ইউটিউব ডার্ক মোড বা থিম অন করার নিয়ম

আমরা যারা মোবাইল ব্যবহার করি তারা কমবেশি সকলেই ইউটিউব সম্পর্কে পরিচিত। ইউটিউব ব্যবহার করে আমরা বিনোদন এবং শিক্ষা ক্ষেত্রে কাজে লাগিয়ে থাকি। বিনোদন অথবা শিক্ষা যে কারণেই হোক না কেন ইউটিউবে আমরা অনেকটা সময় ব্যয় করে থাকি। 


ইউটিউব ডার্ক থিম অন করার নিয়ম


যখন আমরা ইউটিউবে ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করি তখন আমাদের শরীরের বিভিন্ন ক্ষতি হয়ে থাকে। ইউটিউবে সময় ব্যয় করলে সবথেকে যে ক্ষতি বেশি হয় তা হচ্ছে চোখের ক্ষতি। আমরা যখন ইউটিউবে সময় ব্যয় করি অর্থাৎ ইউটিউবে ভিডিও দেখি তখন মোবাইল থেকে আশা আলো আমাদের চোখে পড়ে চোখের ক্ষতি করে থাকে। আপনি নিশ্চয়ই চাইবেন না যে ইউটিউবে ভিডিও দেখে নিজের চোখের ক্ষতি করার। 


এই কারণে আপনি চাইলে ইউটিউব ব্যবহার করেও চোখের ক্ষতি এড়ানোর চেষ্টা করতে পারেন। ইউটিউব ডার্ক মোড অন করার মাধ্যমে আপনারা ইউটিউব ব্যাবহার করবেন কিন্তু চোখের ক্ষতি কম হবে। যদিও আগে ইউটিউব ডার্ক মোড অন করার নিয়ম ছিল না কিন্তু এখন আপনারা খুব সহজেই ইউটিউব ডার্ক মোড অন করে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। 


অনেকেই রয়েছেন যারা কিভাবে ইউটিউব ডার্ক মোড অন করতে হয় জানেন না। এছাড়াও অনেক ইউটিউব ব্যবহার কারি রয়েছে যারা জানেই না যে ইউটিউব ডার্ক মোড কি এবং এই ডার্ক মোড এর সুবিধা। যারা ইউটিউব ডার্ক মোড বা ইউটিউব ডার্ক থিম অন করার নিয়ম জানেন না তাদের জন্য আমার এই টিউটোরিয়াল। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ইউটিউব ডার্ক থিম অন করার নিয়ম এবং ইউটিউব ডার্ক থিমের সুবিধা সম্পর্কে জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে ইউটিউব ডার্ক থিম সম্পর্কে জানতে পারবেন। 


ইউটিউব ডার্ক থিম এর সুবিধাঃ

আমরা যখন ঘন্টার পর ঘন্টা ইউটিউবে সময় ব্যয় করি তখন চোখের কিছুটা হলেও ক্ষতি হয়ে থাকে। কারণ যখন আমরা ইউটিউব এর ভিডিও দেখি তখন ইউটিউব থেকে অর্থাৎ মোবাইল থেকে আসা আলো আমাদের চোখে পরে। যখন মোবাইল থেকে আসা আলো দীর্ঘক্ষন সময় ধরে আমাদের চোখে পড়ে তখন আমাদের চোখে বিভিন্ন সমস্যা হতে পারে। 


কিন্তু অনেকেই রয়েছেন যারা ইউটিউবে সময় দিয়ে থাকেন অথবা বাধ্য হয়ে ইউটিউবে বেশি সময় ব্যয় করতে হয়। যদি আপনি ইউটিউবে বেশি সময় দিয়ে থাকেন তাহলে আপনার চোখ রক্ষা করার কিছুটা হলেও ব্যবস্থা করতে হবে। ইউটিউব আমাদেরকে চোখ ঠিক রাখার জন্য যে ব্যবস্থা নিয়েছে তা হচ্ছে ইউটিউব ডার্ক মোড। 


যখন আমরা ইউটিউব ডার্ক মোড অন করব তখন ইউটিউব থেকে আসা সাদা আলো আমাদের চোখে পড়বে না। ইউটিউব ডার্ক মোড অন করার সুবিধা হচ্ছে যদি আমরা ইউটিউব ডার্ক মোড অন করি তাহলে ইউটিউব এর পেজ কালো হয়ে যাবে। যখন ইউটিউব এর পেজ কালো হয়ে যাবে তখন আমাদের চোখে ইউটিউব এর আলোটা কিছুটা হলেও কম পড়বে। এভাবে আমরা ইউটিউব ডার্ক থিম অন করার মাধ্যমে চোখের ক্ষতি কিছুটা হলেও কমাতে পারবো। 


ইউটিউব ডার্ক থিম অন করার নিয়মঃ

ইউটিউব ডার্ক থিম অন করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই ইউটিউব ডার্ক মোড চালু করতে পারবেন। আমি আপনাদেরকে মোবাইলে ইউটিউব ডার্ক মোড অন করার নিয়ম দেখাবো। 


আপনারা যদি মোবাইল ব্যবহারকারী হন তাহলে এই নিয়ম অনুযায়ী খুব সহজেই ইউটিউব ডার্ক মোড অন করতে পারবেন। তবে এখানে যে নিয়ম দেখাবো সেই নিয়ম অনুযায়ী আপনারা অন্যান্য ডিভাইস যেমন ডেক্সটপে একই নিয়মে ইউটিউব ডার্ক মোড অন করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক - 


মোবাইলে ইউটিউব ডার্ক থিম অন করার উপায়ঃ

প্রথমে আপনার মোবাইলে ইউটিউব অ্যাপ্লিকেশন ইন্সটল করে নিবেন। যদি আপনার মোবাইলে ইউটিউব অ্যাপ্লিকেশন না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। 


ইউটিউব অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর আপনার ইউটিউব অ্যাপে প্রবেশ করে লগইন করে নিবেন। ইউটিউবে লগইন করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত উপরে ডান দিকের কর্নারে ক্লিক করবেন। 


ইউটিউব ডার্ক মোড অন করার নিয়ম


এখন আপনি নিচের স্ক্রীনশটএর মত Setting অপশনে প্রবেশ করবেন। 

ইউটিউব ডার্ক থিম অন করার উপায়


Setting অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত অনেকগুলো অপশন দেখতে পারবেন। তবে আমাদেরকে General অপশনে প্রবেশ করতে হবে। 


ইউটিউব Dark Theme অন করার নিয়ম


General অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Dark Theme নামে একটি অপশন দেখতে পারবেন। এই অপশনটি সাধারণত প্রথমে অফ থাকে। 


ইউটিউব ডার্ক থিম অন করার জন্য আমাদেরকে Dark Theme অপশনটি অন করতে হয়। আপনারা ইউটিউব ডার্ক থিম অন করার জন্য Dark Theme অপশন অন করে দিবেন।


ইউটিউব ডার্ক থিমের সুবিধা


আপনারা নিচের স্ক্রীনশটএর মত ইউটিউব Dark Theme অন করে দিবেন। আপনারা নিচের স্ক্রীনশট দেখলেই বুঝতে পারবেন যে আমি সঠিকভাবে ইউটিউব Dark Theme অন করতে পেরেছি।


মোবাইলে ইউটিউব ডার্ক থিম অন করার উপায়


এবার দেখুন আমার ইউটিউব কেমন দেখাচ্ছে। যখন আমার ইউটিউব ডার্ক থিম অন করা ছিল না তখন একরকম ছিল এবং এখন  ইউটিউব Dark Theme অন করার পর আরেক রকম দেখাচ্ছে। অর্থাৎ ইউটিউব এর কালার পরিবর্তন হয়ে গিয়েছ। 


কিভাবে ইউটিউব ডার্ক মোড অন করতে হয়


এভাবে আপনারা ইউটিউব ডার্ক থিম অন করে ইউটিউব থেকে আসা আলো আপনাদের চোখের ক্ষতি কমাতে পারবেন। যখন আপনারা নিজেই প্রাক্টিক্যালি ইউটিউব Dark Theme অন করবেন তখন বুঝতে পারবেন যে ইউটিউব থেকে আসা হলো আপনাদের চোখে বেশি লাগছে না। 


এভাবে আপনারা ইউটিউব ডার্ক মোড অন করার মাধ্যমে আপনাদের চোখের ক্ষতি কিছুটা হলেও করাতে পারবেন। এই ছিল ইউটিউব ডার্ক থিম অন করার নিয়ম। আমি এই টিউটরিয়ালে আপনাদেরকে মোবাইলে ইউটিউব ডার্ক মোড অন করার নিয়ম দেখিয়াছি। তবে আপনারা চাইলে যেকোন ব্রাউজারে অথবা ডেস্কটপে একই নিয়মে ইউটিউব ডার্ক থিম অন করতে পারবেন। 


ইউটিউব ডার্ক থিম চালু পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি ইউটিউব Dark Theme অন করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি আপনাদের বুঝতে কোন সমস্যা হয় অথবা ইউটিউব ডার্ক থিম চালু করতে না পারেন তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।  

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url