে পাঠানো মেসেজ মেসেঞ্জারে মাধ্যমে এডিট করে পুনরায় পাঠাতে পারবেন। এর জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে- 


ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার জন্য প্রথমে মেসেঞ্জারে প্রবেশ করবেন। অতঃপর যে মেসেজ এডিট করতে চাচ্ছেন সেই মেসেজের উপর কিছুক্ষণ ক্লিক করে ধরে থাকবেন- (আপনারা নিজের স্ক্রিনশট লক্ষ্য করলে দেখতে পারবেন আমার মেসেজের মধ্যে "কোতায়" বানানটি ভুল হয়েছে, এখন আমি এই বানান এডিট করে ঠিক করব।)


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশটের মতো More নামে একটি অপশন দেখতে পারবেন। ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার জন্য এই More অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


এবার নিচের স্ক্রিনশটের মতো Edit অপশন দেখতে পারবেন। এখন এই Edit অপশনে ক্লিক করতে হবে- 


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


এবার আপনার পাঠানো ফেসবুক এসএমএস এডিট করতে পারবেন। ফেসবুক মেসেজ এডিট করা হলে নিচের স্ক্রিনশটে দেখানো টিক চিহ্ন আইকনে ক্লিক করে পুনরায় সেই এসএমএস পাঠিয়ে দিবেন- 


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


দেখুন, ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠিয়ে দিয়েছি। আগের মেসেজে "কোতায়" বানান ঠিক করে "কোথায়" বানান লিখেছি- 


ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়


এই ছিলো ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার উপায়। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবেন। তবে ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার কিছু শর্তাবলী রয়েছে। এখন তাহলে সেই শর্তাবলি জেনে নিন- 

আরো দেখুনঃ ফেসবুক প্রোফাইল লক ও আনলক করার নিয়ম

ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করে পুনরায় পাঠানোর শর্তঃ 

যদি আপনি কাউকে ফেসবুকে মেসেজ পাঠান এবং সেই মেসেজ এডিট করতে চান তাহলে আপনি সময় পাবেন ১৫ মিনিট। অর্থাৎ ফেসবুকের মেসেঞ্জারে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে সেই মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবেন। 


মেসেজ পাঠানোর ১৫ মিনিট পরে সেই মেসেজ আর এডিট করতে পারবেন না। এছাড়াও ফেসবুক মেসেঞ্জারে মেসেজ এডিট করলেও সেই মেসেজে রিপোর্ট দেয়া যাবে। যদি কেউ এডিটেড করা মেসেজের রিপোর্ট দেয় তাহলে আগের মেসেজ ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পারবে। 


ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার সুবিধাঃ 

ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার সুবিধা অনেক। আগে যদি আমরা ফেসবুকে কাউকে ভুল মেসেজ পাঠাতাম তাহলে সেই মেসেজ এডিট করার অপশন না থাকায় মেসেজটি ডিলিট করে পুনরায় মেসেজ লিখে পাঠাতে হতো। 


কিন্তু এখন ফেসবুকে মেসেজ এডিট করার সুবিধা থাকায় যদি আমরা কাউকে ভুল মেসেজ পাঠাই তাহলে পরবর্তীতে সেই মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবো। এতে আমাদেরকে পুরো মেসেজ ডিলিট না করে বরং মেসেজটির ভুল অংশটি ঠিক করে পাঠিয়ে দিতে পারব। এতে আমাদের সময় এবং শ্রম দুইটাই কম লাগবে। 


ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার অসুবিধাঃ 

ফেসবুকে পাঠানো মেসেজ এডিট করার সুবিধা থাকার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে। অসুবিধা হচ্ছে যদি আপনি কাউকে ফেসবুকে মেসেজ পাঠানোর পর সেই মেসেজ এডিট করে পুনরায় পাঠান তাহলে সেই মেসেজের লেখার উপর Edited লেখা থাকবে। এতে যাকে মেসেজ পাঠাবেন সে বুঝতে পারবে আপনি মেসেজ এডিট করেছিলেন। 


এছাড়াও যদি আপনি খারাপ ভাষায় মেসেজ লিখে পরবর্তীতে সেই মেসেজ এডিট করে ভালো ভাষায় মেসেজ লিখেন তাহলেও এডিট করা মেসেজে রিপোর্ট করলে আপনার পূর্বের মেসেজ ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পারবে। অতঃপর সেই রিপোর্ট অনুযায়ী আপনার ফেসবুক একাউন্ট ব্লক অথবা অন্যান্য সমস্যা হতে পারে। এই কারণে কাউকে খারাপ কথা লিখে ফেসবুকে মেসেজ পাঠালে অবশ্যই সেই মেসেজ ডিলিট করে পুনরায় মেসেজ পাঠাবেন। 

আরো দেখুনঃ ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার সকল উপায়

ফেসবুকে পাঠানো এসএমএস এডিট করার উপায় পরিশেষেঃ 

ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার নিয়ম ও শর্ত নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুকে পাঠানো এসএমএস এডিট করার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম নিত্যনতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url