সহজেই ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম জেনে নিন

ফেসবুক ফলোয়ার অপশন চালু করার মাধ্যমে আমাদের ফেসবুক আইডির ফলোয়ার বাড়াতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করতে পারেনা। যদি আপনি ফেসবুক ফলোয়ার চালু করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই পোস্টে আমি ফেসবুকে ফলোয়ার চালু করার নিয়ম দেখাবো। আপনারা সহজেই আপনাদের ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করতে পারবেন‌। এছাড়াও আপনারা ফেসবুক ফলোয়ার অপশন চালু করার সুবিধা এবং ফেসবুক ফলোয়ার বাটন চালু করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।  


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম
ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ফেসবুক ফলোয়ার কি? ফেসবুক ফলোয়ার এর সুবিধাঃ 

ফেসবুক ফলোয়ার হচ্ছে কোনো ফেসবুক আইডিতে ফ্রেন্ড বা বন্ধু না হয়েও সেই ফেসবুক আইডি অনুসরণ করা। যেমন মনে করুন আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করা রয়েছে। এই অবস্থায় যদি কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় অথবা আপনার ফলোয়ার হয় তাহলে আপনার করা সকল ফেসবুক পোস্ট তার সামনে যাবে। 


অর্থাৎ আপনার সকল ফলোয়ার আপনার ফেসবুকে করা সকল পোস্ট দেখতে পারবে এবং সেই সকল পোস্টে লাইক এবং কমেন্ট করতে পারবে। ঠিক তেমনি যদি আপনি কারো ফেসবুক আইডিতে ফলো করেন তাহলে সেই আইডির মালিকের করা সকল পোষ্ট আপনার সামনে আসবে এবং আপনি চাইলে লাইক কমেন্ট করতে পারবেন। 


তবে আপনার যারা ফলোয়ার আছে তারা ফেসবুকে পোস্ট করলে সেই পোস্টটা আপনার সামনে আসবে না। শুধুমাত্র আপনার পোষ্ট আপনার ফলোয়ারদের সামনে যাবে। এই কারণে দেখবেন বড় বড় সেলিব্রেটিরা তাদের ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করে রাখে। 


একজন সাধারণ মানুষ সেলিব্রেটিদের ফেসবুক আইডিতে ফলো করার মাধ্যমে তাদেরকে অনুসরণ করে। অতঃপর সেই সেলিব্রেটি যখন ফেসবুকে পোস্ট করে তখন তার সকল ফলোয়ার্স এই পোস্ট দেখে লাইক কমেন্ট করে থাকে। 


এভাবে একজন সেলিব্রেটি সহজেই তার ফলোয়ার বাড়ানোর মাধ্যমে জনপ্রিয় হয়ে ওঠে। তবে বর্তমানে চাইলে সকলেই তাদের ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করে রাখতে পারে। এতে তার ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন দেখা যাবে এবং মানুষ ফলোয়ার বাটনে ক্লিক করে তাকে ফলো করতে পারবে। 


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়.


ফেসবুক ফ্রেন্ড এবং ফলোয়ার এর মধ্যে পার্থক্যঃ 

ফেসবুক ফ্রেন্ড এবং ফলোয়ার দুইটা ভিন্ন জিনিস। ফেসবুক ফ্রেন্ড হচ্ছে আমাদের ফ্রেন্ডলিস্টে যারা থাকে তারাই। যখন আপনি ফেসবুকে পোস্ট করবেন তখন আপনার ফলোয়ার এবং ফ্রেন্ড সবাই দেখতে পারবে এবং সেই পোস্টে লাইক কমেন্ট করতে পারবে। 


এছাড়াও যখন আপনার ফেসবুক ফ্রেন্ড ফেসবুকে পোস্ট করবে তখন সেই পোষ্ট আপনি দেখতে পারবেন। কিন্তু ফলোয়ার এর ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন। আপনার করা সকল ফেসবুক পোস্ট আপনার ফলোয়ার দেখতে পারলেও আপনার ফলোয়ার এর করা ফেসবুক পোস্ট আপনি দেখতে পারবেন না। 


ঠিক তেমনি যদি আপনি কাউকে ফলো করেন তাহলে তার সকল পোস্ট আপনি দেখতে পারলেও আপনার করা সকল পোস্ট সেই ব্যক্তি দেখতে পারবেনা। এই হচ্ছে ফেসবুক ফলোয়ার এবং ফ্রেন্ড এর মধ্যে পার্থক্য। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম.


ফেসবুক ফলোয়ার চালু করার শর্তঃ 

ফেসবুক ফলোয়ার চালু করার শর্ত রয়েছে। যদি আপনি আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করতে চান তাহলে আপনার বয়স অবশ্যই ১৮ বেশি হতে হবে। অর্থাৎ আপনি ফেসবুক একাউন্টে যে জন্ম সাল দিয়েছেন সেই জন্ম সাল অনুযায়ী বর্তমান বয়স ১৮ এর বেশি রয়েছে কিনা চেক করে দেখবেন। 


যদি হিসাব করে দেখেন বয়স 18 এর কম হয় তাহলে অবশ্যই বয়স বাড়িয়ে 18 এর বেশি করে দিবেন। তাহলেই আপনারা ফেসবুক ফলোয়ার  চালু করার অপশন দেখতে পারবেন। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়মঃ 

ফেসবুক ফলোয়ার চালু করা নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করতে পারবেন। মোবাইলে ফেসবুক ফলোয়ার অপশন চালু করার জন্য প্রথমে আপনার মোবাইলে ফেসবুক অ্যাপ ইন্সটল করে নিবেন। অতঃপর আপনারা নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১   

আপনার যে ফেসবুক আইডিতে ফলোয়ার চালু করতে চাচ্ছেন সেই ফেসবুক আইডিতে লগইন করবেন। অতঃপর নিচের স্ক্রীনশট দেখানো মেনু অপশনে প্রবেশ করবেন।


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ২ 


এবার আপনারা ফেসবুক সেটিং অপশনে প্রবেশ করবেন। ফেসবুকের সেটিং অপশনে প্রবেশ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো সেটিং আইকনে ক্লিক করবেন। 



ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম

ধাপ - ৩ 


সেটিং অপশন এর মধ্যে আপনারা নিচের স্ক্রীনশটএর মত Followers and public content নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের ফেসবুক আইডির ফলোয়ার অপশন চালু করব তাই Followers and public content অপশনে প্রবেশ করতে হবে।


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ৪ 


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখানে Who can follow me দ্বারা বুঝাচ্ছে আপনাকে কারা ফলো করতে পারে। যেহেতু আপনি চাচ্ছেন আপনাকে যেনো সকলেই ফলো করতে পারে তাই অবশ্যই  Who can follow me অপশন Public করে দিবেন। 


এরপর আপনারা চাইলে Who can see your followers on your timeline অপশন Public করে দিতে পারেন। এতে আপনার ফেসবুক আইডিতে কতগুলো ফলোয়ার রয়েছে সবাই জানতে পারবে। 



ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ৫ 

এখন আপনাকে Public post and Comments অপশন Public করে দিতে হবে। এতে সকলেই আপনার ফেসবুক পোস্টে লাইক এবং কমেন্ট করতে পারবে। 


এরপর আপনারা Public post notifications অপশন Everyone করে দিবেন। এতে যখন কেউ আপনাকে ফলো করবে এবং আপনার ফলোয়াররা যখন আপনার ফেসবুক পোস্টে লাইক এবং কমেন্ট করবে আপনি সাথে সাথে নোটিফিকেশন পাবেন। 


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ৬ 


এরপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Profile public info অপশন Public করে দেবেন। এতে আপনার প্রোফাইল পিকচার, কভার ফটো, ফিচার ফটো সহ আপনার ফেসবুক বায়োতে সকলেই লাইক কমেন্ট করতে পারবে। 


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


এখন আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু হয়েছে। এরপর থেকে যদি কেউ আপনাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় এবং সেটি আপনি একসেপ্ট না করেন অথবা ডিলেট করে দেন তাহলে সেই ব্যক্তি আপনার ফলোয়ার লিস্টে থাকবে। 



তবে অনেকেই ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন যুক্ত করতে চান। অর্থাৎ ফেসবুক আইডিতে Add Friend এর জায়গায় সরাসরি Follow অপশন থাকবে। আপনারা চাইলে Add Friend এর জায়গায় সরাসরি Follow অপশন যুক্ত করতে পারেন। তাহলে দেখে নিন কিভাবে ফেসবুকে ফলো অপশন যুক্ত করা যায়


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ও সুবিধা


ফেসবুকে ফলো বাটন যুক্ত করার নিয়মঃ 

যদি আপনারা ফেসবুকে ফলো বাটন যুক্ত করেন তাহলে Add Friend অপশন থাকবে না। ‌‌Add Friend এর জায়গায় সরাসরি Follow অপশন থাকবে। তখন কেউ আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে না পারলেও সরাসরি ফলো অপশনে ক্লিক করে আপনাকে ফলো করতে পারবে। 


তবে আপনার যারা মিউচুয়াল ফ্রেন্ড শুধুমাত্র তারাই আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে। ফেইসবুক ফলো বাটন যুক্ত করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

প্রথমে আপনারা পূর্বের মত আপনার ফেসবুক আইডির সেটিং অপশনে প্রবেশ করবেন। অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত How people find and contact you অপশনে প্রবেশ করবেন। 



ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ২ 

এবার আপনারা Who can send you friend request অপশনে প্রবেশ করবেন। 


ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ধাপ - ৩ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Who can send you friend request অপশন Friends of friends করে দিবেন। তাহলে আপনার মিউচুয়াল ফ্রেন্ড গুলো আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে। তাছাড়া অন্য কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেনা এবং সে শুধু ফলো অপশন দেখতে পারবে। 



ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


এই ছিলো ফেসবুক আইডির  Add Friend এর জায়গায় সরাসরি Follow অপশন চালু করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনার ফেসবুক আইডিতে সরাসরি ফলো অপশন চালু করতে পারবেন। 


তবে মনে রাখবেন ফেসবুক ফলো বাটন চালু করলে আপনাকে কেউ ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবেনা এবং সে শুধু আপনাকে ফলো করতে পারবে। এবার দেখে নিন কিভাবে বুঝবেন আপনার ফেসবুক আইডিতে ফলো বাটন যুক্ত হয়েছে কিনা - 




ফেসবুক ফলো বাটন চেক করার নিয়মঃ 

এতকিছু করার পর আপনার ফেসবুক আইডিতে ফলো বাটন যুক্ত হয়েছে কিনা নিশ্চয়ই আপনি চেক করে দেখতে চাইবেন। তবে এটি চেক করে দেখার জন্য প্রথমে আপনার ফেসবুক আইডির প্রোফাইলে প্রবেশ করতে হবে। অতঃপর নিচের স্ক্রীনশট দেখানো থ্রি ডট আইকনটিতে ক্লিক করবেন - 


ফেসবুক ফলো বাটন চেক করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত View As নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই View As অপশনে প্রবেশ করতে হবে।  


ফেসবুক ফলো বাটন চেক করার নিয়ম


View As অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন দেখতে পাবেন। এখানে আগে Add Friend অপশন ছিলো। কিন্তু Who can send you friend request অপশন Friends of friends করার কারণে এখানে সরাসরি ফলো অপশন চালু হয়েছে। 


ফেসবুক ফলো বাটন চেক করার নিয়ম


এই ছিলো ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন যুক্ত করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন যুক্ত করতে পারবেন। আশা করছি ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু করা এবং ফলোয়ার বাটন যুক্ত করতে আপনাদের কোনো সমস্যা হবেনা।


বিঃদ্রঃ ফেসবুক ফলোয়ার অপশন চালু করার জন্য  Who can send you friend request অপশন Friends of friends করার কোনো প্রয়োজন নেই। কারণ যখন আপনি উপরের প্রথম নিয়ম অনুযায়ী Who can follow me অপশন Public করে দিবেন তখনি আপনার ফেসবুক ফলোয়ার অপশন চালু হবে। এরপর থেকে আপনাকে যারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে আপনি যদি সেই ফ্রেন্ডগুলো এক্সেপ্ট নাও করেন অথবা ডিলেট করে দেন তারপরেও তারা আপনার ফলোয়ার লিস্টে থাকবে। 


কিন্তু যদি আপনি Who can send you friend request অপশন Friends of friends করে দেন তাহলে আপনার ফেসবুকে ডাইরেক্ট ফলো অপশন চালু হবে ঠিকই কিন্তু আপনাকে কেউ ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবেনা। এবার আপনি ফেসবুক আইডিতে ফলোয়ার বাটন যুক্ত করবেন নাকি শুধুমাত্র ফলোয়ার অপশন চালু করবেন সেটা আপনার ইচ্ছা।


আরো পড়ুনঃ ফেসবুক আইডির ফলোয়ার দেখার উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি ফেসবুক ফলোয়ার অপশন চালু করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক ফলোয়ার বাটন যুক্ত করার নিয়ম সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url