স্ক্রিন পিনিং কি? (Screen Pinning) চালু করার নিয়ম ও সুবিধা

Hlw viewers. আশা করছি আপনারা সকলে ভালোই আছেন। আজ Screen Pinning কি? Screen Pinning ব্যবহার করার নিয়ম ও সুবিধা সম্পর্কে আলোচনা করা হয়েছে।  আমরা অনেকেই Screen Pinning ব্যবহার করার নিয়ম ও সুবিধা সম্পর্কে জানিনা। 


এই পোস্টে আলোচনা করা হয়েছে "Screen Pinning কি? Screen Pinning ব্যবহার করার নিয়ম ও সুবিধা"। পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়লে বুঝতে পারবেন কিভাবে Screen Pinning ব্যবহার করতে হয় এবং Screen Pinning ব্যবহার করার সুবিধা। তো শুরু করা যাক -


Screen Pining


স্ক্রিন পিনিং (Screen Pinning) কি?

স্ক্রিন পিনিং শব্দ শুনেই হয়তো বুঝতে পারছেন এটি স্ক্রিন পিন দেয়ার বা লক করার সিস্টেম। Screen Pinning এর মাধ্যমে আপনি যেকোন একটি অ্যাপের স্ক্রিন লক করে দিতে পারবেন। কোন অ্যাপের স্ক্রিন পিনিং করে দিলে যে ওই মোবাইল ব্যবহার করবে সে শুধু ঔ অ্যাপটি ব্যবহার করতে পারবে। চাইলেও সে অন্য কোন কাজ বা অ্যাপস ওপেন করতে পারবে না। 


মনে করুন আপনি ইউটিউব অ্যাপস এর Screen Pinning করলেন, তাহলে যে ওই মোবাইল ব্যবহার করবে সে শুধু ইউটিউব ব্যবহার করতে পারবে। সে হোমে যেতে চাইলে বা ব্যাক করতে চাইলেও পারবেনা। আপনি স্ক্রিন পিনিং অফ করলে আবার আগের মত মোবাইলের সকল ফিচার ব্যবহার করতে পারবেন। 


স্ক্রিন পিনিং (Screen Pinning) এর সুবিধাঃ 

স্ক্রিন পিনিং Screen Pinning এর অনেক সুবিধা রয়েছে। মনে করুন আপনার কোনো বন্ধু বা ভাই যদি আপনার মোবাইলে গান শুনতে চায় তাহলে আপনি My Music অ্যাপস Screen Pinning করে দিলে আপনার ওই বন্ধু শুধু My Music অ্যাপ থেকে গান শুনতে পারবে। সে চাইলেও সেখান থেকে ব্যাক করতে পারবেনা।



যদি আপনার মোবাইলে গুরুত্বপূর্ণ কিছু থাকে যা আপনি শেয়ার করতে চান না, যেমন আপনি চান না কেউ আপনার মেসেজ দেখুক তাহলে Screen Pinning হতে পারে আপনার সিকিউরিটির জন্য বেস্ট অপশন। 


কারণ আপনি Screen Pinning করে দিলে ব্যবহারকারী শুধু ওই স্ক্রিনে থাকতে পারবে কিন্তু চাইলেও আপনার ম্যাসেঞ্জারে ঢুকে মেসেজ দেখতে পারবে না। এটাই হচ্ছে Screen Pinning এর বিশেষ সুবিধা। 


স্ক্রিন পিনিং (Screen Pinning) ব্যবহার করার নিয়মঃ 

Screen Pinning সিস্টেম প্রায় প্রত্যেক এন্ড্রয়েড মোবাইলের ডিফল্টভাবে দেয়া থাকে। আমরা অনেকেই সেটা জানিনা। তো দেখে নেয়া যাক কিভাবে Screen Pinning অন করে ব্যবহার করতে হয়- 


Step-1 

আপনার মোবাইলের সেটিংসে গিয়ে নিচের Screenshot এর মতো Security & location অপশনে প্রবেশ করুন। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম


Step-2 

নিচের Screenshot এর মতো Screen Pinning অপশন দেখতে পারবেন। এখন Screen Pinning অপশনে ক্লিক করুন। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম


Step-3 

এবার নিচের Screenshot এর মতো দেখতে পারবেন যে Screen Pinning অফ রয়েছে। এখন Screen Pinning অন করে দিন। 


আপনি নিচের Article টি পড়লে Screen Pinning ব্যাবহার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম



Step-4 

দেখুন Screen Pinning অপশন টি অন হয়েছে।  আপনাকে ঠিক এভাবেই Screen Pinning অপশন টি অন করতে হবে। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম


Step-5 

এবার আপনি নিচের Screenshot এর মতো কোন অ্যপ ওপেন করার পর কেটে দিয়ে Overview করতে হবে। 

তারপর Screenshot দেখানো আইকনে ক্লিক করে চেপে ধরতে হবে। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম


Step-6 

এবার নিচের Screenshot এর মতো একটি পিনের আইকন দেখতে পারবেন। এই পিনের আইকনে ক্লিক করলে এই App টির Screen Pinning হবে। আনলক না করা পর্যন্ত এই App থেকে কেউ বের হতে পারবেনা। 


স্ক্রিন পিনিং চালু করার নিয়ম


এই ছিলো এন্ড্রয়েড মোবাইলে স্ক্রিন পিনিং চালু ও ব্যবহার করার নিয়ম। এখানে এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন পিনিং সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। আপনারা উপরিউক্ত নিয়মে সহজেই এন্ড্রয়েড মোবাইলে Screen Pinning ব্যবহার করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন পিনিং নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা Android Screen Pining সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Oct 8, 2023, 2:30:00 PM

    I understand how to screen pinning but how will I do unpinning my screen?

Add Comment
comment url