জেনে নিন ফেসবুক আইডির মোবাইল নাম্বার পরিবর্তন এবং যুক্ত করার সহজ নিয়ম

 

ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন এবং যুক্ত করার নিয়ম


ফেসবুক যে একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে এটা আমরা কমবেশি সকলেই জানি। এছাড়া বর্তমানে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে ফেসবুক বেশি ব্যবহার হয় এটাও জানি। 


ফেসবুকের ব্যবহারকারী বেশি হলেও ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে অনেকেই জানেনা। ফেসবুকে কিছু গুরুত্বপূর্ণ সেটিং রয়েছে যেগুলো না জানলে আপনার ফেসবুক আইডি নিরাপত্তাহীন অবস্থায় থাকতে পারে। 


তার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে ফেসবুক আইডিতে নাম্বার ব্যবহার করা। অর্থাৎ ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার ব্যবহার করা অনেক গুরুত্বপূর্ণ। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করার নিয়ম দেখাবো। 


এছাড়াও যদি আপনার ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করা না থাকে তাহলে সেই ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত এবং রিমুভ করার উপায় জানতে পারবেন। 


ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার ব্যবহার করার গুরুত্বঃ

যখন আমরা আমাদের ফেসবুক অ্যাকাউন্ট খুলি তখন আমাদেরকে মোবাইল নাম্বার অথবা ইমেইলের মাধ্যমে ফেসবুক একাউন্ট খুলতে হয়। অনেকেই রয়েছেন যারা মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি না খুলে তার ইমেইল আইডি দিয়ে ফেসবুক একাউন্ট খুলে থাকে। 


তবে যদি আপনি ফেসবুক আইডি খোলার সময় শুধুমাত্র ইমেইল দিয়ে খোলেন তাহলে পরবর্তী সময়ে আপনাকে অবশ্যই আপনার ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে। কারণ যদি আপনি আপনার ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার যুক্ত করেন তাহলে আপনার ফেসবুক আইডির নিরাপত্তা অনেক বেড়ে যাবে। 


বিশেষ করে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড হারিয়ে গেলে অথবা বিভিন্ন সমস্যা হলে আপনার মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডির সমস্যা সমাধান করতে পারবেন। ঠিক এই কারনে আপনাদেরকে ফেসবুক আইডিতে ইমেইল ব্যবহার করার পাশাপাশি মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে।


ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করার সুবিধাঃ

ফেসবুক আইডিতে নাম্বার ব্যবহার করার সুবিধা অনেক। যদি আপনি আপনার ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করেন তাহলে সেই নাম্বারের মাধ্যমে আপনার ফেসবুক আইডিতে লগইন করতে পারবেন। এছাড়াও যদি আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড আপনি ভুলে যান তাহলে পাসওয়ার্ড ফিরে পেতে আপনার মোবাইল নাম্বার সহযোগিতা করবে। 


যদি আপনি আপনার ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার যুক্ত না করেন তাহলে পরবর্তীতে পাসওয়ার্ড ভুলে গেলে সেই ফেসবুক আইডিতে লগইন করতে পারবেন না। এছাড়াও যদি আপনার ফেসবুক আইডিতে ইমেইল এবং মোবাইল নাম্বার এই দুইটি যুক্ত করা না থাকে তাহলে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে সেই ফেসবুক আইডিতে লগইন করা সম্ভব না। 


তাই ফেসবুক থেকে বিভিন্ন সুবিধা এবং নিরাপত্তা পেতে ফেসবুক আইডিতে নাম্বার ব্যবহার করা উচিত। যদি আপনার ফেসবুক আইডিতে শুধুমাত্র ইমেইল ব্যবহার করেন তাহলে সেই ইমেইল এর পাশাপাশি মোবাইল নাম্বার ব্যবহার করবেন। 


এতে সুবিধা হচ্ছে যদি ফেসবুক থেকে জরুরি কোন এসএমএস আসে তাহলে সেটি ইমেইলে আসার পাশাপাশি আপনার মোবাইলে এসএমএস আসবে। এতে আপনি খুব দ্রুত মোবাইলে এসএমএসের মাধ্যমে আপনার ফেসবুক সম্পর্কে তথ্য জানতে পারবেন। 


আরো জানুনঃ 


ফেসবুক আইডির ফোন নাম্বার পরিবর্তন করার উপায়ঃ

অনেক সময় আমাদেরকে আমাদের ফেসবুক আইডিতে থাকা নাম্বার পরিবর্তন করতে হয়। বিভিন্ন কারণে ফেসবুক অ্যকাউন্টের নাম্বার পরিবর্তন করার প্রয়োজনীয়তা হয়ে থাকে। যেমন, ফেসবুক আইডিতে থাকা নাম্বার হারিয়ে গেলে অথবা সিম নষ্ট হয়ে গেলে। 


যদি আমাদের ফেসবুক আইডিতে থাকা মোবাইল নাম্বার হারিয়ে অথবা নষ্ট হয়ে যায় তাহলে আমাদেরকে ফেসবুক আইডিতে থাকা নাম্বার পরিবর্তন করার প্রয়োজন হয়। কারণ আপনি যেই নাম্বার আপনার ফেসবুক আইডিতে যুক্ত করেছেন সেই নাম্বার যদি অন্য কারো কাছে থাকে তাহলে সে সহজেই আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবে। 


এই কারণে আপনার ফেসবুক আইডির নিরাপত্তার জন্য ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করতে হবে। তবে আপনার যদি এরকম কোন সমস্যা হয় অথবা আপনি আপনার ফেসবুক একাউন্টের নাম্বার চেঞ্জ করতে চান তাহলে নিচের নিয়ম অনুযায়ী খুব সহজেই সেটি করতে পারবেন। 


কিভাবে ফেসবুক আইডির নাম্বার চেঞ্জ করতে হয়ঃ 

আপনার ফেসবুক আইডিতে যদি নাম্বার যুক্ত করা থাকে তাহলে সেই ফেসবুক আইডির নাম্বার খুব সহজেই আপনি পরিবর্তন করতে পারবেন। ফেসবুক একাউন্টের নাম্বার পরিবর্তন করার জন্য আপনাকে প্রথমে ফেসবুক অ্যাপ অথবা যেকোন ব্রাউজারে আপনার ফেসবুক আইডি লগইন করতে হবে। 


আমি আপনাদেরকে দেখানোর জন্য মোবাইলে ফেসবুক লাইট অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমার ফেসবুক আইডি লগইন করে সেই ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করে দেখাচ্ছি - 


ফেসবুক অ্যাপে আপনার ফেসবুক আইডি লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মত উপরে ডান দিকের মেনু অপশন এ ক্লিক করবেন।


ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করার নিয়ম


মেনু অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত সেটিং নামে একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করার উপায়



সেটিং অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রিনসট অনুযায়ী Personal and account information অপশনে প্রবেশ করবেন।



কিভাবে ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করতে হয়


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার ফেসবুক আইডিতে থাকা মোবাইল নাম্বার দেখতে পারবেন। ফেসবুক আইডি থেকে মোবাইল নাম্বার পরিবর্তন করার জন্য নিচের স্ক্রীনশট দেখানো Edit অপশনে ক্লিক করবেন।


ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করার নিয়ম


এডিট অপশনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Remove অপশনে ক্লিক করলে আপনাদের ফেসবুক আইডিতে থাকা পুরাতন মোবাইল নাম্বার রিমুভ হয়ে যাবে। 


ফেসবুক আইডিতে নাম্বার অ্যাড করার নিয়ম


এবার আপনারা ফেসবুক আইডিতে থাকা নাম্বার পরিবর্তন করে যে নতুন নাম্বার যুক্ত করতে চাচ্ছেন সেই নাম্বার যুক্ত করার জন্য নিচের স্ক্রিনশট দেখানো Add Phone Number অপশনে ক্লিক করুন।


কিভাবে ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করতে হয়


Add Phone Number অপশনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স দেখতে পারবেন। আপনি যে নাম্বার ফেসবুক আইডিতে যুক্ত করতে চাচ্ছেন সেই নাম্বার স্ক্রীনশট দেখানো বক্সে দিয়ে Continue অপশনে ক্লিক করলে আপনার ফেসবুক আইডিতে নতুন নাম্বার যুক্ত হবে। 


ফেসবুক একাউন্টে নাম্বার যুক্ত করার নিয়ম

এই ছিল ফেসবুক আইডিতে পুরাতন নাম্বার পরিবর্তন করে নতুন নাম্বার যুক্ত করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই মোবাইলে ফেসবুক আইডি নাম্বার পরিবর্তন করতে পারবেন। আশা করছি উপরের নিয়ম অনুযায়ী ফেসবুক আইডি নাম্বার পরিবর্তন করার সময় আপনাদের কোন সমস্যা হবে না।


ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করার উপায়ঃ

এতক্ষণ আমি আপনাদেরকে ফেসবুক অ্যাকাউন্টের নাম্বার পরিবর্তন করার নিয়ম দেখিয়েছি। এখন আমি আপনাদেরকে দেখাবো যদি আপনাদের ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করা না থাকে তাহলে সেই ফেসবুক আইডিতে কিভাবে নাম্বার যুক্ত করবেন। 


তবে মনে রাখবেন যদি আপনার ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করা না থাকে তাহলে আপনাকে আপনার ফেসবুক আইডি নিরাপত্তার জন্য অবশ্যই ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করতে হবে। 


ফেসবুক একাউন্টে নাম্বার এড করার নিয়মঃ 

ফেসবুক আইডিতে নাম্বার এড করার নিয়ম অনেক সহজ। আমি আপনাদেরকে উপরে ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন করার যে নিয়ম দেখিয়েছি আপনারা সেই একই নিয়মের মাধ্যমে আপনাদের ফেসবুক একাউন্টে নাম্বার অ্যাড করতে পারবেন। 


এই ছিল ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত এবং রিমুভ করা উপায়। আমি আপনাদেরকে ফেসবুক আইডিতে নাম্বার যুক্ত করা এবং পরিবর্তন করার সকল নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনার ফেসবুক আইডিতে নাম্বার পরিবর্তন অথবা যুক্ত করতে পারবেন। 


আশা করছি ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন এবং যুক্ত করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও আপনার ফেসবুক আইডির নাম্বার পরিবর্তন এবং যুক্ত করতে গিয়ে যদি কোন সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ আমি সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Kh Faisal Ahmed
    Kh Faisal Ahmed Feb 25, 2022, 3:07:00 AM

    গতকাল ১০ দিন থেকে আমার ফেসবুক আইডি বন্ধ রয়েছে। টু স্টেপ অথেনটিক লক থাকার কারণে, আইডিতে লগইন করতে পারছিনা। যে সিম কার্ড দিয়ে খোলা হয়েছে। তা হারিয়ে গিয়েছে। বর্তমানে তা উঠানো যাচ্ছে না। কাস্টমার কেয়ারে গিয়েও কাজ হয়নি। বর্তমানে আইডিতে লগইন করতে গেলে কোড চাচ্ছে। কোড ছাড়া আমি কিভাবে লগইন করতে পাড়ি? জানালে উপকৃত হতাম। ধন্যবাদ

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Feb 27, 2022, 7:58:00 AM

      যদি আপনার মোবাইলে অন্য কোন ব্রাউজারে অথবা অন্যের মোবাইলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করা থাকে তাহলে সেখানে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করে টু-স্টেপ ভেরিফিকেশন' বন্ধ করতে হবে। এছাড়া আপনি ভেরিফিকেশন কোড ছাড়া লগইন করতে পারবেন না। যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে জিমেইল এড করা থাকে তাহলে সেই জিমেইল এর মাধ্যমে লগইন করা সম্ভব। এছাড়া আপনার নাম্বারে আশা কোড ব্যতীত ফেসবুকে প্রবেশ করতে পারবেন না। ফেসবুক আইডির যদি খুব প্রয়োজন হয় তাহলে আপনি নাম্বার তুলে নিন। ধন্যবাদ 💕💕

Add Comment
comment url