আইএমইআই (IMEI) নাম্বার কি? আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে কি কি করা যায়?


আইএমইআই (IMEI) নাম্বার কি? আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে কি কি করা যায়?


Hlw viewers. আশা করছি আপনারা ভালো আছেন। আজ জানতে পারবেন আইএমইআই (IMEI) নাম্বার কি? আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে কি কি করা যায়?


আমরা অনেকেই জানিনা আইএমইআই (IMEI) নাম্বার কি? আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে কি কি করা যায়? এই পোস্টে আইএমইআই (IMEI) নাম্বার সম্পর্কে আলোচনা করা হয়েছে। পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়লে বুঝতে পারবেন আইএমইআই (IMEI) নাম্বার কি? আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে কি কি করা যায়? তো শুরু করা যাক - 

আইএমইআই (IMEI) নাম্বার কি?

প্রত্যেক মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার থাকে। আইএমইআই (IMEI) নাম্বার 15 ডিজিটের এবং আলাদা আলাদা হয়ে থাকে।  অর্থাৎ  কোন মোবাইলের সাথে আইএমইআই (IMEI) নাম্বার মিলবে না।

মোবাইল কিনার পর সেই মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার সংরক্ষণ করে রাখতে হয়। কারণ আইএমইআই (IMEI) নাম্বার খুবই গুরুত্বপূর্ণ। এই আইএমইআই (IMEI) নম্বর হচ্ছে সেই মোবাইলের পরিচয়।  আইএমইআই (IMEI) নাম্বার থেকে মোবাইল এর সিরিয়াল নাম্বার ও মডেল সকল কিছু বের করা সম্ভব।


আইএমইআই (IMEI) নাম্বার কিভাবে দেখবেন?

আপনার মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার দেখার জন্য কিভাবে আইএমইআই (IMEI) নাম্বার দেখতে হয় বের করতে হয় তা জানতে হবে মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার বের করার জন্য অনেক নিয়ম রয়েছে তাদের মধ্যে সহজ হচ্ছে *#06# ডায়াল করলে সহজেই মোবাইলের  আইএমইআই (IMEI) নাম্বার দেখতে পারবেন। 

আইএমইআই (IMEI) নাম্বার কি


এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীরা তাদের মোবাইলের Setting এ গিয়ে About Phone অপশন থেকে তাদের আইএমইআই (IMEI) নাম্বার দেখতে পারবে-


আইএমইআই (IMEI) নাম্বার কি


তাছাড়া আপনার মোবাইলের বক্সে বা ওয়ারেন্টি কার্ডে আইএমইআই (IMEI) নাম্বার দেখতে পারবেন। 


আইএমইআই (IMEI) নাম্বার কেন প্রয়োজন?

কোন মোবাইল চিহ্নিত করার জন্য আইএমইআই (IMEI) নাম্বার ব্যবহার করা হয়ে থাকে। তা ছাড়াও এই আইএমইআই (IMEI) নম্বর দিয়ে যেকোনো মোবাইলের লোকেশন বের করা সম্ভব।

আইএমইআই (IMEI) নম্বর দিয়ে মোবাইল খুজে বের করা যায়। আপনার মোবাইল হারিয়ে গেলে থানায় অভিযোগ করার সময় আইএমইআই (IMEI) নাম্বার চেয়ে  থাকবে। এবং সেই আইএমইআই (IMEI) নাম্বারের মাধ্যমে আপনার মোবাইল খুজে বের করে দিবে।


আইএমইআই (IMEI) নাম্বার দুটি হয় কেন?

যদি আপনার মোবাইল ডুয়েল সিম সাপোর্ট হয় তাহলে দুটি সিমের জন্য আলাদা আলাদা আইএমইআই (IMEI) নম্বর থাকে। অর্থাৎ একটি সিম কার্ডের জন্য একটি আইএমইআই (IMEI) নম্বর হয়ে থাকে। যদি  আপনি মোবাইলে সিম পরিবর্তন করেন তবুও আইএমইআই (IMEI) নাম্বার একই থাকবে।


কিভাবে বুঝবেন আপনার আইএমইআই (IMEI) নাম্বার সঠিক কিনাঃ

যেকোন মোবাইল ফোনের আইএমইআই (IMEI) নাম্বারের সমস্যা থাকতে পারে। সেটা হয়তো দামি বা সস্তা মোবাইল। অনেক নকল মোবাইলে আইএমইআই (IMEI) নাম্বার থাকে না। তাছাড়া অনেক জাল মোবাইলেও খারাপ আইএমইআই (IMEI) নাম্বার থাকতে পারে। তাই এই কারণে আপনার মোবাইল আসল কিনা তা চেক করা খুবই প্রয়োজন।  এই ওয়েবসাইটে আপনার আইএমইআই (IMEI) নম্বর চেক করতে পারবেন। যে মোবাইলে আইএমইআই (IMEI) নাম্বার নেই বা কারেপ্টেড, তখন বুঝবেন সে মোবাইল নকল বা জাল। তাই মোবাইল কেনার আগে আইএমইআই (IMEI) নাম্বার চেক করে দেখতে হয়।


আইএমইআই (IMEI) নাম্বার পরিবর্তন করা যায়?

হ্যাঁ আইএমইআই (IMEI) নাম্বার পরিবর্তন করা যায়। আপনার ফোন চুরি হলে চোর আপনার মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার পরিবর্তন করতে পারবে। ফ্লাসের মাধ্যমে চোর এই কাজ করে থাকে। তবে এটি আইনের চোখে দণ্ডনীয় অপরাধ। আইএমইআই (IMEI) নম্বরের মাধ্যমে মোবাইলের লোকেশন বের করা সম্ভব। তাই এই কাজ কেউ করলে তার বিরুদ্ধে আইনের ব্যবস্থা নিতে পারবেন।


কিভাবে আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে মোবাইল ব্লক করবেন।

বর্তমানে চোরের উপদ্রব অনেক। আপনার মোবাইল যখন তখন হারিয়ে যেতে পারে। মোবাইল হারিয়ে গেলে বা চুরি হলে আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে সেই মোবাইল ব্লক করতে পারবেন। 


আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে মোবাইল ব্লক করার নিয়মঃ

  • আপনার মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার আগে জেনে নিতে হবে। 
  • তারপর আপনার নেটওয়ার্ক প্রোভাইডার এর সাথে কথা বলতে হবে। 
  • এবার তাদেরকে আপনার মোবাইলের আইএমইআই (IMEI) নম্বর বলে তা ব্লক করতে বলবেন। 
  • কিছুক্ষণের মধ্যে ব্লক হবে আপনার মোবাইল। 


আশা করছি আইএমইআই (IMEI) নাম্বার সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তবে আমি পরামর্শ দিব মোবাইল কেনার আগে সেই মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার ভাল করে দেখে নিবেন। 



Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url