জেনে নিন কলা খাওয়ার উপকারিতা, নিয়ম এবং খালি পেটে কলা খেলে কি হয়

কলা 🍌 একটি সুস্বাদু এবং জনপ্রিয় খাবার। তাছারা কলার উপকারিতা অনেক। কলার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অন্যান্য পুষ্টিগুণ রয়েছে। এই কলার উপকারিতা সম্পর্কে জানতে পারলে একজন সচেতন মানুষ নিয়মিত কলা খেতে চাইবেন। তো দেখে নেয়া যাক কলা খাওয়ার উপকারিতা- 


কলা খাওয়ার উপকারিতা


কলা খাওয়ার উপকারিতাঃ

কলার অনেক উপকারিতা রয়েছে। সেই উপকার থেকে আপনাদেরকে আমি প্রথমে "হেলদি ফুড টিম" কলা খাওয়ার যে দশটি উপকারের কথা বলেছেন তা দেখিয়ে দেব।


  1. কলা আমাদের দেহে শক্তি যোগায়। তাই পরিশ্রমি ব্যক্তিদের কলা খাওয়া উচিত। আপনারা অনেক সময় খেলোয়াড়দের কলা খেতে দেখবেন।
  2. কলার মধ্যে এমাইনো এসিড রয়েছে যা আমাদেরকে মানসিক চাপ রোধ করতে সাহায্য করে। তাছাড়া এই কলায় রয়েছে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম যা আমাদের বিষণ্ণতা রোধে কাজ করে। মানসিক চাপ এবং বিষন্নতা দূর করতে কলা অনেক উপকারী। তাই মানসিক চাপ ও বিষণ্নতা দূর করতে নিয়মিত কলা খাওয়া উচিত।
  3. কলা হৃদপিণ্ড ঠিক রাখতে সাহায্য করে।
  4. কলা স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। স্মৃতিশক্তি বাড়ানোর জন্য প্রতিদিন একটি কলাই যথেষ্ট।
  5. কলায় প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা আমাদের রক্তে হিমোগ্লোবিনের সংখ্যা বাড়িয়ে থাকে। তাছাড়া এই কলা রক্তস্বল্পতা বা যাদের এনিমিয়া রয়েছে তাদের জন্য বেশ উপকার করে থাকে।
  6. আমাদের দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য কলা অনেক কাজে দেয়। তাই দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে নিয়মিত কলা খাওয়া উচিত।
  7. যে নারীর সন্তান সম্ভবা তাদের জন্য কলা অনেক উপকার করে থাকে। কারণ এই কলা রক্তের শর্করার সামঞ্জস্য ঠিক রাখে এবং সকাল বেলার দুর্বলতা কাটাতে সাহায্য করে।
  8. কলা পাকস্থলীর আলসার রোধ সহ আমাদের পাকস্থলীর এসিড নিয়ন্ত্রণ করার জন্য কাজ করে। তাই পাকস্থলী পরিষ্কার রাখতে নিয়মিত কলা খাওয়া উচিত।
  9. কলার মধ্যে যে শর্করা রয়েছে তা আমাদের রক্তে শর্করা গঠনের কাজ করে। রক্তের শর্করা গঠনের জন্য কলা খাওয়া উচিত।
  10. কোষ্ঠকাঠিন্য দূর করে শরীর সুস্থ রাখার জন্য কলা অনেক উপকারী। কারণ এই কলার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা আমাদের শরীর সুস্থ রাখতে কাজ করে।

পাকা কলা খাওয়ার উপকারিতাঃ


অনেকেই কলা বেশি পেকে গেলে খায় না বা অপছন্দ করে। কিন্তু কলা পেকে গেলে তার পুষ্টির পরিবর্তন হয়। পরিবর্তন বলতে সেই পাকা কলা আগের থেকে বেশি পুষ্টিতে ভরপুর হয়ে ওঠে। তো দেখে নিন বেশি পাকা কলা খাওয়ার উপকারিতা-

কোষের ক্ষতি প্রতিকার করেঃ

পাকা কলায় এন্টি এসিডেন্ট থাকায় রেডিক্যাল কোষ এবং ইন্টার্নাল কোষের কারণে মানবদেহে যে ক্ষতি হয় সেই ক্ষতি প্রতিরোধে সাহায্য করে থাকে। এটি রোগের ঝুঁকি কমায়।


শক্তি বাড়ায়ঃ

বেশি পাকা কলায় সুগার এবং কার্বোহাইড্রেট থাকায় শরীরে শক্তি যোগাতে কাজ করে। সাধারণত দুইটি পাকা কলা 90 মিনিট ব্যায়ামের শক্তি দিয়ে থাকে।


উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তস্বল্পতা প্রতিরোধ করেঃ

পাকা কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করেস্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে কলা অনেক উপকারী। তাছাড়া পাকা কলায় আয়রন থাকায় রক্তস্বল্পতা প্রতিরোধে কাজ করে থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ

পাকা কলায় আঁশ থাকায় এটি আমাদের কোষ্ঠকাঠিন্য কমাতে অনেক সাহায্য করে থাকে। তাছাড়া পাকা কলা খাবার হজমে সাহায্য করে

কলা খেলে ওজন বাড়ে নাকি কমে?


অনেকেই চিন্তা করেন "কলা খেলে ওজন কমে নাকি বাড়ে" এই বিষয় নিয়ে। তবে কলা খেলে ওজন বাড়েনা বরং কলা খেলে ওজন কমে। কারণ কলায় যে ফাইবার রয়েছে তা আমাদের অনেকক্ষণ পেট ভরা থাকার অনুভুতি দেয় তখন অন্যান্য খাবার খাওয়ার প্রতি আমাদের রুচি কমে যায়। এতে ওজন বাড়ানোর ভয় থাকে না। 


অনেকেই ধারণা করে কলায় 🍌 ক্যালোরি থাকায় এটি আমাদের ওজন বাড়িয়ে থাকে। এটি সম্পূর্ণ ভুল ধারণা। কারণ যারা নিয়মিত ডায়েট করে তাদের মতে কলা ওজন কমায় এবং খাবার তালিকায় তারা কলা রাখতে পরামর্শ দেন। 

খালি পেটে কলা খেলে কি হয়ঃ


শুধু কলা খেলে হবে না। খালি পেটে কলা খেলে কি হয় তা আমাদের জানতে হবে। আমরা অনেকেই সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে খালি পেটে কলা খেয়ে বেরিয়ে পড়ি। কিন্তু এই কাজ মোটেও ঠিক নয়। কারণ খালি পেটে কলা খেলে তা আমাদের উপকার থেকে ক্ষতি বেশি করে থাকে। 


উপরে বলেছিলাম কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে। খালি পেটে কলা খেলে এই উপাদান অন্যান্য উপাদানের সাথে ভারসাম্য নষ্ট করে থাকে যা রক্তের ধমনী এবং হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর। তাই আপনার খালি পেটে কলা খাওয়ার অভ্যাস থাকলে এখনই বন্ধ করুন। অর্থাৎ খালি পেটে কলা খাওয়া উচিত নয়।



পরিশেষে একটা কথাই বলবো, ফলের মধ্যে কলা 🍌 আমাদের অনেক উপকার করে থাকে। তাই আমাদের উচিত নিয়মিত কলা খাওয়া 😊😊। তবে নিয়ম মেনে যদি আমরা নিয়মিত কলাা🍌  খাই তাহলে আমাদের স্বাস্থ্য ঠিক থাকবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url