ছবি থেকে লেখা কপি করার নিয়ম জানুন (ইমেজ থেকে টেক্সট কপি)

অনেক সময় আমাদেরকে বিভিন্ন ছবিতে থাকা লেখা ব্যবহার করার প্রয়োজন হয়। তখন সেই ছবিতে থাকা লেখা কপি করতে হয়। কিন্তু অনেকেই ছবি থেকে লেখা কপি করার নিয়ম না জানায় ছবি থেকে লেখা কপি করে ব্যবহার করতে পারেনা। যদি আপনি ইমেজ থেকে টেক্সট কপি করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি ছবি থেকে লেখা কপি করার উপায় দেখাবো। আপনারা "কিভাবে ছবি থেকে লেখা কপি করতে হয়" সেটি জেনে সহজেই যেকোনো ছবি থেকে সেই ছবিতে থাকা লেখা কপি করতে পারবেন। তাহলে এবার ছবি থেকে লেখা কপি করার পদ্ধতি জেনে নিন- 


ছবি থেকে লেখা কপি
ছবি থেকে লেখা কপি


ছবি থেকে লেখা কপি করার প্রয়োজনীয়তাঃ

অনেক সময় আমাদেরকে ছবি থেকে লেখা কপি করতে হয় । নয়তো ছবিতে যে লেখা আছে তা দেখে দেখে টাইপ করতে হয়। কিন্তু ছবি থেকে লেখা কপি করা গেলে হাতে টাইপ করার কী প্রয়োজন?? ছবি থেকে লেখা যদি আমরা কপি করি এতে সময় যেমন অপচয় হবেনা তেমনি কাজ দ্রুত করা যাবে। 


সাধারণত ওয়েবসাইটের কোনো আর্টিকেল কপি করতে চাইলে আমরা সহজেই সেই আর্টিকেল কপি করতে পারি। কিন্তু ছবি থেকে লেখা কপি কিভাবে করতে হয় তা জানতে না পারলে ছবি দেখে দেখে টাইপ করতে হয়। তবে ছবি দেখে দেখে টাইপ করা অনেক কষ্টের এবং সময় অপচয় হয়।


এই কারণে যদি ছবি থেকে লেখা কপি করার নিয়ম আমাদের জানা থাকে তাহলে সহজেই যেকোনো ছবি থেকে লেখা কপি করতে পারব। আমাদেরকে আলাদা করে ছবিতে থাকা লেখা টাইপ করতে হবে না। বরং ছবিতে থাকা লেখা এক ক্লিকেই কপি করে যেকোনো জায়গায় ব্যবহার করতে পারব। 


ছবি থেকে লেখা কপি করার নিয়মঃ

ছবি থেকে লেখা আলাদা করার নিয়ম কে বলা হয় অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন। সংক্ষেপে বলে ওসিআর। আপনি অনলাইনে অনেক ওসিআর সফটওয়্যার পাবেন। তবে তার মধ্যে মোবাইল দিয়ে ছবি থেকে লেখা কপি করার সেরা সফটওয়্যার হচ্ছে গুগোল লেন্স।


মোবাইলে ছবি থেকে লেখা কপি করার নিয়মঃ

মোবাইলের ছবি থেকে লেখা কপি করার জন্য গুগোল লেন্স app ব্যবহার করতে পারেন। গুগল লেন্স (Google lens) নিরাপদ এবং ব্যবহার করা সহজ। মোবাইলের ছবি থেকে লেখা কপি করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে Play store থেকে Google Lens App টি Install করে নিন - 


How to copy text from image


Google Lens apps install করার পর সেই অ্যাপ ওপেন করুন- 


ছবি থেকে লেখা কপি করার নিয়ম


তারপর নিচের Screenshot এর মতো Text আইকনে ক্লিক করতে হবে - 


ছবি থেকে লেখা কপি করার নিয়ম


তারপর নিচের স্ক্রিনশট দেখানো যায়গায় ক্লিক করুন - 


ছবি থেকে লেখা কপি করার নিয়ম


তারপর যে Picture থেকে Text কপি করতে চান সেই Picture Select করতে হবে। এরপর Select All এ ক্লিক করুন। 


How to copy text from image


তারপর নিচের স্ক্রিনশটের মতো Copy text এ ক্লিক করুন - 


ছবি থেকে লেখা কপি করার নিয়ম


তারপর Image থেকে কপি করা text টি কোথাও পেস্ট করে দেখুন কাজ হয়েছে - 🔥🔥


How to copy text from image


এই ছিল মোবাইলে ছবি থেকে লেখা কপি করার নিয়ম। আপনারা উপরে দেখানো নিয়মে  সহজেই মোবাইলে পিকচার থেকে লেখা কপি করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ইমেজ থেকে টেক্সট কপি করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইলে ছবি থেকে লেখা কপি করার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে জানাতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url