ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম, সুবিধা ও বিস্তারিত জেনে নিন

বর্তমানে ফেসবুক একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া, এটা আমরা কমবেশি সকলেই জানি। ফেসবুক ব্যবহার করেনা অথবা ফেসবুক সম্পর্কে জানেনা এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বর্তমানে ফেসবুক জনপ্রিয় হওয়ায় এর ব্যবহারকারী দিন দিন বেড়ে যাচ্ছে। 


যেহেতু আমরা কম বেশি সকলেই ফেসবুক ব্যবহার করি তাই আমাদের এই ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে সাধারণ জ্ঞান থাকতে হবে। ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম অনেকেই জানেনা। অনেকের ফেসবুক আইডি ডিএক্টিভ করার প্রয়োজন হলেও নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করতে পারে না। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদের দেখাবো কিভাবে ফেসবুক আইডি ডিএক্টিভ করতে হয়। যারা নিজেদের ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করতে চান কিন্তু ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম জানেন না আশা করছি তারা পুরো পোষ্ট পড়লে সহজে সবকিছু বুঝতে পারবেন। 

 

ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম
ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম


ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয়ঃ

আমরা যারা ফেসবুক ব্যবহার করি আমাদের অনেক সময় ফেসবুক আইডি ডিএক্টিভ করার প্রয়োজন হয়ে থাকে। তাছাড়া আপনারা অনেকের মুখে শুনে থাকবেন যে সে তার ফেসবুক আইডি ডিএক্টিভ করে রাখছে। এখন আপনি যদি না জানেন ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয় তাহলে তার কাছে থেকে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে। 


এভাবে তার কাছ থেকে জেনে নিয়ে আপনি ফেসবুক আইডি ডিএক্টিভ করার সুবিধা নিতে পারবেন। তবে এখন জেনে নিন ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয় -


আরো পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার উপায়


আপনার ফেসবুক আইডি বা প্রোফাইল কেউ খুজে পাবে না -

যদি আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করেন তাহলে ফেসবুকের কেউ আপনার ফেসবুক আইডি খুজে পাবেনা। যদি আপনার বন্ধু বা ফেসবুকের যে কেউ আপনার ফেসবুক আইডির নাম লিখে সার্চ করে তবুও আপনার আইডি তারা খুঁজে পাবেনা। 


অর্থাৎ ফেসবুক আইডি ডিএক্টিভ করলে আপনার ফেসবুক আইডি হাইড হয়ে যাবে এবং আপনার ফেসবুক অ্যাকাউন্টে বা প্রোফাইলে কেউ প্রবেশ করতে পারবে না। 


আরো পড়ুনঃ ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম


আপনাকে কেউ ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে না - 

আপনার ফেসবুক আইডি যখন ডিএক্টিভ করেন তখন ফেসবুক আপনার আইডি হাইড করে দিবে। এর কারণে কেউ আপনাকে সার্চ করে খুঁজে পাবেনা। যেহেতু আপনার ফেসবুক অ্যাকাউন্ট সার্চ করে কেউ খুজে পাবেনা তাই কেউ আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে না। 


আপনি ফেসবুকে অ্যাকাউন্ট এক্টিভ না করা পর্যন্ত কেউ আপনার প্রোফাইল খুঁজে পাবেনা এবং আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবে না। 


আপনার পেজ অফ হয়ে যাবেঃ

আপনারা যে ফেসবুক আইডি ডিএক্টিভ করবেন সেই ফেসবুক আইডি দিয়ে যে পেজ খুলবেন সেই পেজ আনপাবলিশ হয়ে যাবে। অর্থাৎ আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণে আপনার ফেসবুক পেজ আপনার ফেসবুক আইডির মত হাইড হয়ে যাবে। 


আপনার পেজ কেউ খুজে পাবে না। তবে যদি আপনি আপনার পেজে অন্য কাউকে এডমিন রাখেন তাহলে আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করলেও আপনার পেজ এক্টিভ থাকবে। 


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়


ফেসবুক আইডি ডিএক্টিভ করার সুবিধাঃ

ফেসবুক আইডি ডিএক্টিভ করার সুবিধা এবং অসুবিধা দুইটি রয়েছে। সুবিধা হচ্ছে আপনি আপনার ইচ্ছামত আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করে রাখতে পারবেন। অর্থাৎ আপনি যদি চান আপনার ফেসবুক আইডি সাতদিন চালাবেন না অর্থাৎ ডিএক্টিভ করে রাখবেন তাহলে তা করতে পারবেন। 


অনেক সময় আমাদেরকে পড়াশোনার চাপ থাকার কারণে ফেসবুকে সময় দেওয়া হয় না। তাছাড়া অনেকের ফেসবুক চালানোর নেশা থাকে যার কারণে পড়াশুনায় ঘাটতি হয়। তো তারা যদি তাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করে রেখে পড়াশোনা করে তাহলে একদিকে তাদের পড়াশোনা হবে অন্যদিকে তাদের ফেসবুক চালানোর নেশা কেটে যাবে। 


এছাড়া আমাদের পরীক্ষার সময় যদি আমরা আমাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করে রাখি তাহলে আমাদের পরীক্ষা ভালো হবে এবং পরীক্ষা শেষে শান্তি করে ফেসবুক চালাতে পারব। এই ছিল ফেসবুক আইডি ডিএক্টিভ করে রাখার সুবিধা। ‌


ফেসবুক আইডি ডিএক্টিভ করার অসুবিধাঃ

ফেসবুক আইডি ডিএক্টিভ করার সুবিধাও যেমন রয়েছে তেমনি অসুবিধাও হয়েছে। যদি আমরা আমাদের ফেসবুক আইডি ডিএকটিভ করে রাখি তাহলে আমাদেরকে ফেসবুকে কেউ খুজে পাবে না। শুধু তাই নয় ওই ফেসবুক আইডি থেকে যেসকল ফেসবুক পেজ খোলা হয়েছিল সে সকল পেজ আন এক্টিভ হয়ে যাবে। 


তাছাড়া অনেক মানুষ আছে যারা তাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করে রাখে কিন্তু কাজ শেষে ফেসবুক আইডি এক্টিভ করার কথা মনে থাকেনা। তো এ কারণে অনেকেই অনেক পরিচিত ব্যক্তি তাদেরকে ফেসবুকে খুঁজে পায় না। এতে সামাজিক দূরত্ব বেড়ে যায়।


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম


ফেসবুক আইডি ডিএক্টিভ করার পদ্ধতি । ফেসবুক ডিএক্টিভ করার নিয়মঃ

এতক্ষণ আপনারা ফেসবুক আইডি ডিএক্টিভ করার সুবিধা, অসুবিধা এবং ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয় তা জানলেন। তো এখন জেনে নিন যদি আপনারা আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে চান তাহলে কিভাবে ফেসবুক আইডি ডিএক্টিভ করবেন। 


তবে প্রথমেই বলে রাখি ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম অনেক সোজা। আপনারা মাত্র 2 মিনিটে নিজের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে পারবেন। তো আপনারা নিজেদের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে চাইলে নিচের নিয়ম গুলো ফলো করুন - 


প্রথমে আপনারা ফেসবুক অ্যাপে আপনাদের ফেসবুক আইডি লগইন করুন। তারপর নিচের স্ক্রীনশটের মত উপরের ডান দিকের আইকনে ক্লিক করুন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

উপরের ডান দিকের আইকনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশট এর মত একটি পেজ আসবে। এবার আপনাকে নিচের স্ক্রীনশটের মত সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

এরপর আপনাকে পার্সোনাল ইনফরমেশন অপশনে প্রবেশ করতে হবে।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

পার্সোনাল ইনফরমেশন অফ প্রবেশ করার পর আপনারা আপনাদের ফেসবুক আইডির নাম এবং জিমেইল সহ অন্যান্য তথ্যাদি দেখতে পারবেন। এখানে ম্যানেজ একাউন্ট নামে একটি অপশন রয়েছে। 

আপনারা আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করার জন্য ম্যানেজ একাউন্ট অপশনে প্রবেশ করুন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

ম্যানেজ অ্যাকাউন্টে প্রবেশ করার পর ডিএক্টিভেট লেখায় ক্লিক করুন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

এবার আপনার সামনে নিচের স্ক্রীনশট এর মত পাসওয়ার্ড দেয়ার জন্য একটি বক্স আসবে। আপনারা এই বক্সে আপনাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ অপশনে ক্লিক করুন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম


কন্টিনিউ অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশট এর মত একটি পেজ দেখতে পারবেন। এখানে আপনার অনেকগুলো অপশন দেখতে পারবেন। আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণ দেখিয়ে সেই অপশন সিলেক্ট করতে হবে। 


আপনারা চাইলে নিচে দেওয়া বক্সে আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণ লিখে দিতে পারেন। তবে ইচ্ছা হলে দিবেন না হলে নাই। তারপর কন্টিনিউ অপশনে ক্লিক করবেন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

কন্টিনিউ অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশট এর মত একটি পেজ আসবে। এই পেজে আপনাকে জানিয়ে দেয়া হবে যে আপনার এই একাউন্টে যদি কোন পেজ খোলা থাকে তাহলে সেই পেজ আপনার ফেসবুক আইডির মত ডিঅ্যাক্টিভ হয়ে যাবে। 

তো যদি আপনারা আপনাদের পেজে কাউকে এডমিন বানান তাহলে আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করলেও আপনাদের পেজ সচল থাকবে। 


আপনারা চাইলে আপনাদের ফেসবুক পেজ সচল রাখার জন্য কাউকে এডমিন বানিয়ে আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে পারেন।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

এরপর আপনাদেরকে ডিএক্টিভ মাই একাউন্ট এ ক্লিক করতে হবে।


ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম


এরপর আপনার নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন যে আপনাদের ফেসবুক আইডি লগ আউট হয়ে গেছে। শুধু তাই নয় আপনাদের কে লগ আউট পেজের উপরে জানিয়ে দেয়া হবে যে আপনাদের ফেসবুক আইডি সঠিকভাবে ডিএক্টিভ হয়েছে। 


যদি আপনারা নিচের স্ক্রীনশট এর মত দেখতে পারেন তাহলে বুঝে নিবেন যে আপনারা নিজেদের ফেসবুক আইডি সঠিকভাবে ডিএক্টিভ করতে পেরেছেন।

ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম


এই ছিলো ফেসবুক আইডি ডিএক্টিভ করার পদ্ধতি। এভাবে আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে পারবেন। 


আরো পড়ুনঃ ফেসবুকে শেয়ার অপশন চালু করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি ফেসবুক আইডি ডিএক্টিভ করতে গিয়ে আপনাদের কোথাও কোনো সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ আমি চেষ্টা করব আপনাদের সমস্যার সমাধান দেয়ার।

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Admin
    Admin Jan 23, 2022, 8:17:00 PM

    Nice

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Sep 30, 2023, 7:40:00 PM

      ধন্যবাদ...

Add Comment
comment url