রসুন খেলে কি হয়? রসুন খাওয়ার নিয়ম ও উপকারিতা

সাধারণত ও রসুন একটি মসলা জাতীয় খাদ্য। আমরা রান্নায় তরি-তরকারিতে মসলা হিসেবে রসুন ব্যবহার করে থাকি। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য রসুন অনেক উপকার করে থাকে। বলতে পারেন আমাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য রসুন ওষুধের মতো কাজ করে থাকে। 


রসুন খাওয়ার সকল উপকারিতা


রসুন রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে কাজ করায় রসুনকে আপনি স্বাস্থ্যকর মসলাজাতীয় খাবার বলতে পারেন।


এই রসুন খাওয়ার উপকারিতা এবং নিয়ম সম্পর্কে আমাদের জানতে হবে। তবেই আমরা রসুনের প্রকৃত উপকার পাবো যা আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে কাজে দিবে। তাই আমি রসুন খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করছি-


রসুন খাওয়ার উপকারিতাঃ


পূর্বেই বলেছিলাম রসুন আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে থাকে। এবার জেনে নিন রসুনের উপকারিতা-


এই রসুন শুধু বর্তমানে নয় বরং প্রাচীনকাল থেকেই বিভিন্ন রকম রোগের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। রসুন ব্যবহার করে রোগ থেকে আরোগ্য লাভ হওয়ায় এই রসুন অনেক গুরুত্বপূর্ণ।


Allicina নামে এক ধরনের কমপাউন্ড রসুনের মধ্যে রয়েছে এবং এটি বিভিন্ন রকমের রোগ থেকে আরোগ্য লাভে সাহায্য করে থাকে। প্রাচীনকালের এই রসুন ছিলো আরোগ্য লাভের মাধ্যম। গ্রিক, মিশরীয় ইত্যাদি সভ্যতায় রোগ থেকে মুক্তির জন্য রসুন ব্যবহার করেছিল।


রসুনের মধ্যে অনেক ভিটামিন রয়েছে, যেমন- ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, আয়রন এবং ভিটামিন, অর্থাৎ আমাদের শরীরের জন্য যা প্রয়োজন তার অনেকটাই রসুনের রয়েছে।


বর্তমানে সারা পৃথিবীতে ভয়ঙ্কর রোগ হচ্ছে স্ট্রোক এবং হার্ট অ্যাটাক। কারোন এই সকল রোগেই সব থেকে বেশি মানুষ মৃত্যুবরণ করে থাকে। কিন্তু সুখবর হচ্ছে যদি আপনি প্রতিদিন চার কোয়া ওষুধ খান তাহলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। আর রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে স্ট্রোক ও হার্ট অ্যাটাক থেকে মুক্ত থাকতে পারবেন।


যদি আপনি আপনার শরীরের কোন কোলেস্টেরল লেভেল ঠিক রাখতে চান তাহলে নিয়মিত রসুন খেতে পারেন। কারণ রসুন আপনার শরীরের কোলেস্টেরল ঠিক রাখতে সাহায্য করে।


রসুন মানব দেহের হাড়ের জোর বাড়িয়ে থাকে। সাধারণত একটা বয়সের পর আমাদের হাড়ের জোর কমে যায়। কিন্তু আমরা যদি নিয়মিত অর্থাৎ প্রতিদিন 2 গ্রাম করে রসুন খাই তাহলে এই রসুন আমাদের হাড়ের জোর বাড়াতে সাহায্য করবে। 


আরো পড়ুনঃ ডাবের পানির উপকারিতা ও অপকারিতা


কাঁচা রসুনের উপকারিতাঃ


কাঁচা রসুনের উপকারিতা অনেক বেশি। এটি চিকিৎসক দ্বারা প্রমাণিত। তাছাড়া চিকিৎসকরা বলেছেন কাঁচা রসুনের উপকারিতা রান্না করা রসুন থেকে অনেক বেশি। তাই রসুনের সকল উপকারিতা পাওয়ার জন্য প্রতিদিন এক কোয়া কাঁচা রসুন খেতে হবে।


কাঁচা রসুনের উপকারিতা হচ্ছে -

  • এই কাঁচা রসুন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • হার্টের উন্নতি করে থাকে।
  • জ্বর হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।
  • রোগ জীবাণুর সংক্রমণ থেকে মুক্ত থাকা যায়। কারণ রসুন সব রকমের জীবাণুর বিরুদ্ধে কার্যকরী।
  • ত্বক সুন্দর ও ফ্রেশ রাখে।
  • রক্ত পরিষ্কার রাখে।


রসুন খাওয়ার নিয়মঃ

রসুন খাওয়ার কিছু নিয়ম রয়েছে। আমাদেরকে রসুন খাওয়ার নিয়ম মেনেই রসুন খেতে হবে। তো দেখে নিন রসুন খাওয়ার নিয়ম-

  • রসুনের যদি সকল উপকারিতা পেতে চান তাহলে রসুন কাঁচা খাওয়া উত্তম।
  • প্রতিদিন দুই তিন কোয়ার বেশি রসুন না খাওয়াই ভালো হবে। তবে বেশি খেতে চাইলে আগে ডাক্তারের পরামর্শ নিন।

  • অনেক চিকিৎসক সার্জারির আগে রোগীকে রসুন খেতে বারণ করেন। তাই এই মুহূর্তে রসুন খাওয়া যাবে না।

  • হাঁপানি থাকলে রসুন খেলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। তাই এই বিষয়ে সতর্ক হবেন।


আশা করছি রসুনের উপকারিতা ও খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তবে দেরি কেন? এখন থেকেই স্বাস্থ্য ঠিক রাখতে পারবেন সঠিকভাবে রসুন খাওয়ার মাধ্যমে।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url