ব্লগ পোস্টে যেকোনো ইউটিউব ভিডিও এম্বেড (Embed) করে দেখানোর উপায়

একজন ব্লগার তার ব্লগ পোস্টগুলোতে ইউটিউবের ভিডিও এম্বেড করার মাধ্যমে আকর্ষণীয় করতে পারে। হতে পারে আপনি আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও নিজের ব্লগ পোস্টে দেখাতে চাচ্ছেন অথবা অন্য যেকারো ইউটিউব চ্যানেলের ভিডিও নিজের ব্লগ পোস্টে দেখাতে চাচ্ছেন। 


তবে কারণ যেটাই হোক না কেনো আপনাকে এই কাজের জন্য ব্লগ পোস্টে ইউটিউবের ভিডিও এম্বেড করতে হবে। এই পোস্টে আমি আপনাদেরকে ব্লগ পোস্টে যেকোনো ইউটিউব ভিডিও এম্বেড (Embed) করার নিয়ম দেখাবো। আপনারা খুব সহজেই আপনাদের ব্লগ পোষ্ট গুলোতে যেকোনো ইউটিউব ভিডিও দেখাতে পারবেন-


ইউটিউব ভিডিও ব্লগ পোস্টে দেখানোর নিয়ম


ইউটিউবের ভিডিও ব্লগের পোস্টে দেখানোর সুবিধাঃ 

  • ইউটিউব চ্যানেলের ভিউ বৃদ্ধিঃ যদি আপনার নিজের ইউটিউব চ্যানেল থাকে তাহলে সেই ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো আপনার ব্লগ পোস্টে যুক্ত করার মাধ্যমে দেখাতে পারেন। এতে আপনার ইউটিউব চ্যানেলের ভিউ ও ওয়াচ টাইম বৃদ্ধি হবে। 

  • ব্লগ পোস্ট উন্নত হয়ঃ একটি ব্লগ পোস্টে সেই পোস্ট সম্পর্কিত ভিডিও যুক্ত করা উচিত। এতে ভিজিটররা পোস্ট পড়ার পাশাপাশি ভিডিও দেখে উক্ত পোস্ট সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এভাবে আপনার পোষ্টের বাউন্স রেট কমবে পাশাপাশি আপনার পোস্ট সম্পর্কে ভিজিটররা ভালো ধারণা রাখবে।

  • ব্লগ পোষ্টের এসইও বৃদ্ধি পায়ঃ ইউটিউব ভিডিও যুক্ত ব্লগ পোষ্টগুলো গুগল সার্চ ইঞ্জিনে ভালোভাবে র্যাঙ্ক করে। গুগল এইসব আর্টিকেলগুলোকে অনেক গুরুত্ব দিয়ে থাকে। 

  • ভিজিটরদের উপকার হয়ঃ অনেক ভিজিটর রয়েছেন যারা ব্লগ পোস্ট পড়ার পাশাপাশি ভিডিও দেখতে পছন্দ করেন। আপনার ব্লগ পোস্টে যদি ইউটিউব ভিডিও রাখেন তাহলে যারা ভিডিও দেখতে পছন্দ করে তারা ভিডিও দেখবে। এতে ভিজিটরদের আপনার পোস্ট পড়া বাদ দিয়ে অন্য কোথাও গিয়ে ভিডিও দেখতে হবে না। এভাবে ভিজিটরদের যেমন উপকার হবে তেমনি আপনার ওয়েবসাইটে দ্রুত ভিজিটর বৃদ্ধি পাবে। 

আরো পড়ুনঃ ব্লগার ওয়েবসাইটে এইচটিএমএল সাইটম্যাপ পেজ তৈরি করার নিয়ম

ইউটিউব ভিডিও ব্লগ পোস্টে যুক্ত করার নিয়মঃ

ব্লগ পোস্টে ইউটিউবের ভিডিও দেখাতে চাইলে প্রথমে ভিডিও এম্বেড করতে হবে। ভিডিও এম্বেড করার মাধ্যমে একটি কোড পাবেন। এই কোড আপনার যে ব্লগের পোস্টে যুক্ত করবেন সেই ব্লগের পোস্টে ইউটিউবের ভিডিওটি দেখা যাবে। এই কাজের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।


ইউটিউবের ভিডিও এম্বেড করার জন্য যেকোন ব্রাউজার থেকে ইউটিউবে প্রবেশ করুন। এরপর আপনি যে ভিডিও এম্বেড করতে চান সেই ভিডিওতে প্রবেশ করুন। আপনি মোবাইলের যে ব্রাউজার দিয়ে ইউটিউবে প্রবেশ করেছেন সেই ব্রাউজারের নিচের স্ক্রীনশটের মতো Desktop Site অন করতে হবে- 


ইউটিউবের ভিডিও ব্লগের পোস্টে যুক্ত করার নিয়ম


এবার আপনি যে ভিডিও এম্বেড করতে চান সেই ভিডিওর নিচে শেয়ার অপশনে ক্লিক করতে হবে-  


কিভাবে ইউটিউব এর ভিডিও এম্বেড করে ব্লগের পোস্টে যুক্ত করতে হয়


শেয়ার অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটের মত Embed নামে একটি অপশন দেখতে পারবেন। এবার এই Embed অপশনে ক্লিক করতে হবে- 


কিভাবে ইউটিউব এর ভিডিও এম্বেড করে ব্লগের পোস্টে যুক্ত করতে হয়


Embed অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটের মতো কোড দেখতে পারবেন।  ইউটিউবের ভিডিও ব্লগ পোস্টে দেখানোর জন্য এই কোডগুলো কপি করতে হবে- 


ইউটিউবের ভিডিও ইমবেড করে ব্লগ পোস্টে দেখানোর নিয়ম


কোডগুলো কপি করার পর আপনার ব্লগার ওয়েবসাইটে প্রবেশ করবেন। এরপর আপনি আপনার যে ব্লগ পোস্টে ইউটিউব ভিডিও দেখাতে চান সেই ব্লগ পোস্টে প্রবেশ করবেন। এরপর HTML VIEW অপশনে ক্লিক করতে হবে। কারণ এখানে কোড দিতে হবে- 


ইউটিউবের ভিডিও ইমবেড করে ব্লগ পোস্টে দেখানোর নিয়ম


এবার আপনি আপনার ব্লগ পোস্টের যে অংশে ইউটিউবের ভিডিও দেখাতে চান সেই অংশে কপি করা ইউটিউব ভিডিও এম্বেড কোড পেস্ট করে দিবেন- 


কিভাবে ইউটিউব এর ভিডিও এম্বেড করে ব্লগের পোস্টে যুক্ত করতে হয়


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মতো আপনাদের ব্লগ পোস্ট আপডেট করে দিয়ে পাবলিশ করে দিবেন- 


ইউটিউবের ভিডিও ব্লগের পোস্টে যুক্ত করার নিয়ম


দেখুন কাজ হয়ে গেছে। আমার ব্লগ পোস্টে ইউটিউবের ভিডিও দেখা যাচ্ছে- 


ইউটিউবের ভিডিও ব্লগের পোস্টে যুক্ত করার নিয়ম


এই ছিলো ইউটিউব ভিডিও এম্বেড করে ব্লগ পোস্টে দেখানোর নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই ইউটিউবের যেকোন ভিডিও আপনারা ব্লগ পোস্টে যুক্ত করে দেখাতে পারবেন। 

আরো জানুনঃ ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার উপায়

ইউটিউব ভিডিও এম্বেড করে ব্লগ পোস্টে দেখানো উপসংহারঃ 

আপনারা এই পোস্ট থেকে কিভাবে ইউটিউবের যেকোন ভিডিও এম্বেড করে ব্লগ পোস্টে দেখাতে হয় সেটি জানতে পেরেছেন। এছাড়াও এই কাজের সুবিধা ও বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ব্লগ আর্টিকেলে ইউটিউবের ভিডিও যুক্ত করা সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে অথবা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। এরপর ব্লগিং সম্পর্কিত নিত্যনতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url