জিমেইল এর মাধ্যমে মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম

 

মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম


বর্তমান সময়ে ইমেইলের মাধ্যমে এসএমএস আদান-প্রদান করা অনেক বেশি লক্ষ্য করা যায়। আগে ই-মেইলসেবা না থাকলেও বর্তমানে ই-মেইলসেবা থাকায় মানুষ ইমেইল বেশি ব্যবহার করতেছে। 


ইমেইলের মাধ্যমে আমরা খুব সহজেই মুহূর্তের মধ্যে অন্যকারো সাথে যোগাযোগ করতে পারি। আগে যেমন যোগাযোগ করার জন্য ডাক বিভাগ ছিলো ঠিক তেমনি বর্তমানে ইমেইলের মাধ্যমে ডাক বিভাগের কাজ খুব সহজেই করা যায়। 


এছাড়াও বিভিন্ন অনলাইনের কাজে অথবা কোন চাকরির ক্ষেত্রে আমাদেরকে ইমেইল ব্যবহার করতে হয়। ইমেইলের মাধ্যমে আমাদের বিভিন্ন ডকুমেন্টস সহ বিভিন্ন বিষয়াদি অন্যকে জানানোর প্রয়োজন হয়ে থাকে। বিভিন্ন ডকুমেন্টস অন্যকে পাঠানোর জন্য অনলাইনে সবথেকে নিরাপদ সেবা হচ্ছে ইমেইল করে পাঠানো। 


অর্থাৎ আমরা ইমেইলের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন এসএমএস অথবা ডকুমেন্ট অন্যকে পাঠাতে পারব। তবে অনেকেই রয়েছেন যারা মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম জানেন না। যদি আপনি মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য।


এই টিউটোরিয়ালে আমি জিমেইল এর মাধ্যমে মোবাইল থেকে ই-মেইল পাঠানোর উপায় জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে আপনাদের জিমেইল একাউন্টের মাধ্যমে খুব সহজেই ইমেইল পাঠাতে পারবেন। 


ইমেইল পাঠাতে কি কি লাগে?


যদি আপনি কাউকে ইমেইল পাঠাতে চান তাহলে আপনাকে কিছু বিষয় লাগবে। সাধারণত ইমেইল কোন একটি নির্দিষ্ট এড্রেসে পাঠানো হয়ে থাকে। আপনি যাকে ইমেইল পাঠাবেন তার অবশ্যই ইমেইল এড্রেস আপনাকে জানতে হবে। প্রাপকের ইমেইল এড্রেস জেনে আপনি তার ইমেইল এড্রেসে খুব সহজেই ইমেইল পাঠাতে পারবেন। 


তবে আপনি যখন ইমেইল পাঠাবেন সেই ইমেইল পাঠানোর জন্য আপনাকে জিমেইল একাউন্ট থাকতে হবে। জিমেইল একাউন্টের মাধ্যমে আপনারা খুব সহজেই অন্যকে ইমেইল পাঠাতে পারবেন। 


তবে আপনারা চাইলে জিমেইল ছাড়াও ইমেইল পাঠানোর জন্য যারা সার্ভিস দেয় যেমন ইয়াহু, মাইক্রোসফট, আউটলুক, হটমেইল ইত্যাদি এদের মাধ্যমে খুব সহজেই ইমেইল পাঠাতে পারবেন। 


অর্থাৎ অন্যকে ইমেইল পাঠাতে চাইলে আপনার একটি মোবাইল ফোন থাকতে হবে এবং যাকে ইমেইল পাঠাবেন তার ইমেইল এড্রেস সহ আপনার জিমেইল অ্যাকাউন্ট লাগবে।


জিমেইল এবং ইমেইল এর মধ্যে পার্থক্য - 


অনেকেই রয়েছেন যারা জিমেইল এবং ইমেইল এর মধ্যে পার্থক্য জানেন না। এছাড়াও অনেকেই মনে করেন যে জিমেইল এবং ইমেইল একই বিষয়। কিন্তু জিমেইল এবং ইমেইল দুইটা ভিন্ন। 


জিমেইল হচ্ছে ইমেইল পাঠানোর একটি সেবা। অর্থাৎ আমরা যদি কাউকে মেইল পাঠাতে চাই তাহলে অবশ্যই কোন কিছুর মাধ্যমে পাঠাতে হবে। এই ইমেইল পাঠানোর জন্য জিমেইল ব্যবহার করা হয়ে থাকে। 


তবে আমি আগেই বলেছি যে ইমেইল পাঠানোর জন্য জিমেইল ছাড়াএ অন্যান্য সার্ভিস যেমন ইয়াহু, মাইক্রোসফট, হটমেইল, আউটলুক ইত্যাদি রয়েছে। অর্থাৎ জিমেইল হচ্ছে ইমেইল পাঠানোর একটি মাধ্যম।


জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠানোর সুবিধা - 


আপনারা লক্ষ্য করলে দেখতে পারবেন যে ইমেইল পাঠানোর জন্য জিমেইল ছাড়াও আরো অনেক পদ্ধতি রয়েছে। তবে আমরা বেশিরভাগ সময়ে জিমেইল ব্যবহার করে থাকি। খুব কম মানুষ রয়েছে যারা ইমেইল পাঠানোর জন্য জিমেইল ব্যবহার করেনা। 


জিমেইল এর মাধ্যমে নিরাপদে এবং অল্প সময়ের মধ্যেই ইমেইল পাঠানো সম্ভব। এখানে সুবিধা হচ্ছে আপনারা নিরাপদে অল্প সময়ের মধ্যে খুব সহজেই মোবাইলে অন্যকে ইমেইল পাঠাতে পারবেন। 


আপনার যদি একটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে ইমেইল পাঠানোর জন্য অন্য কোন অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হবে না। এই ছিল জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠানোর সুবিধা।


ইমেইল পাঠানোর জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা -


বর্তমানে প্রায় প্রত্যেকের স্মার্টফোনে জিমেইল অ্যাপ্লিকেশন রয়েছে। আমরা যখন স্মার্টফোন ক্রয় করি তখন আগে থেকেই মোবাইলে জিমেইল এপ্লিকেশন ইন্সটল করা থাকে। 


তবে জিমেইল অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকলেও জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা থাকে না। যদি আপনার জি-মেইল একাউন্ট না থাকে তাহলে একটি জিমেইল অ্যাকাউন্ট খুলে নেবেন। 


মনে রাখবেন ই-মেইল পাঠানোর মাধ্যমে হচ্ছে জিমেইল। যদি আপনার জিমেইল একাউন্ট না থাকে তাহলে আপনি জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠাতে পারবেন না। তাই প্রথমে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে নিয়ে সেই জিমেইল আপনার মোবাইলের জিমেইল অ্যাপ্লিকেশনে লগইন করে রাখবেন। 


কিভাবে ইমেইল পাঠাতে হয় - 


আপনারা জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠানোর জন্য দুইটি নিয়ম অনুসরণ করতে পারেন। অর্থাৎ জিমেইল এর মাধ্যমে দুইটি নিয়মে খুব সহজেই ইমেইল পাঠানো যায়। আপনারা যে দুইটি নিয়মে জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠাতে পারবেন তা হচ্ছে - 


  • জিমেইলে অ্যাপ্লিকেশন ব্যবহার করে
  • সরাসরি gmail.com ওয়েবসাইট থেকে 


জিমেইল অ্যাপ্লিকেশন অথবা gmail.com ওয়েবসাইট থেকে মোবাইলের ব্রাউজারের মাধ্যমে আপনারা খুব সহজেই ইমেইল পাঠাতে পারবেন। তবে আমি আপনাদেরকে জিমেইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইমেইল পাঠানোর নিয়ম দেখাবো। 


যদিও আমি আপনাদের জিমেইল অ্যাপের মাধ্যমে ইমেইল পাঠানোর নিয়ম দেখাবো কিন্তু আপনারা একই নিয়মে মোবাইল ব্রাউজারে gmail.com থেকে খুব সহজে ইমেইল পাঠাতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে জিমেইল অ্যাপের মাধ্যমে ইমেইল পাঠাতে হয়


জিমেইল অ্যাপের মাধ্যমে মোবাইলে ইমেইল পাঠানোর নিয়ম - 


আশা করছি ইমেইল পাঠানোর জন্য আপনাদের জিমেইল অ্যাকাউন্ট রয়েছে। আর যদি না থাকে তাহলে ইমেইল পাঠানোর জন্য একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে নিবেন। 


জিমেইল আইডি আপনার জিমেইল অ্যাপে লগইন করার পর আপনার জিমেইল অ্যাপ্লিকেশনে প্রবেশ করবেন। জিমেইল অ্যাপে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Compose আইকনে ক্লিক করবেন।


জিমেইল অ্যাপের মাধ্যমে মোবাইলে ইমেইল পাঠানোর নিয়ম


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখানে From বক্সে যে জিমেইল অ্যাকাউন্ট রয়েছে সেটি আপনার। অর্থাৎ আপনার এই জিমেইল এড্রেস থেকে ইমেইল চলে যাবে। 

কিভাবে ইমেইল পাঠাতে হয়


TO অপশনে আপনারা যাকে ইমেইল পাঠাতে চাচ্ছেন তার ইমেইল এড্রেস দিবেন। নিচের স্ক্রীনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে To অপশনের নিচে CC এবং BCC নামে আরো দুইটি অপশন রয়েছে। 


এখানে CC অপশনের কাজ হচ্ছে আপনারা যদি একটি ইমেইল একাধিক মানুষের কাছে পাঠাতে চান তাহলে CC অপশনে যাদের কাছে পাঠাবেন তাদের জিমেইল এড্রেস দিবেন। 


BCC অপশনের একই কাজ তবে এটি ব্যবহার করলে ইমেইল গোপনীয়তা থাকে। এরপর Subject নামে যে অপশন রয়েছে সেখানে আপনারা যে বিষয়ে ইমেইল পাঠাতে যাচ্ছেন সেই ইমেইলের একটা শিরোনাম দিবেন। 

Compose Email অপশনে আপনারা যেটা লিখে ইমেইল পাঠাতে চাচ্ছেন সেটা দেখবেন। মনে রাখবেন আপনারা কম্পোজ ইমেইলে যেগুলো লেখবেন প্রাপক সেগুলো দেখতে পারবে। 


জিমেইল এবং ইমেইল এর মধ্যে পার্থক্য


নিচের স্ক্রীনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে আমি আপনাদেরকে দেখানোর জন্য To অপশনে যাকে ইমেইল পাঠাতে চাচ্ছি তার ইমেইল এড্রেস দিয়েছি। Subject অপশনে একটি শিরোনাম দিয়েছি। 


Subject অপশনে শিরোনাম দেয়ার কারণ প্রাপক ইমেইল গ্রহণ করার পর যেনো বুঝতে পারে তাকে কি বিষয়ে ইমেইল পাঠানো হয়েছে। এরপর কম্পোজ অপশনে কিছু লিখে স্ক্রীনশট দেখান আইকনে ক্লিক করেছি। 


আপনার একই নিয়মে ইমেইল লিখে নিচের Screenshot দেখান আইকনে ক্লিক করলে আপনার ইমেইল যাকে পাঠাবেন তার এড্রেসে চলে যাবে।



 জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠানোর সুবিধা


তবে আপনি চাইলে ইমেইলের সাথে সাথে ফটো বা ডকুমেন্ট পাঠাতে পারবেন। ফটো বা ছবি ই-মেইলের মাধ্যমে পাঠাতে চাইলে সেন্ড আইকনের বামদিকের আইকনে ক্লিক করতে হবে।


ইমেইল পাঠাতে কি কি লাগে


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের মোবাইলে থাকা ফটো ইমেইলের মাধ্যমে পাঠাবো তাই Attach File অপশনে ক্লিক করব। 


ইমেইল পাঠানোর নিয়ম



Attach File অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনাদের ফটো দেখতে পারবেন। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে নিচের স্ক্রিনশট দেখানো আইকনে ক্লিক করে যাকে ইমেইল পাঠাতে চাচ্ছে তাকে ইমেইল পাঠিয়ে দিবেন। 



ইমেইল পাঠানোর উপায়


আমরা প্রয়োজনে অনেকের কাছে ইমেইল পাঠিয়ে থাকি। তবে আমরা চাইলে খুব সহজেই আমাদের পাঠানো ইমেইল গুলো দেখতে পারি। আপনারা যদি সেন্ড করা ইমেইল দেখতে চান তাহলে নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করবেন। 



মোবাইলে থাকা ফটো ইমেইলের মাধ্যমে পাঠানোর নিয়ম


এরপর আপনারা অন্যকে পাঠানো ইমেইল গুলো দেখার জন্য সেন্ড অপশনে ক্লিক করবেন। 



মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম



সেন্ড অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনারা আপনাদের পাঠানো সকল ইমেইল দেখতে পারবেন। আপনারা নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে দেখতে পারবেন যে আমি এইমাত্র যে ইমেইল পাঠালাম তা দেখা যাচ্ছে। 


কিভাবে মোবাইল থেকে ইমেইল পাঠাতে হয়



আপনি যাকে ইমেইল পাঠাবেন তার কাছে ঠিক নিচের স্ক্রীনশটএর মত দেখা যাবে। 



ইমেইল পাঠানোর নিয়ম


ইমেইল গিয়েছে নাকি যায়নি সেটি চেক করার জন্য আমি যে ইমেইল এড্রেসে ইমেইল পাঠিয়েছিলাম সেই ইমেইল ওপেন করছি। আমি যে ইমেইল এড্রেসে আমার ইমেইল পাঠিয়েছিলাম সেই জিমেইল অ্যাকাউন্ট ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত আমার পাঠানো ই-মেইল দেখতে পাচ্ছি। 



মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম


দেখুন তাহলে আমার পাঠানো ই-মেইল যে অ্যাকাউন্টে পাঠিয়ে ছিলাম সেখানে চলে গেছে। আপনি যাকে ইমেইল পাঠাবেন সে নিচের স্ক্রীনশটএর মত আপনার ইমেইল দেখতে পারবে। 


জিমেইল এর মাধ্যমে মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম


এই ছিল জিমেইল এর মাধ্যমে মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম। আমি আপনাদেরকে জিমেইল এর মাধ্যমে মোবাইল থেকে ই-মেইল পাঠানোর উপায় দেখিয়াছি। 


আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই জিমেইল অ্যাপ ব্যবহার করে ইমেইল পাঠাতে পারবেন। তবে যদি আপনার মোবাইলে জিমেইল অ্যাপ না থাকে তাহলে মোবাইলের ব্রাউজার থেকে gmail.com কম থাকে খুব সহজেই উপরের নিয়ম অনুযায়ী ইমেইল পাঠাতে পারবেন। 


আশা করছি মোবাইলে ইমেইল পাঠানোর নিয়ম নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের বুঝতে কোন সমস্যা হয় অথবা ইমেইল পাঠাতে গিয়ে কোন সমস্যা মনে করেন তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • MD.azizul Islam Asif
    MD.azizul Islam Asif Jan 1, 2022, 5:50:00 PM

    Thank you so much sir

    • Shaom
      Shaom Jan 2, 2022, 11:14:00 PM

      Thanks 💕💕😍😍

Add Comment
comment url