উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার দুইটি নিয়ম । Upai Mobile Recharge

উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার সুবিধা পাওয়া যায়। অনেকেই উপায় একাউন্ট নতুন ব্যবহার করার কারণে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম জানেনা। তবে আপনারা চাইলে খুব সহজেই উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। 


আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম দেখাবো। আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে কিভাবে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে হয় তার নিয়ম জানতে পারবেন। উপায় থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


উপায় মোবাইল ব্যাংকিং কি?

উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট সম্পর্কে আমরা অনেকেই জানিনা। উপায় হচ্ছে মোবাইল ব্যাংকিং সার্ভিস এর একটি মাধ্যম। অর্থাৎ মোবাইল ব্যাংকিং সার্ভিস যেমন বিকাশ, নগদ ইত্যাদি রয়েছে ঠিক তেমনি উপায় তাদের মত একটি মোবাইল ব্যাংকিং সার্ভিস। 


আমরা মনে করি উপায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নতুন। কিন্তু না, উপায় একাউন্ট এর পূর্ব নাম ছিল U Cash। উপায় একাউন্ট তাদের পূর্বের নামের সাথে বেশি পরিচিত ছিল না। উপায় মোবাইল ব্যাংকিং তাদের মার্কেট বৃদ্ধি করার জন্য পূর্বের নাম পরিহার করে নতুন নাম দিয়েছিল উপায়। অতঃপর তারা মার্কেটিং করার মাধ্যমে অনেক জনপ্রিয় হয়ে যায়। 


উপায় একাউন্টের সুবিধাঃ

অন্যান্য মোবাইল ব্যাংকিং সার্ভিস এর চেয়েও উপায় বেশি সুবিধা দেওয়ার কারণে এটি অনেক জনপ্রিয়। উপায় একাউন্ট ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে। উপায় একাউন্ট ব্যবহার করার মাধ্যমে আমরা টাকা লেনদেন করতে পারি, বিদ্যুৎ বিল এবং আমাদের দৈনন্দিন বিল সহ সকল পেমেন্ট একাউন্ট উপায় এর মাধ্যমে দিতে পারি। 


তবে উপায় উপায় মোবাইল ব্যাংকিং করার বিশেষ সুবিধা হচ্ছে আপনারা সকল বিল কম খরচে দিতে পারবেন। যেমন উপায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে ক্যাশ আউট খরচ সবচেয়ে কম। এছাড়াও উপায় একাউন্টের মাধ্যমে ফ্রিতে টাকা পাঠানো যায়। 


যেহেতু উপায় তাদের মার্কেট বৃদ্ধির জন্য অনেক চেষ্টা করতেছে তাই তারা নিয়মিত অন্যদের থেকে বেশি অফার দিতেছে। অর্থাৎ অন্যান্য মোবাইল ব্যাংকিং সার্ভিস এর চেয়েও উপায় তাদের গ্রাহকদের বেশি বেশি সুবিধা এবং কম খরচে সেবা দিয়ে থাকে। এই হচ্ছে উপায় একাউন্ট ব্যবহার করার সুবিধা।


উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়মঃ

আপনারা সকলেই জানেন যে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা যায়। অনেকেই বিকাশ বা নগদ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম জানলেও উপায় একাউন্ট থেকে কিভাবে মোবাইল রিচার্জ করতে হয় তার নিয়ম জানেনা। তবে আপনারা চাইলে খুব সহজেই আপনাদের উপায় অ্যাকাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। 


উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার দুইটি নিয়ম রয়েছে। অর্থাৎ আপনারা দুইটি নিয়মে আপনাদের উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। যে দুইটি নিয়মে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা যায় তা হচ্ছে - 


  • উপায় অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ

  • কোড ডায়াল করে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ 


আপনারা উপায় অ্যাপ্লিকেশন অথবা কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য উপায় অ্যাপ এবং কোড ডায়াল করার মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম দেখাবো। 


অর্থাৎ আপনারা চাইলে উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ অথবা কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই উপায় এখন থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে উপায় অ্যাপ্লিকেশন অথবা উপায় মোবাইল রিচার্জ কোড ডায়াল করার মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে হয়। 


উপায় অ্যাপ থেকে মোবাইল রিচার্জ করার নিয়মঃ

উপায় মোবাইল ব্যাংকিং থেকে মোবাইল রিচার্জ করার জন্য আপনাদের মোবাইলে উপায় অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকতে হবে। যদি আপনাদের মোবাইলএ উপায় অ্যাপ্লিকেশন না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। অতঃপর আপনারা উপায় অ্যাপ্লিকেশনে আপনাদের উপায় অ্যাকাউন্ট লগইন করবেন। 


উপায় এপে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত মোবাইল রিচার্জ নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা upai Account থেকে মোবাইল রিচার্জ করব তাই এই Mobile Recharge অপসনে প্রবেশ করব।


উপায়ে থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


মোবাইলে রিচার্জ অপসনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত একটি নাম্বার দেয়ার বক্স আসবে। আমরা উপায় একাউন্ট থেকে যে নাম্বারে মোবাইল রিচার্জ করতে চাচ্ছি সেই নাম্বার এখানে দিতে হবে। 


কিভাবে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে হয়
 

নাম্বার দেয়ার পর নিচের স্ক্রীনশটএর মত অপারেটর সিলেক্ট করতে হবে। যেহেতু আমি বাংলালিংক নাম্বারে মোবাইল রিচার্জ করব তাই বাংলালিং অপারেটর সিলেক্ট করে দিলাম। অপারেটর সিলেক্ট করে দেয়ার পর নিচে প্রিপেইড এবং পোস্টপেইড নামে দুইটা অপশন দেখতে পারবেন। 


আপনার সিম প্রিপেইড হলে প্রিপেইড এবং পোস্টপেইড হলে পোষ্টপেইড অপশনে সিলেক্ট করে পরের পেজে চলে যাবেন। আমার সিম প্রিপেইড হওয়ায় আমি প্রিপেইড সিলেক্ট করে দিয়েছি।


উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার কোড


এবার আপনারা উপায় অ্যাকাউন্ট থেকে যত টাকা মোবাইল রিচার্জ করতে চাচ্ছেন তার পরিমাণ দিয়ে পরের পেজে চলে যাবেন। তবে আপনারা চাইলে নিচের স্ক্রীনশটএর মত মোবাইল রিচার্জ করার অফার গুলো চেক করে দেখতে পারেন। 


আপনারা চাইলে সেই অফার গুলো চেক করে মোবাইল রিচার্জ করার মাধ্যমে অফার নিতে পারবেন। যেহেতু আমি উপায় অ্যাকাউন্ট থেকে 21 টাকা মোবাইল রিচার্জ করতে চাচ্ছি তাই  টাকার পরিমান 21 দিয়ে পরের পেজে চলে যাচ্ছি।


উপায় অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আমি 21 টাকা মোবাইল রিচার্জ করলে কি অফার পাবো সেটা দেখাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে কনফার্ম অপশনে ক্লিক করবেন।


উপায় কি


কনফার্ম অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত পাসওয়ার্ড দেয়ার বক্স আসবে। এখানে আপনারা আপনাদের উপায় একাউন্টের পাসওয়ার্ড দিয়ে পরের পেজে চলে যাবেন। 


উপায় একাউন্টের সুবিধা


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনাদের উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার সম্পূর্ণ তথ্য দেখতে পারবেন। যদি এখানে সবকিছু ঠিকঠাক থাকে তাহলে নিচের স্ক্রীনশট দেখানো Slide to Confirm আইকনে ক্লিক করে ডানদিকে নিয়ে গিয়ে ছেড়ে দিলেই আপনাদের মোবাইলে উপায় অ্যাকাউন্ট থেকে রিচার্জ হবে। 


Upai Account Mobile Recharge


নিচের স্ক্রীনশট দেখলে বুঝতে পারবেন Upai Mobile Recharge করা হয়ে গেছে। যদি আপনারা সঠিকভাবে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারেন তাহলে নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন।


Upai Account Mobile Recharge


অতঃপর আপনারা মোবাইলের ব্যালেন্স চেক করলেই দেখতে পারবেন আপনার উপায় থেকে মোবাইল রিচার্জ হয়ে গেছে। এছাড়া আপনার মোবাইলে একটি এসএমএস আসবে সেখানে জানিয়ে দেয়া হবে যে আপনি উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করেছেন। 


এই ছিল উপায় অ্যাপের মাধ্যমে মোবাইলের চার্জ করার নিয়ম। আমি আপনাদেরকে উপায় অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম দেখালাম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই উপায় অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন।


উপায় একাউন্ট মোবাইল রিচার্জ কোডঃ

উপায় অ্যাপস ছাড়াও কোড ডায়াল করার মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা যায়। অনেকের মোবাইলে উপায় অ্যাপ্লিকেশন নেই। আবার অনেকেই রয়েছে যারা সাধারন বাটন মোবাইল ব্যবহার করে থাকে। এই সকল কারনে উপায় একাউন্ট ব্যবহার কারীদের মোবাইলের রিচার্জ করার জন্য কোড ডায়াল অপশন রয়েছে। 


কোড ডায়াল করার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবে। তাহলে দেখে নিন যেভাবে কোড ডায়াল করে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে হয় - 


  • প্রথমে আপনার মোবাইলে *268# কোড ডায়াল করবেন।
  • এবার আপনারা মোবাইল রিচার্জ অপসন সিলেক্ট করবেন।

  • মোবাইল রিচার্জ অপসন সিলেক্ট করার পর পরবর্তী ধাপগুলো অনুসরণ করে উপায় একাউন্ট থেকে কোড ডায়াল করার মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন।


এই ছিল উপায় একাউন্ট মোবাইল রিচার্জ কোড। আপনারা উপরের নিয়ম অনুযায়ী কোড ডায়াল করার মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। 

  

আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ এবং কোড ডায়াল করার মাধ্যমে উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম দেখিয়েছি। আপনাদের যে নিয়ম ভালো লাগে সেই নিয়ম অনুযায়ী খুব সহজেই উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি উপায় একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করা নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url