ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার উপায় (কেউ কপি করতে পারবেনা)

আমাদের কষ্টে লেখা ব্লগ পোস্ট অনেকেই কপি করে নিজের ওয়েবসাইটে ব্যবহার করে। এতে আমাদের পরিশ্রম বৃথা যায়। তবে আমরা চাইলে আমাদের ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করতে পারি। অনেকেই ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার নিয়ম জানেন না। যদি আপনি পোস্ট কপি করা বন্ধ না করতে পারেন তাহলে এই টিউটোরিয়ালটি আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ব্লগের পোস্ট কপি করা বন্ধ করার উপায় দেখাবো। আপনারা শুধুমাত্র একটি কোড ব্যবহার করার মাধ্যমে আপনাদের ব্লগ পোস্ট কপি হওয়া থেকে রক্ষা করতে পারবেন। তাহলে ব্লগের পোস্ট কপি করা বন্ধ করতে পুরো টিউটোরিয়াল পড়তে ভুলবেন না। 


ব্লগের পোস্ট কপি করা বন্ধ করার নিয়ম


ব্লগের পোস্ট কপি করা বন্ধ করার কারণঃ

আমরা যারা ব্লগার রয়েছি তারা খুব পরিশ্রম এর মাধ্যমে একটি পোষ্ট পাবলিশ করে থাকি। ব্লগার সাইটে একটি পোষ্ট পাবলিশ করা কতটা কষ্টের কাজ সেটা পাবলিশার জানে। যখন আপনি আপনার ব্লগ সাইটে কোন টপিক নিয়ে পোস্ট করতে যাবেন তখন সেই টপিক নিয়ে ইন্টারনেটে আপনাকে রিচার্জ করতে হবে। 


শুধু তাই নয় আপনি যে কি-ওয়ার্ড নিয়ে পোস্ট করবেন সেই কিওয়ার্ড রিসার্চ করতে হবে। শুধু কিওয়ার্ড রিসার্চ করলেই হবে না। একটি ব্লগ পোস্ট গুগলের ফাস্ট পেজে নিয়ে আসার জন্য সেই পোস্ট এসইও ফ্রেন্ডলি ভাবে লিখতে হয়। অর্থাৎ একটি পোস্ট ব্লগে পাবলিশ করার পর সেটি গুগলের ফাস্ট পেজে নিয়ে এসে ভিজিটর আনার জন্য আমাদেরকে প্রচুর পরিশ্রম করতে হয়। 


ব্লগে ভিজিটর আনার জন্য আমাদেরকে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করতে হয়। আপনারা আপনাদের ব্লগে এসইও ফ্রেন্ডলি ভাবে আর্টিকেল লিখেছেন এবং ভিজিটর আনতেছেন। কিন্তু আপনার পরিশ্রম করা আর্টিকেল বা ব্লগ পোষ্ট কেউ যদি কয়েক সেকেন্ডের মধ্যে কপি করে সেই পোস্ট তার ব্লগার সাইটে পাবলিশ করে থাকে তাহলে আপনার সব পরিশ্রম বৃথা হয়ে যাবে। 


কারণ এমন হতে পারে আপনার যে আর্টিকেল গুগলের টপে রয়েছে এবং আপনি বেশি বেশি ভিজিটর পাচ্ছেন সেই আর্টিকেল কেউ চুরি করে নিজের ওয়েবসাইটে পাবলিশ করে আপনার থেকেও টপে গিয়ে আপনার ভিজিটর তার ওয়েবসাইটে নিয়ে যাচ্ছে। এতে আপনার ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করে পোস্ট লেখা বৃথা হয়ে যাবে। 


আপনি নিশ্চয়ই আপনার ব্লগের পোস্ট কেউ কপি করে তার ওয়েবসাইটে ব্যবহার করুক সেটা চাইবেন না। কিন্তু অনলাইনে কিছু চোর-বাটপার রয়েছে যারা এই সকল কাজ করে থাকে। তবে কারও কনটেন্ট বা আর্টিকেল চুরি করে নিজের ওয়েবসাইটে প্রকাশ করা একটি দণ্ডনীয় অপরাধ। 


এটি নিয়ে আইন থাকলেও চোরেরা এই আইন মানে না। আপনার ওয়েবসাইটকে চোরদের হাত থেকে রক্ষা করার জন্য ব্লগের পোস্ট লক করে দিতে হবে। অর্থাৎ এমন কিছু করতে হবে যেন আপনার ব্লগ পোস্ট কেউ কপি করতে না পারে। 


আমি আপনাদেরকে একটি নিয়ম দেখাবো যে নিয়ম এর মাধ্যমে আপনারা আপনাদের ব্লগ পোস্ট কপি হওয়া থেকে আটকাতে পারবেন। অর্থাৎ নিচের নিয়মটি ফলো করলে আপনাদের ব্লগ পোস্ট কেউ কপি করতে পারবে না।


ব্লগের পোস্ট কপি করা বন্ধ করার নিয়মঃ

ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার সবথেকে সহজ নিয়ম হচ্ছে কোড ব্যবহার করা। অর্থাৎ একটি মাত্র কোড ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের ব্লগের পোস্ট সুরক্ষিত রাখতে পারব। দেখে নিন ব্লগের পোস্ট কপি হওয়া আটকাতে কোড কোথায় ব্যবহার করতে হবে।


নিচের স্ক্রীনশটএর লক্ষ্য করলে দেখতে পারবেন যে এই আর্টিকেল কপি করা যাচ্ছে। এই আর্টিকেলটি আমার এই ওয়েবসাইটের নিজের লেখা। কিন্তু যে কেউ চাইলে সহজেই এটি কপি করে নিজের ওয়েবসাইটে ব্যবহার করতে পারবে। আমি যদি চাই আমার পোস্ট কেউ কপি করতে পারবে না তাহলে এটা সম্ভব। 




ব্লগের পোস্ট কপি হওয়া থেকে আটকানোর জন্য আপনাকে আপনার ব্লগ সাইটের ড্যাশবোর্ডে প্রবেশ করতে হবে। আপনার ব্লগার সাইটের ড্যাশবোর্ডে প্রবেশ করার পর থিম নামক অপশনে প্রবেশ করতে হবে।



থিম অপসনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। যেহেতু আমরা কোড ব্যবহার করব তাই এডিট এইচটিএমএল অপশনে ক্লিক করব। 




এখন আপনাকে একটি কোড ব্যবহার করতে হবে। আপনারা Click Here এই লিঙ্কে প্রবেশ করার পর কোড টি আপনার মোবাইলে সেভ করে নিন। কোড টি আপনার মোবাইলে সেভ করার পর সেই কোড কপি করে নিন। এরপর নিচের স্ক্রীনশটএর মত আপনার ব্লগার সাইট এর Head লেখার নিচে কোড টি পেস্ট করে দিন। 




এরপর আপনাকে কোড সেভ করতে হবে। নিচের স্ক্রীনশটএর মত আইকনে ক্লিক করে আপনার ব্লগের পুরো কোড সেভ করে নিন।



 

এই ছিলো ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার নিয়ম। ব্লগের পোস্ট যেন কেউ কপি করতে না পারে তার জন্য যে কোড ব্যবহার করতে হবে তা আমি আপনাদের উপরে দেখিয়ে দিয়েছি। আপনারা উপরের নিয়ম সঠিকভাবে অনুসরণ করে আপনাদের ব্লগ পোষ্ট লক করে দিতে পারবেন। 


এতে করে আপনার ব্লগ পোস্ট কেউ চুরি করতে পারবেনা। এভাবে আপনারা আপনাদের ব্লগ পোস্ট নিরাপদে রাখতে পারবেন এবং বেশি বেশি ভিজিটর আনতে পারবেন। আশা করছি ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লেগেছে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আপনার ব্লগ পোস্ট কপি হওয়া বন্ধ করতে এই টিউটোরিয়ালটি ফলো করুন। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ব্লগের পোস্ট কপি করা বন্ধ করতে না পারেন তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url