ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত ও পরিবর্তন করার নিয়ম দেখুন (আপডেট)

আমাদের ফেসবুক অ্যাকাউন্ট থাকলেও সেই ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন এবং যুক্ত করার নিয়ম জানিনা। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করার নিয়ম দেখাবো। এছাড়া আপনারা এই টিউটোরিয়াল পড়ার মাধ্যমে ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার নিয়ম জানতে পারবেন। 


ফেসবুক আইডির ইমেইল যুক্ত এবং পরিবর্তন করার নিয়ম


ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় আমাদেরকে নাম্বার অথবা ইমেইল দিয়ে খুলতে হয়। আমরা অনেক সময় আমাদের ফেসবুক আইডি নাম্বার দিয়ে খুলে থাকি। তবে ফেসবুক আইডি খোলার সময় নাম্বার দিয়ে খুললেও পরবর্তীতে ইমেইল যুক্ত করতে হয়। 


ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করলে বেশি সুবিধা পাওয়া যায়। এছাড়াও ফেসবুক আইডিতে ইমেইল ব্যবহার করলে ফেসবুক আইডির নিরাপত্তা অনেক বেড়ে যায়। তাছাড়া ফেসবুক আইডিতে ইমেইল ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে। 


আপনারা এই টিউটোরিয়াল থেকে কিভাবে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে হয় তার নিয়ম জানতে পারবেন। এছাড়াও যদি আপনি আপনার ফেসবুক আইডিতে থাকা ইমেইল পরিবর্তন করতে চান তাহলে সেই নিয়ম এই টিউটোরিয়াল থেকে জানতে পারবেন। 


অর্থাৎ আমি এই টিউটোরিয়ালের মাধ্যমে আপনাদেরকে ফেসবুক আইডির ইমেইল অ্যাড করার নিয়ম জানানোর পাশাপাশি কিভাবে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করতে হয় তার নিয়ম দেখাবো। তাই আপনারা ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন এবং যুক্ত করার নিয়ম জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না। 


আরো জানুন -



ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করার সুবিধাঃ


সাধারণত ফেসবুক আইডি নাম্বার দিয়ে খোলা যায়। তাছাড়া আমরা নাম্বার ব্যবহার করার মাধ্যমে আমাদের ফেসবুক আইডি পরিচালনা করতে পারি। তাহলে আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যদি ফেসবুক আইডি মোবাইল নাম্বার দিয়ে ব্যবহার করা যায় তাহলে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করার সুবিধা কি? 


ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার ব্যবহার করার পাশাপাশি ইমেইল ব্যবহার করা অনেক জরুরী। কারণ আমাদের ফেসবুক আইডির নিরাপত্তার জন্য ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে হয়। যদি আমরা আমাদের ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করি তাহলে আমাদের ফেসবুক আইডি সুরক্ষিত থাকবে।  


আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে আমরা ইমেইলের মাধ্যমে হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাব। এছাড়াও আমাদের ফেসবুকে আসা প্রয়োজনীয় এসএমএস আমরা ইমেইলের মাধ্যমে জানতে পারবো। যদি আমাদের ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায় তাহলে ইমেইলের মাধ্যমে ডিজেবল হওয়া ফেসবুক আইডি ফিরে পাব। 


সাধারণত আমরা আমাদের ফেসবুক আইডিতে লগইন করার সময় নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে থাকি। তবে যদি আপনার ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করা থাকে তাহলে আপনি আপনার ফেসবুক আইডিতে লগইন করার সময় নাম্বারের জায়গায় ইমেইল দিয়ে লগইন করতে পারবেন। 


এছাড়া ফেসবুক আইডিতে ইমেইল এড করার অনেক সুবিধা রয়েছে। আমাদেরকে অবশ্যই ফেসবুক আইডিতে নাম্বার ব্যবহার করার পাশাপাশি ইমেইল এড করতে হবে। ফেসবুক আইডিতে ইমেইল এড করার মাধ্যমে আমাদের ফেসবুক আইডির নিরাপত্তায় বহুগুণে বাড়াতে পারব। 


ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করার নিয়মঃ


আশা করছি আপনারা ফেসবুক আইডিটি ইমেইল যুক্ত করার সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন। এখন আপনারা নিশ্চয়ই ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করার সুবিধা সম্পর্কে জেনে আপনাদের ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে চাচ্ছেন। 

তাহলে দেখে নিন কিভাবে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে হয় -


ফেসবুক আইডিতে ইমেইল এড করার উপায় - 


ফেসবুক আইডিতে ইমেইল অ্যড করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে পারবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য মোবাইলে ফেসবুক লাইট অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুক আইডির ইমেইল এড করার নিয়ম দেখাবো। 


তবে আপনারা চাইলে যেকোন ব্রাউজার অথবা কম্পিউটারে একই নিয়মে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করতে পারবেন। কারণ সকল ডিভাইসে ফেসবুক আইডির ইমেইল এড করার নিয়ম একই। 


প্রথমে আপনারা আপনাদের মোবাইল থেকে ফেসবুক অ্যাপ্লিকেশনে লগইন করে নিবেন। অতঃপর নিচের স্ক্রীনশটএর মত মেনু আইকনে ক্লিক করতে হবে। 


ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার নিয়ম

এবার আপনাদেরকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার উপায়

সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত পার্সোনাল এন্ড একাউন্ট ইনফর্মেশন নামে আরেকটি অপশন আপনারা দেখতে পারবেন। ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার জন্য আমাদেরকে এই অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে ফেসবুক আইডিতে ইমেইল এড করতে হয়

অতঃপর আপনারা নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে দেখতে পারবেন যে আমার ফেসবুক আইডিতে কোন ইমেইল যুক্ত করা নেই। এখন যদি আমি এই ফেসবুক আইডিতে ইমেইল এড করতে চাই তাহলে প্রথমে আমাকে নিচের স্ক্রীনশটএর মত ইমেইল এড্রেস এর পাশে এডিট অপশনে ক্লিক করতে হবে।

কিভাবে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে হয়


এডিট অপশনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা ফেসবুক আইডিতে ইমেইল এড করব তাই Add email address অপশনে ক্লিক করব। 

How to add Facebook email

Add email address অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত দুইটা বক্স দেখতে পারবেন। এখানে প্রথম বক্সে আপনাদেরকে ইমেইল দিতে হবে। আপনি আপনার ফেসবুক আইডিতে যে ইমেইল যুক্ত করতে চাচ্ছেন সেই ইমেইল প্রথম বক্সে দিতে হবে। 


তারপর নিচের বক্সে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিতে হবে। প্রথম বক্সে ইমেইল এবং দ্বিতীয় বক্সে পাসওয়ার্ড দেয়ার পর অ্যাড ইমেইল অপশনে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত হয়ে যাবে।


How to add Facebook email in mobile


এটাই ছিলো ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করার নিয়ম। এভাবে আপনারা মোবাইলের মাধ্যমে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে পারবেন। যদিও আমি আপনাদেরকে মোবাইলের মাধ্যমে ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার নিয়ম দেখালাম তার পরেও আপনারা একই নিয়মে সকল ডিভাইস থেকে ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে পারবেন।


ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করার উপায়ঃ


এতক্ষণ আপনার ফেসবুক আইডির ইমেইল যুক্ত করার নিয়ম জানলেন। তবে এখন আপনারা নিশ্চয়ই ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করার উপায় জানতে চাচ্ছেন। অবশ্যই আমাদেরকে ফেসবুক আইডির ইমেইল অ্যাড করার নিয়ম জানার পাশাপাশি ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন অথবা রিমুভ করার নিয়ম জানতে হবে। 


কারণ অনেক সময় আমরা অন্যের ইমেইলের মাধ্যমে ফেসবুক আইডি খুলে থাকি। যদি আমরা নিজের ফেসবুক আইডিতে অন্য কারো ইমেইল ব্যবহার করি তাহলে সেই ফেসবুক আইডি ঝুঁকিতে থাকে। কারণ ইমেইল এর মালিক চাইলে খুব সহজেই আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবে। 


তাই আপনারা নিশ্চয় নিরাপত্তার জন্য আপনার ফেসবুক আইডিতে নিজের ইমেইল ব্যবহার করতে চাইবেন। এছাড়াও অনেক সময় আমাদের ইমেইলের নাম্বার, পাসওয়ার্ড হারিয়ে যায় অথবা আমরা নতুন ইমেইল ব্যবহার করে থাকি। যখন আমরা নতুন ইমেইল ব্যবহার করি তখন সেই জিমেইল ফেসবুক আইডিতে যুক্ত করতে চাই। 


এজন্য ফেসবুক আইডিতে ইমেইল পরিবর্তন করার নিয়ম জানতে হয়। ফেসবুক আইডির জিমেইল পরিবর্তন করার মাধ্যমে আমরা নতুন আরেকটি ইমেইল আমাদের ফেসবুক আইডিতে যুক্ত করতে পারবো। তাহলে দেখে নিন কিভাবে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করতে হয় - 


ফেসবুকের ইমেইল পরিবর্তন করার নিয়মঃ


ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করার জন্য আপনারা উপরের নিয়ম অনুযায়ী Personal account and information অপশনে প্রবেশ করবেন। এরপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার জিমেইল এর পাশে এডিট অপশনে ক্লিক করবেন।


ফেসবুক আইডিতে ইমেইল পরিবর্তন করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত এডিট অপশনে ক্লিক করে আপনার ফেসবুকে থাকা ইমেইল পরিবর্তন করতে পারবেন।


কিভাবে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করতে হয়


এই ছিল ফেসবুকের জিমেইল পরিবর্তন করার নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই মোবাইলের মাধ্যমে ফেসবুক আইডির ইমেইল পরিবর্তন করতে পারবেন। যদিও আপনাদের আমি মোবাইলের মাধ্যমে ফেসবুক ইমেইল পরিবর্তন করার নিয়ম দেখালাম তারপরও আপনারা সকল ডিভাইস থেকে একই নিয়মে ফেসবুক ইমেইল পরিবর্তন করতে পারবেন।


আশা করছি ফেসবুক আইডির জিমেইল পরিবর্তন এবং যুক্ত করা নিয়ম নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। এছাড়াও যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url