ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন বা চেঞ্জ করার নিয়ম জেনে নিন

ফেসবুক একাউন্টের নিরাপত্তায় জন্য আপনাকে অবশ্যই আপনার ফেসবুক আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। তবে যদি আপনি আপনার ফেসবুক আইডিতে সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে আপনাকে অবশ্যই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তিশালী পাসওয়ার্ড যুক্ত করতে হবে। 


অনেকেই রয়েছেন যারা ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জানেনা। যদি আপনি ফেইসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার উপায় জানাবো। এছাড়াও ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার সুবিধা এবং কেন আপনি ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করবেন সেই কারণগুলো বিস্তারিতভাবে আলোচনা করবো।


ফেইসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম
ফেইসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম


ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার কারণঃ

আমরা সকলেই জানি যে ফেসবুক ব্যবহার করার জন্য আমাদেরকে প্রথমে ফেসবুক আইডি খুলতে হয়। যখন আমরা ফেসবুক আইডি খুলি তখন আমাদেরকে একটি পাসওয়ার্ড সেট করতে হয় এবং সেই পাসওয়ার্ড দিয়ে লগইন করার মাধ্যমে আমরা আমাদের ফেসবুক আইডিতে প্রবেশ করে থাকি। 


এখন আপনারা হয়তো ভাবতেছেন আমরা একবার ফেসবুক আইডির পাসওয়ার্ড সেট করেছি তাহলে আবার সেই পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে কেন? হ্যাঁ আপনারা আপনাদের ফেসবুক আইডি খোলার সময় পাসওয়ার্ড সেট করেছিলেন, কিন্তু আপনি যে পাসওয়ার্ড সেট করেছেন সেটি সাধারণ পাসওয়ার্ড নাকি শক্তিশালী পাসওয়ার্ড এটা আপনাকে জানতে হবে। 


কারণ যদি আপনি ফেসবুক আইডি খোলার সময় নরমাল পাসওয়ার্ড ব্যবহার করে আপনার ফেসবুক আইডি খোলেন তাহলে আপনার ফেসবুক আইডির তথ্য চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। কারণ বর্তমানে ফেসবুক অনেক বেশি জনপ্রিয় এবং ফেসবুক ব্যবহারকারী বেশি হওয়ায় এখানে কিছু খারাপ মানুষ রয়েছে যারা অন্যের তথ্য চুরি করার জন্য ওৎ পেতে থাকে। 


যদি আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দুর্বল হয় তাহলে হ্যাকাররা সহজে আপনার ফেসবুক আইডি হ্যাক করে আপনাকে বিভিন্নভাবে ব্ল্যাকমেইল করতে পারে। তাছাড়া আমরা ফেসবুকে ম্যাসেঞ্জারের মাধ্যমে আমাদের বন্ধু বা আত্মীয়দের সাথে বিভিন্ন রকমের এসএমএস করে থাকি। 


এই এসএমএস গুলোর মধ্যে কিছু এসএমএস রয়েছে যেগুলো খুবই সিক্রেট থাকে। তবে আপনি কখনই চাইবেন না আপনার ফেসবুক আইডির তথ্য যেমন, আপনি কাউকে এসএমএস পাঠালেন অথবা কারো সাথে যোগাযোগ করেন এগুলো কেউ জানুক। 


এই অবস্থায় আপনাকে আপনার ফেসবুক আইডির নিরাপত্তার জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। যখন আপনি আপনার ফেসবুক আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন তখন আপনার ফেসবুক আইডি কেউ সহজে ক্ষতি করতে পারবেন। আপনি আপনার ফেসবুক আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার মাধ্যমে আপনার ফেসবুক আইডির নিরাপত্তা বহুগুণে বাড়িয়ে দিতে পারবেন। 


এছাড়াও যদি আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড কেউ জেনে থাকে তাহলে সে আপনার ফেসবুক আইডিতে সহজেই প্রবেশ করতে পারবে। যে আপনার ফেসবুকের পাসওয়ার্ড জানে সে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করে বিভিন্ন ক্ষতি করতে পারে। 


ঠিক এই সকল কারণে আপনাকে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড যদি সাধারন থাকে তাহলে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। ফেসবুক আইডির পাসওয়ার্ড শক্তিশালী রাখার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায় জানতে হবে। 


ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম না জানার কারণে অনেকেই তাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারে না। তবে মনে রাখবেন আপনার ফেসবুক আইডির নিরাপত্তার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জানতে হবে। 


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের কমেন্ট অপশন হাইড বা বন্ধ করার নিয়ম


ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জঃ

ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই মোবাইলের মাধ্যমে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আমি আপনাদেরকে মোবাইলে ফেইসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম দেখাবো। এর জন্য আপনারা নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

মোবাইলে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য প্রথমে আপনারা আপনাদের ফেসবুক আইডি ফেসবুক অ্যাপ্লিকেশনে লগইন করে নিবেন। আমি আপনাদেরকে দেখানো জন্য ফেসবুক লাইট অ্যাপে আমার ফেসবুক আইডি লগইন করেছি।  

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত উপরের মেনু আইকনে ক্লিক করবেন।


ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


ধাপ - ২ 

এরপর আপনারা সেটিং অপশনে প্রবেশ করবেন।


ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়


ধাপ - ৩ 

সেটিং অপশনে প্রবেশ করার পর আপনারা এবার পাসওয়ার্ড এবং সিকিউরিটি নামে একটি অপশন দেখতে পারবেন। আপনাদেরকে পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি অপশনে প্রবেশ করতে হবে। 


ফেসবুক আইডির পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করতে হয়


ধাপ - ৪ 

এবার আপনাকে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য নিচের স্ক্রীনশটএর মত চেঞ্জ পাসওয়ার্ড অপশনে ক্লিক করতে হবে। 

মোবাইলে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


ধাপ - ৫ 

চেঞ্জ পাসওয়ার্ড অপশনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত তিনটা বক্স দেখতে পারবেন। এখানে প্রথম বক্সে রয়েছে Current password.


অর্থাৎ আপনার ফেসবুক আইডিতে বর্তমান যে পাসওয়ার্ড চলমান রয়েছে সেই পাসওয়ার্ড এই বক্সে দিতে হবে। এরপর দ্বিতীয় এবং তৃতীয় বক্সে আপনি যে নতুন পাসওয়ার্ড সেট করতে চাচ্ছেন সেই পাসওয়ার্ড দিতে হবে। 


এইভাবে পাসওয়ার্ড সেট করে Save Change অপশনে ক্লিক করতে হবে 


ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়


Save Change অপশনে ক্লিক করার পর আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন হয়ে নতুন পাসওয়ার্ড সেট হবে। এভাবে আপনারা মোবাইলের মাধ্যমে খুব সহজেই ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।


এই ছিলো ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে কিভাবে ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় তার নিয়ম দেখিয়েছি। আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম.


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না।  এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Onno Rokom
    Onno Rokom Dec 22, 2021, 9:53:00 AM

    Nice Post 😊

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Sep 30, 2023, 9:33:00 PM

      ধন্যবাদ..

Add Comment
comment url