মোবাইল হ্যাক হলে কিভাবে বুঝব? মোবাইল হ্যাক হওয়ার সকল লক্ষণ

বর্তমান সময়ে কম বেশি সকল বয়সের মানুষ স্মার্টফোন ব্যবহার করে। আমাদের সকল তথ্য মোবাইলে রাখায় এখন হ্যাকাররা মোবাইল হ্যাক করার দিকে নজর দিচ্ছে। এই কারণে নিরাপত্তার জন্য মোবাইল হ্যাক হয়েছে কিনা বোঝার উপায় জানতে হবে। 


যদি আপনি মোবাইল হ্যাক হলেই বোঝার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে মোবাইল হ্যাক হলে বোঝার সকল উপায় জানাবো। মোবাইল হ্যাক হলে কিভাবে বুঝবো জেনে আপনার মোবাইল হ্যাক হয়েছে কিনা জানতে পারবেন- 


মোবাইল হ্যাক হলে কিভাবে বুঝব


মোবাইল হ্যাক করা হয় কেন? 

বর্তমানে মোবাইল ফোন এতটাই জনপ্রিয় হয়েছে যে সকল বয়সের এবং সকল পেশার মানুষ মোবাইল ব্যবহার করে থাকে। এই কারণে হ্যাকাররা এখন মানুষের মোবাইল হ্যাক করে সেই মোবাইলে থাকা সকল তথ্য চুরি করছে। হ্যাকাররা মূলত মানুষের মোবাইল হ্যাক করে সেই মোবাইলে থাকা প্রয়োজনীয় তথ্য নিয়ে মোবাইলের মালিকের কাছে ব্ল্যাকমেইল করে। 


আপনি হয়তো ভাবতে পারেন শুধুমাত্র জনপ্রিয় ব্যক্তিদের মোবাইল হ্যাক হয়। কিন্তু আপনার ধারণা ভুল। প্রতিদিন বিশ্বে হাজার হাজার মানুষের মোবাইল হ্যাক হচ্ছে। সাধারণ মানুষ থেকে শুরু করে জনপ্রিয় সকল মানুষের মোবাইল হ্যাক করার দিকে হ্যাকাররা নজর দিয়ে থাকে। অতঃপর যদি কোনোভাবে মানুষের মোবাইল হ্যাকার হ্যাক করতে পারে তাহলে সেই মোবাইলের সকল তথ্য জানার পাশাপাশি তাদের উদ্দেশ্য পূরণ করে থাকে। 


আরো পড়ুনঃ মোবাইল হ্যাক থেকে বাঁচার সকল উপায়


মোবাইল হ্যাক হলে কি কি ক্ষতি হয়ে থাকে? 

যদি আপনার স্মার্টফোন হ্যাক হয় তাহলে হ্যাকাররা আপনার মোবাইলে থাকা সকল তথ্য জানতে পারবে। আপনার মোবাইলের গ্যালারিতে থাকা ছবি, আডিও, ভিডিও থেকে শুরু করে সকল তথ্য হ্যাকার দেখতে পারবে। এছাড়াও হ্যাকাররা তাদের বাড়িতে বসে আপনার মোবাইলের ক্যামেরা ব্যবহার করে আপনি কী করছেন, কোথায় যাচ্ছেন, কার সঙ্গে দেখা করছেন, সবকিছুই জানতে ও দেখতে পারবে। 


যখন আপনি মোবাইলে ছবি তুলবেন, ভিডিও করবেন অথবা অন্যান্য তথ্য মোবাইলের সংরক্ষণ করবেন তখন সাথে সাথেই সেই তথ্যগুলো হ্যাকারের কাছে চলে যাবে। অর্থাৎ বুঝতেই পারছেন আপনার সকল গোপনীয়তা হ্যাকারের কাছে চলে যাবে। এভাবে হ্যাকার আপনার সকল গোপনীয়তা জেনে আপনাকে ব্ল্যাকমেইল করে অনেক টাকা দাবি করবে। এভাবে আপনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে যাবেন। 


মোবাইল হ্যাক হলে কিভাবে বুঝব? 

মোবাইল হ্যাক হলে বোঝার উপায় যদি না জানেন তাহলে আপনি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন। অনেকে রয়েছেন যারা তাদের মোবাইল হ্যাক হওয়ার পরেও বুঝতে না পারায় পরবর্তীতে বড় ধরনের সমস্যায় পড়েন। সাধারণত মোবাইল হ্যাক হওয়ার পর মোবাইলে যেসব লক্ষণ দেখা যায় তা হচ্ছে- 


  • মোবাইলে চার্জ দ্রুত কমে যাওয়া। 

  • মোবাইলে অজানা বিজ্ঞাপন দেখানো।

  • মোবাইল অনেক স্লো হওয়া। 

  • মোবাইলে অপরিচিত অ্যাপ থাকা। 

  • মোবাইলে এমবি বেশি ব্যবহার হওয়া। 


সাধারণত উপরিউক্ত সকল লক্ষণগুলো দেখলে বুঝতে পারবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে। নিলে মোবাইল হ্যাক হওয়ার সকল লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য বর্ণনা করা হলো- 


আরো দেখুনঃ বাটন মোবাইল পাসওয়ার্ড ভুলে গেলে করনীয়


মোবাইলে চার্জ দ্রুত কমে যাওয়াঃ 

মোবাইল হ্যাক হওয়ার অন্যতম একটি লক্ষণ আছে মোবাইলের চার্জ দ্রুত কমে যাওয়া। সাধারণত মোবাইলের চার্জ ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু যদি সবকিছু ঠিকঠাক থাকার পরেও মোবাইলের চার্জ খুব দ্রুত অর্থাৎ হুট করে কমে যায় তাহলে আপনার মোবাইল হ্যাক হওয়ার সমস্যা থাকতে পারে। 


কারণ হ্যাকাররা একটি মোবাইল হ্যাক করার পর সেই মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চালায়। সেই অ্যাপ গুলো ব্যবহারের ফলে মোবাইলের চার্জ দ্রুত কমে যায়। এই কারণে লক্ষ্য রাখবেন আপনার মোবাইলের চার্জ কারণ ছাড়াই দ্রুত কমে যাচ্ছে কিনা। 


মোবাইল স্লো হয়ে যাওয়াঃ 

যদি আপনার মোবাইল কোনো কারণ ছাড়াই হঠাৎ স্লো কাজ করে তাহলে এই সমস্যা মোবাইল হ্যাক হওয়ার কারণে হতে পারে। কারণ হ্যাকাররা মোবাইল হ্যাক করার পর সেই মোবাইল দিয়ে বিভিন্ন কাজ করতে পারে। এতে আপনার মোবাইল স্লো হয়ে যাবে এবং আপনি যেকোনো ওয়েবসাইট ঠিকভাবে ব্রাউজ করতে পারবেন না। 


এছাড়াও আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে হ্যাকাররা ম্যালিশিয়াস অ্যাপ চালালে মোবাইল ধীরে কাজ করতে পারে। অনেক সময় হ্যাকাররা যদি মোবাইলের ব্যাকগ্রাউন্ডে ক্রিপ্টোকারেন্সি মাইনিং করে তাহলে সেই মোবাইলের প্রসেসর ব্যস্ত থাকায় মোবাইল ধীরে কাজ করে। এই সমস্যা হলে আপনার মোবাইল অটোমেটিক বন্ধ ও চালু হবে। এই কারণে লক্ষ্য রাখবেন আপনার মোবাইল কারন ছাড়াই হঠাৎ স্লো হচ্ছে কিনা। 


আরো পড়ুনঃ মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার কারণ ও সমাধান


মোবাইলে অজানা বিজ্ঞাপন দেখানোঃ 

অনেক হ্যাকার রয়েছেন যারা মোবাইল হ্যাক করার পর সেই মোবাইলে বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করে থাকেন। এই কারণে কোন মোবাইল হ্যাক হলে সাধারণত হ্যাকাররা সেই মোবাইলে বিভিন্ন বিজ্ঞাপন দেখিয়ে থাকে। হ্যাক হওয়া মোবাইলের নোটিফিকেশন অথবা ফুল স্ক্রিনেও বিজ্ঞাপন দেখা যায়। 


যদি আপনার মোবাইলে এরকম নোটিফিকেশন অথবা ফুল স্ক্রিনে অজানা বিজ্ঞাপন দেখায় তাহলে বুঝতে পারবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে। এটাকে মূলত অ্যাডওয়্যার অ্যাটাক বলা হয়ে থাকে। এটাও এক প্রকার মোবাইল হ্যাক। এই কারণে মোবাইলে অজানা বিজ্ঞাপন দেখালে সতর্ক থাকবেন। 


মোবাইলে এমবি বেশি ব্যবহার হওয়াঃ 

মোবাইলে হঠাৎ এমবি বেশি কাটলে মোবাইল হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। যদি আপনি বেশি ইন্টারনেট ব্যবহার না করলেও আপনার মোবাইলের এমবি বেশি খরচ হয় তাহলে আপনার মোবাইল হ্যাক হতে পারে। কারণ যখন হ্যাকার আপনার মোবাইলে থাকা সকল তথ্য তার কাছে নিবে তখন ইন্টারনেটের মাধ্যমে আপনার মোবাইল থেকে হ্যাকারের ডিভাইসে তথ্য আদান প্রদান করবে। 


এভাবে যখন আপনার মোবাইলে বিভিন্ন ছবি ভিডিও ইত্যাদি ফাইল হ্যাকার নিতে চাইবে তখন আপনার মোবাইলের ডাটা অন থাকলে আপনার মোবাইলের সকল তথ্য হ্যাকারের ডিভাইসে আপলোড হবে। এভাবে হ্যাকার মূলত একটি মোবাইল হ্যাক করার পর সেই মোবাইলের সকল তথ্য তার ডিভাইসে নিয়ে থাকে। এই কারণে আপনার মোবাইলের এমবি বেশি কাটছে কিনা চেক করে দেখবেন। 


আরো দেখুনঃ অ্যান্ড্রয়েড মোবাইল লক করার সকল নিয়ম


মোবাইলে অপরিচিত অ্যাপ থাকাঃ 

মোবাইলে অপরিচিত অ্যাপ থাকলে সেই অ্যাপের কারণে মোবাইল হ্যাক হতে পারে। যদি আপনার মোবাইলে কোন অপরিচিত অ্যাপ দেখতে পারেন যেটা আপনি ইন্সটল করেন নি তাহলে আপনার মোবাইল হ্যাক হয়ে যেতে পারে। 


কারণ হ্যাকাররা অনেক সময় মোবাইল হ্যাক করার জন্য সেই মোবাইলে বিভিন্ন ভাইরাসজনিত অ্যাপ ইন্সটল করে দেয়। উক্ত অ্যাপের কারণে সেই মোবাইলে হ্যাক হতে পারে। এই কারণে যদি আপনার মোবাইলে অপরিচিত কোন অ্যাপ দেখতে পান তাহলে সেটি আনইন্সটল করুন। 


এই ছিলো মোবাইল হ্যাক হলে বোঝার উপায়। উপরে হ্যাক হওয়া মোবাইলের সকল লক্ষণ দেয়া হয়েছে। যদি উপরে দেখানো লক্ষণগুলো আপনার মোবাইলে দেখতে পান তাহলে আপনার মোবাইল হ্যাক হতে পারে। তবে উপরে দেয়া লক্ষণগুলো ছাড়াও মোবাইল হ্যাক হওয়ার আরো অনেক লক্ষণ থাকলেও মূলত মোবাইলে হ্যাক হলে যেসব লক্ষণ বেশি দেখা যায় সেগুলো এখানে আলোচনা করা হয়েছে। 


আরো দেখুনঃ এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক ও আনলক করার নিয়ম


মোবাইল হ্যাক হলে বোঝার উপায় পরিশেষেঃ 

মোবাইল হ্যাক হলে বোঝার উপায় নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে ও কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম আপডেট মোবাইল টিপস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url