ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়

ফেসবুক তাদের ব্যবহারকারীদের জন্য নতুন একটি ফিচার নিয়ে এসেছে। এখন ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা সংখ্যা হাইড করা যায়। অর্থাৎ আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট এর পরিমাণ অন্য কেউ জানতে পারবে না। আমরা অনেকেই ফেসবুক ব্যবহার করলেও ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার নিয়ম জানিনা। 


তবে যদি আপনি ফেসবুক পোস্টের রিঅ্যাক্ট সংখ্যা হাইড করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা খুব সহজেই হাইড করতে পারবেন।


ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়


আমরা সকলেই জানি যে ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে ফেসবুক এতটাই জনপ্রিয় যে ফেসবুক সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি। ফেসবুক তাদের ব্যবহারকারীদের সুবিধার জন্য বিভিন্ন সময় বিভিন্ন রকমের ফিচার নিয়ে আসে। 


ফেসবুক ব্যবহারকারীরা যেন তাদের ফেসবুক আইডি সহজেই ব্যবহার করতে পারে এই দায়িত্বে থাকেন ফেসবুকে কর্মরত ব্যক্তিরা। ফেসবুকে কর্মরত ব্যক্তিরা ফেসবুকের নতুন আপডেট নিয়ে এসেছে। ফেসবুকে যে নতুন আপডেট এসেছে তা হচ্ছে ফেসবুকের পোস্টের লাইক এবং রিয়েক্ট সংখ্যা হাইড করা


ফেসবুক পোস্টের লাইক ও রিয়াক্ট সংখ্যা হাইড করলে কি হয়?

আপনারা অনেক ফেসবুক আইডিতে দেখবেন তাদের পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা দেখা যাচ্ছে না। অর্থাৎ তাদের ফেসবুক পোস্টে মানুষ কতটা লাইক এবং রিয়েক্ট করেছে তার পরিমাণ দেখা যায় না। এই কাজ সেই ব্যক্তি তার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার মাধ্যমে করতে পেরেছে। 


অর্থাৎ ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করলে আপনার ফেসবুক পোস্টে কতগুলো লাইক পরেছে কেউ জানতে পারবে না। আপনার ফেসবুক পোষ্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা অন্য কেউ জানতে না পারলেও আপনি ঠিকই জানতে পারবেন। তবে আপনি চাইলে পরবর্তীতে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করা বন্ধ করতে পারবেন। এতে পূর্বের মত আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা সবাই দেখতে পারবে। 


আরো পড়ুনঃ ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার নিয়মঃ

ফেসবুকে এখন অনেকেই তাদের পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করে রাখে। আপনারা হয়তো ভাবতে পারেন কিভাবে ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করে? অন্যের ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করা দেখার পর আপনারা নিজেদের ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে চাইতে পারেন। 


নিজের ফেসবুক পোস্টের লাইক সংখ্যা কেউ যেন জানতে না পারে তার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায় জানতে হবে। ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার পর আপনার ফেসবুক পোস্টে কতগুলো লাইক পড়েছে তা কেউ জানতে পারবে না। 


ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়মঃ

আশা করছি আপনারা ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করা সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমি আপনাদেরকে ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়ম ধাপে ধাপে দেখাবো। তাহলে দেখে নিন যেভাবে ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে হয়


ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার জন্য প্রথমে আপনাদেরকে ফেসবুক অ্যাপ এর প্রয়োজন হবে। আপনারা প্লে স্টোর থেকে ফেসবুক এপ্লিকেশন ইন্সটল করে নিবেন। তবে সরাসরি ফেসবুক অ্যাপ্লিকেশন লাগবে। অর্থাৎ আপনি ফেসবুক লাইট অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুক পোস্টে লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে পারবেন না। 



কারন ফেসবুক লাইট অ্যাপে ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার অপশন নেই। তাই প্রথমে ফেসবুকের আসল অ্যাপে আপনার ফেসবুক আইডি লগইন করে নিবেন। ফেসবুক আইডিতে প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো মেনু আইকনে ক্লিক করতে হবে।  


ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার নিয়ম



এখন আপনাদেরকে Setting and Privacy অপশনে করবে করতে হবে। 


ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার উপায়


Setting and Privacy  অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আবার আপনারা Setting নামের অপশন দেখতে পাবেন। এখন আপনাদেরকে আবার Setting অপশনে প্রবেশ করতে হবে। 


ফেসবুক পোস্টের রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়ম


সেটিং অপশনে প্রবেশ করার পর ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার জন্য আপনাদেরকে নিচের স্ক্রীনশটএর মত Reaction Preference অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করতে হয়


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পারবেন। 

  • On Post From Others - এই অপশন চালু করলে আপনি অন্যের ফেসবুক পোস্টের লাইক সংখ্যা দেখতে পারবেন না। 

  • On Your Posts - এই অপশন চালু করলে আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা অন্য কেউ জানতে পারবে না। অর্থাৎ আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড হবে।


ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়ম


যেহেতু আমরা নিজের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করব তাই নিচের স্ক্রিনসট দেখানো On Your Posts অপশন চালু করতে হবে। 


ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়


নিচের স্ক্রীনশট দেখলে বুঝতে পারবেন আমার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে পেরেছি। আমার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা দেখাচ্ছে না। 


ফেসবুক পোস্টের লাইক সংখ্যা হাইড করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই নিজের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে পারবেন। তবে আপনি যদি আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করা বন্ধ করতে চান তাহলে On Your Posts অপশন বন্ধ করলেই পূর্বের মত আপনার ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা সকলেই দেখতে পারবে। 


আরো পড়ুনঃ ফেসবুকে শেয়ার অপশন চালু করার নিয়ম


অন্যের ফেসবুক পোস্টের লাইক ও রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়মঃ

আপনারা চাইলে অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে পারবেন। অর্থাৎ আপনার ফেসবুক আইডিতে সামনে আসা অন্যের সকল ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড হয়ে যাবে। অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা দেখতে না চাইলে নিচের স্ক্রিনসট দেখানো On Post From Others অপশন চালু করে দিবেন। 


অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়ম


নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন অন্যের ফেসবুক পোস্টের লাইক সংখ্যা দেখাচ্ছে না। 


অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়


এভাবে আপনারা অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করতে পারবেন। তবে আপনারা যদি পুর্বের মতো অন্যের ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা দেখতে চান তাহলে On Post From Others অপশন বন্ধ করলেই দেখতে পারবেন।


এই ছিলো ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার নিয়ম। আমি আপনাদেরকে এই টিউটোরিয়ালে ফেসবুক পোস্টের লাইকের পরিমাণ হাইড করার নিয়ম দেখিয়েছি। আশা করছি আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুক পোষ্টের রিয়াক্ট সংখ্যা হাইড করতে পারবেন। 


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ফেসবুক পোস্টের লাইক এবং রিয়েক্ট সংখ্যা হাইড করা নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url