আইপিএল পয়েন্ট টেবিল ২০২৪ (জয়, পরাজয়, পয়েন্ট, নেট রান রেট)

এবারের ২০২৪ আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার জন্য ১০টি দল প্রতিযোগিতা করছে। গ্রুপ পর্বে প্রতিটি দলের উদ্দেশ্য থাকবে পয়েন্ট টেবিলের শীর্ষ চারের মধ্যে থাকা। কেননা গ্রুপ পর্বের খেলা শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চারটি দল সুপার ফোরে খেলতে পারবে। আইপিএলের দর্শকরা প্রতিটি ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের দিকে তাকিয়ে থাকেন। 


আপনাদের জন্য এই পোস্টে আইপিএল পয়েন্ট টেবিল ২০২৪ দেয়া হবে। আপনারা এই পোস্ট থেকে আইপিএলের প্রতিটি দলের জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট জানতে পারবেন। এছাড়াও IPL Point Table প্রতিটি দল কতটি ম্যাচ খেলেছে, কতটি ম্যাচ জয়ী ও পরাজিত হয়েছে, পয়েন্ট ও নেট রান রেট কত বিস্তারিত তথ্য এখান জানতে পারবেন-


আইপিএল পয়েন্ট টেবিল


IPL Point Table - আইপিএল ২০২৪ পয়েন্ট টেবিল কিভাবে তৈরি হয়? 

প্রতি বছরের মতো এই বছরেও ২০২৪ সালের আইপিএল খেলা ২২ মার্চ শুরু হয়েছে। এবারের আইপিএলে অংশগ্রহণ করেছে দশটি দল। এই দশটি দলকে দুইটি গ্রুপ তৈরি করে প্রতিটি গ্রুপে পাঁচটি করে দল রাখা হয়েছে। গ্রুপ পর্ব, সুপার ফোর ও ফাইনাল সব মিলিয়ে ২০২৪ আইপিএলে মোট ৭৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল গ্রুপ পর্বে তার নিজের গ্রুপের চারটি দলের সাথে একটি করে ম্যাচ খেলে চারটি ম্যাচ এবং অপর গ্রুপের পাঁচটি দলের সাথে দুইটি করে ম্যাচ খেলে দশটি ম্যাচ এভাবে মোট ১৪ টি ম্যাচ খেলবে। 


আইপিএলের দলগুলো প্রতিটি ম্যাচ খেলা শেষে জয়ী হলে ২ পয়েন্ট পাবে। যদি কোনো কারণে খেলা না হয় অথবা ড্র হয় তাহলে উভয় দলকে ২ পয়েন্ট ভাগ করে দিয়ে একটি করে পয়েন্ট দেয়া হবে। তবে কোনো দল যদি হেরে যায় তাহলে সেই দল কোনো পয়েন্ট পাবে না। এভাবে গ্রুপ পর্বের সকল খেলা শেষে যেসব দলের পয়েন্ট এবং নেট রান রেট বেশি এবং প্রথম চারের মধ্যে থাকবে শুধুমাত্র সেই চারটি দল আইপিএলের সেমিফাইনাল খেলতে পারবে। 


যদি কোনো দলের পয়েন্ট সমান হয় তাহলে নেট রান রেট এর উপর ভিত্তি করে যে দলের নেট রান রেট বেশি থাকবে সেই দল পয়েন্ট টেবিলের উপরে থাকবে। এই কারণে আইপিএলের সুপার ফোর নিশ্চিত করার জন্য সকল দলগুলোর বেশি পয়েন্ট থাকার পাশাপাশি অন্যান্য দলের থেকে নেট রান রেট বেশি থাকা অনেক গুরুত্বপূর্ণ। এরপর সেমিফাইনালের খেলা শেষে ফাইনাল নিশ্চিত করা দুইটি দল ফাইনাল খেলবে। এভাবে ফাইনালে জয়ী হওয়া দল হবে আইপিএল ২০২৪ এর চ্যাম্পিয়ন। 


আইপিএল পয়েন্ট টেবিল ২০২৪ 

আইপিএলের গ্রুপ পর্বের ম্যাচগুলোতে জমজমাট লড়াই দেখা যায়। কেননা গ্রুপ পর্বের সকল খেলা শেষে টুর্নামেন্ট শিরোপা জয়ী হওয়ার স্বপ্ন ধরে রাখার জন্য পয়েন্ট টেবিলের শীর্ষ চারের মধ্যে থাকা বাধ্যতামূলক। এছাড়াও যদি পয়েন্ট টেবিলের প্রথম দিকে থাকা যায় তাহলে সেমিফাইনালে বাড়তি সুবিধা পাওয়া যায়। আইপিএলের দর্শকরা তাদের দলের অবস্থান জানার জন্য প্রতিটি ম্যাচ শেষে পয়েন্ট টেবিলে চেক করেন। নিম্নে আইপিএল পয়েন্ট টেবিল দেয়া হলো- 


দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট নেট রান রেট
 রাজস্থান রয়্যালস ৬  ০  ১২  +০.৬৭৭
 কলকাতা নাইট রাইডার্স ৬  ৪   ২ ০  ৮  +১.৩৯৯ 
 চেন্নাই সুপার কিংস ৬   ৪  ২ ০  ৮  +০.৭২৬ 
 সানরাইজার্স হায়দ্রাবাদ ৬  ৪  ২   ০ ৮  +০.৫০২ 
 লখনউ সুপার জায়ান্টস ৬  ৩   ৩ ০  ৬  +০.০৩৮ 
 গুজরাট টাইটানস ৬   ৩  ৩  ০  ৬ -০.৬৩৭ 
 পাঞ্জাব কিংস ৬   ২  ৪ ০   ৪ -০.২১৮ 
 মুম্বাই ইন্ডিয়ান্স ৬  ২  ৪  ০   ৪ -০.২৩৪ 
 দিল্লি ক্যাপিটালস  ৬  ২  ৪ ০   ৪ -০.৯৭৫ 
 রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর  ৭ ১   ৬ ০   ২ -১.১৮৫ 


এই ছিলো আইপিএল পয়েন্ট টেবিল। উপরে ২০২৪ সালের আইপিএলের গ্রুপ পর্বের সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হয়েছে। গ্রুপ পর্বের সকল খেলা শেষে এই পয়েন্ট টেবিল থেকে বেশি পয়েন্ট ও নেট রান রেট থাকা চারটি দল আইপিএলের সুপার ভোরে উত্তীর্ণ হতে পারবে। বাকি দলগুলো বাদ পড়বে। 


ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল পয়েন্ট টেবিলের ছবি/ পিকচারঃ 

এক নজরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের গ্রুপ পর্বের পয়েন্ট টেবিলের ছবি দেখুন- 


আইপিএল পয়েন্ট টেবিল


উপরে উল্লেখিত ছবিতে ২০২৪ আইপিএলের গ্রুপ পর্বের সকল দলের খেলার সংখ্যা, জয় পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট রয়েছে। ছবিতে দেয়া তালিকার মধ্যে প্রথম চারটি দল আইপিএলের সেমিফাইনাল খেলতে পারবে। 


আইপিএল পয়েন্ট টেবিল সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন FAQ 

আপনারা আইপিএল পয়েন্ট টেবিলের এই পোস্ট সম্পর্কিত যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্ন দেয়া হলো- 


আইপিএলে পয়েন্ট কিভাবে দেয়া হয়? 

আইপিএলে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে কোনো দল একটি ম্যাচ জয়ী হলে জয়ী দলকে দুই পয়েন্ট দেয়া হয় এবং হেরে যাওয়া দল পায় শূন্য পয়েন্ট। 


আইপিএল ম্যাচ পরিত্যক্ত অথবা ড্র হলে পয়েন্ট কিভাবে দেয়া হয়? 

যদি কোনো কারণে আইপিএল ম্যাচ পরিত্যক্ত অথবা ড্র হয় তাহলে দুইটি পয়েন্ট উভয় দলকে ভাগ করে একটি করে পয়েন্ট দেয়া হয়। অর্থাৎ প্রতিটি দল একটি করে পয়েন্ট পায়। 


আইপিএলে নেট রান রেট কিভাবে দেয়া হয়? 

আইপিএলে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ শেষে দুইটি দলকে জয় ও হারের জন্য পয়েন্ট দেয়ার পাশাপাশি তাদের খেলার ধরন অনুযায়ী নেট রান রেট দেয়া হয়। যদি কোনো দল পরে ব্যাট করে প্রতিপক্ষ দলকে অল্প রানে থামিয়ে আবার ব্যাট করে বেশি বল ও উইকেট থাকতে ম্যাচ জয়ী হয় তাহলে সেই দলের নেট রান রেট অনেক বেশি হয়। এছাড়াও কোন দল যদি প্রথমে ব্যাট করে রান টার্গেট দিয়ে প্রতিপক্ষ দলকে অল্প রানের মধ্যে অলআউট অথবা হারাতে পারে তাহলে সেই দলের নেট রেট বেশি হয় এবং হেরে যাওয়া দলের নেট রান রেট মাইনাস হয়ে কমে যায়। 


আইপিএলে দলগুলো কিভাবে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে? 

২০২৪ আইপিএলে দশটি দল অংশগ্রহণ করলেও মূলত সেমিফাইনালে শুধুমাত্র চারটি দল খেলতে পারবে। গ্রুপ পর্বের সকল খেলা শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চারটি দল সেমিফাইনাল অর্থাৎ সুপার ফোর খেলতে পারবে। 

আরো দেখুনঃ মোবাইলে আইপিএল লাইভ খেলা দেখার উপায়

আইপিএল জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট উপসংহারঃ 

আপনারা এই পোস্ট থেকে আইপিএল পয়েন্ট তালিকা, সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট সহো বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এছাড়াও আইপিএলে অংশগ্রহণ করা দলগুলো কিভাবে সেমিফাইনাল ও ফাইনাল খেলতে পারবে সেটিও জানতে পেরেছেন। আইপিএল পয়েন্ট টেবিল সম্পর্কে যদি আপনাদের আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট জানাবেন। আইপিএল সহো সকল ধরনের খেলাধুলার আপডেট তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url