সহজেই ফেসবুক পোস্টের কমেন্ট অপশন হাইড বা বন্ধ করার নিয়ম জেনে নিন

ফেসবুক হচ্ছে একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম যার সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি। ফেসবুকে আমরা প্রতিনিয়ত পোস্ট করে থাকি। আমাদের ভালোলাগা ছবি, ভিডিও অথবা টেক্সট  ফেসবুকে পোস্ট করি। অতঃপর সেই ফেসবুক পোস্টে আমাদের বন্ধু-বান্ধব সকলেই কমেন্টের মাধ্যমে তাদের মতামত জানাতে পারে। 


তবে অনেক সময় আমাদেরকে ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করতে হয়। ফেসবুক কমেন্ট অপশন হাইড করলে সেই ফেসবুক পোস্টে কেউ কমেন্ট করতে পারেনা। অনেক ফেসবুক ব্যবহারকারী রয়েছেন যাদের ফেসবুক পোস্টে কমেন্ট অপশন বন্ধ করার প্রয়োজন হলেও শুধুমাত্র ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করতে পারেনা। 


তবে যদি আপনি ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করতে না পারেন আশা করি এই টিউটোরিয়াল পড়ার মাধ্যমে ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করতে পারবেন। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করতে হয় তার পদ্ধতি দেখাবো। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে ফেসবুক কমেন্ট অপশন হাইড করার উপায় জানতে পারবেন। 


ফেসবুকে কমেন্ট অপশন হাইড
ফেসবুকে কমেন্ট অপশন হাইড করার নিয়ম


ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করলে কি হয়? 

যখন আমরা ফেসবুক পোস্ট করি তখন সাধারণত আমাদের ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা সকল বন্ধুরা আমাদের সেই ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারে। ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করলে আপনার ফেসবুক পোস্টে কেউ কমেন্ট করতে পারবে না। শুধুমাত্র সেই ফেসবুক পোস্টে লাইক বা রিএক্ট দিতে পারবে কিন্তু কমেন্ট করতে পারবে না। 


শুধুমাত্র আপনি যাকে সেই পোস্টে মেনশন করবেন সে কমেন্ট করতে পারবে। অর্থাৎ আপনি না চাইলে কমেন্ট অপশন বন্ধ করা ফেসবুক পোস্টে কেউ কমেন্ট করতে পারবে না। আশা করছি ফেসবুকের কমেন্ট অপশন বন্ধ করলে কি হয় তা জানতে পেরেছেন। 


আরো পড়ুনঃ মোবাইলে ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম


ফেসবুক পোস্টের কমেন্ট অপশন হাইড করার কারণ ও সুবিধাঃ

সাধারণত আমরা জানি আমাদের ফেসবুক পোস্টে আমাদের ফ্রেন্ডলিস্টে থাকা সকল বন্ধু কমেন্ট করতে পারে। যদি আমাদের পোস্ট পাবলিক হয় তাহলে বন্ধু ছাড়াও বাইরের সকল ফেসবুক আইডি থেকে আমাদের ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারে। তবে অনেক সময় আমাদের ফেসবুক পোস্টে অনেকেই বাজে কমেন্ট করে থাকে। এই বাজে কমেন্ট থেকে বাঁচার জন্য মাঝে মাঝে ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করতে হয়। 


যখন আপনি ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করবেন তখন কেউ আপনার ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারবে না। এতে আপনার ফেসবুক পোস্ট ঠিকঠাক থাকবে এবং আমাদের ফেসবুক পোস্টে কেউ খারাপ মন্তব্য করতে পারবে না। এছাড়াও ফেসবুক পোস্ট পাবলিক থাকার কারণে অনেকেই ফ্রেন্ড লিস্টের বাইরে থাকে। আমাদের ফেসবুক পোস্টে খারাপ মন্তব্য করে থাকে। 


কিন্তু যদি আমরা আমাদের ফেসবুক পোস্ট এর কমেন্ট অপশন শুধুমাত্র বন্ধু অথবা হাইড করে দেই তাহলে আমাদের সেই ফেসবুক পোস্টে কেউ বাজে কমেন্ট করতে পারবে না। এছাড়াও আমাদের হাইড করা ফেসবুক পোস্টের কমেন্ট অপশনে যাকে মেনশন করব শুধুমাত্র সেই ব্যক্তি কমেন্ট করার সুযোগ পাবে। এই ছিল ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করার সুবিধা। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম


ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম ।  ফেসবুকে কমেন্ট অপশন হাইডঃ

ফেসবুক পোষ্টের কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুকে কমেন্ট অপশন হাইড করতে পারবেন। আমি আপনাদেরকে মোবাইলে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করে দেখাবো। আপনারা আপনাদের ফেসবুক পোস্টে কমেন্ট অপশন বন্ধ করার জন্য প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করবেন।


ধাপ - ১ 

ফেসবুক অ্যাপ এ লগিন করার পর নিচের স্ক্রীনশটএর মত মেনু অপশনে প্রবেশ করবেন।


ফেসবুকে কমেন্ট অপশন হাইড করার নিয়ম


ধাপ - ২ 

অতঃপর আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করবেন।  


Facebook comment option off


ধাপ - ৩ 

এবার আপনার যে ফেসবুক পোস্ট এর কমেন্ট অপশন বন্ধ করতে যাচ্ছেন সেই ফেসবুক পোস্টের থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে। আপনারা নিচের স্ক্রীনশট দেখানো আইকনে ক্লিক করবেন।


ফেসবুকে কমেন্ট অপশন হাইড করার নিয়ম


ধাপ - ৪ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Who can comment on your post? অপশনে প্রবেশ করবেন।


ফেসবুক কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম


ধাপ - ৫

এবার আপনারা বিচার স্ক্রীনশট এর মত দেখতে পারবেন যে আপনার ফেসবুক পোস্টের কমেন্ট অপশন পাবলিক করা রয়েছে। অর্থাৎ আপনার ফেসবুক পোস্টে সকলেই কমেন্ট করতে পারবে। তবে এখানে যে তিনটি অপশন রয়েছে সেই তিনটি অপশনের বিস্তারিত হচ্ছে - 

  • Public - যদি Public অপশন চালু করে থাকে তাহলে আমরা ফেসবুক পোস্টে সকলেই কমেন্ট করতে পারবে। অর্থাৎ আপনার ফ্রেন্ডলিস্টের বন্ধু এবং বন্ধু ছাড়াও সকলেই কমেন্ট করতে পারে। 
  • Friends - যদি Friends অপশন চালু করেন তাহলে আপনার ফেসবুক পোস্টে শুধুমাত্র আপনার ফ্রেন্ডলিস্টে থাকা ব্যক্তিরা কমেন্ট করতে পারবে। যে আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে নেই সে আপনার ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারবে না।
  • Profiles and pages you mention - এই অপশন চালু থাকলে আপনার ফেসবুক পোস্টে কেউ কমেন্ট করতে পারবে না। তবে আপনি যে সকল প্রোফাইল এবং পেজ আপনার ফেসবুক পোস্টে মেনশন করবেন শুধুমাত্র তারাই আপনার ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারবে।


আরো পড়ুনঃ ফেসবুকে লাইক ও রিয়েক্ট সংখ্যা হাইড করার উপায়


যেহেতু আমরা নিজের ফেসবুক পোস্টে কমেন্ট অপশন হাইড করতে চাচ্ছি তাই Profiles and pages you mention অপশন সিলেক্ট করবো।


Facebook comment option off


ধাপ - ৬

আপনারা নিচের স্ক্রীনশটএর মত Profiles and pages you mention অপশন সিলেক্ট করার পর Done অপশনে ক্লিক করবেন। অতঃপর আপনার ফেসবুক পোস্টে কেউ কমেন্ট করতে পারবে না।


ফেসবুকে কমেন্ট অপশন হাইড করার নিয়ম


তবে আপনি নিশ্চিত হওয়ার জন্য আপনার আরেকটি ফেসবুক আইডি থেকে নিজের ফেসবুক পোস্ট দেখতে পারেন। অথবা আপনার বন্ধুকে বলতে পারেন সে আপনার ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারছে কিনা। নিচের স্ক্রীনশট দেখলে বুঝতে পারবেন আমার আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে আমার ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করা ফেসবুক পোস্টে কমেন্ট করা যাচ্ছে না। অর্থাৎ ফেসবুক কমেন্ট অপশন হাইড হয়ে গিয়েছে। 


ফেসবুকে কমেন্ট অপশন হাইড


এই ছিল ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই ফেসবুক অ্যাপ এর মাধ্যমে মোবাইলে ফেসবুক কমেন্ট অপশন হাইড করতে পারবেন। আশা করছি ফেসবুক পোস্টের কমেন্ট অপশন হাইড করতে আপনাদের কোন সমস্যা হবে না।


আরো পড়ুনঃ ফেসবুকে শেয়ার অপশন চালু করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছি - 

ফেসবুকে কমেন্ট অপশন হাইড করা নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাছে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। আপনারা চাইলে এই পোষ্ট শেয়ার করার মাধ্যমে আপনাদের বন্ধুদের জানিয়ে দিতে পারেন। ধন্যবাদ।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url