গ্রামীণফোন (জিপি) মিসড কল এলার্ট সার্ভিস চালু ও বন্ধ করার নিয়ম

গ্রামীণফোন সিম ব্যবহার করলেও আমরা অনেকেই গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস সম্পর্কে জানিনা। জিপি মিসড কল এলার্ট সার্ভিস সম্পর্কে না জানার কারণে আমরা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি। আপনি যদি গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস কি, কিভাবে গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস চালু করতে হয় এবং সুবিধা-অসুবিধা জানেন তাহলে grameenphone missed call alert service খুব সহজে ব্যবহার করতে পারবেন। 


যদি আপনি গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে grameenphone missed call alert service চালু করার পদ্ধতি দেখাবো। এছাড়াও আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে জিপি মিসকল এলার্ট সার্ভিস এর সুবিধা এবং বিস্তারিত জানতে পারবেন।


গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস
গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস


গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস কি ? Grameenphone missed call alert service

গ্রামীণফোন মিসড কল এলার্ট সার্ভিস এমন একটি সার্ভিস যার মাধ্যমে আপনার মোবাইল ফোন বন্ধ অথবা মোবাইলে নেটওয়ার্ক না থাকলেও পরবর্তীতে আপনি জানতে পারবেন যে কে আপনার ফোনে এবং কখন আপনার ফোনে কল দিয়েছিল। এই জিপি মিসড কল অ্যলার্ট সার্ভিস তখন কাজ করে যখন আপনার মোবাইল ফোন বন্ধ থাকে। 


অর্থাৎ আপনার মোবাইল ফোন বন্ধ থাকলে ঐ সময় যদি কেউ জিপি নাম্বারে কল দেয় তাহলে আপনার মোবাইলে কল আসবে না আর আপনি জানতেও পারবেন না কে আপনাকে কল দিয়েছিল। কিন্তু যদি গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস অন থাকে তাহলে পরবর্তীতে যখন আপনার মোবাইল খুলবেন বা অন করবেন তখন একটি এসএমএস আসবে যার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে মোবাইল ফোন বন্ধ থাকা অবস্থায় কে আপনাকে কল করেছিল। 


গ্রামীণফোন মিসড কল এলার্ট এর সুবিধাঃ

গ্রামীণফোন মিসড কল এলার্টের সুবিধা অনেক। ‌ কারণ আপনারা মোবাইল ফোন বন্ধ থাকা অবস্থায় যারা কল করেছিল পরবর্তীতে তো আপনার জানতে পারছেন। এভাবে তার সাথে যোগাযোগ করা আপনার সহজ হবে এবং কোন কল মিস হবে না। 


এছাড়াও আপনার মোবাইলে নেটওয়ার্ক না থাকলে বা যদি আপনি নেটওয়ার্ক কভারেজের বাইরে থাকেন তাহলে ওই অবস্থা আপনার মোবাইলে কল আসবে না। কিন্তু যখন আপনি নেটওয়ার্ক কভারেজে আসবেন, অর্থাৎ আপনার মোবাইলে নেটওয়ার্ক থাকবে তখন আপনি জানতে পারবেন যে নেটওয়ার্ক না থাকা অবস্থায় কে আপনাকে কল করেছিল। 


এই সুবিধাগুলো grameenphone মিসড কল এলার্ট সার্ভিস চালু থাকলে আপনারা পাবেন। যদি আপনার মোবাইলে জিপি মিসকল এলার্ট সার্ভিস অন না থাকে তাহলে আপনি এই সুবিধাগুলো পাবেন না। 


গ্রামীণফোন মিসড কল এলার্ট সার্ভিস চালু করার নিয়মঃ

গ্রামীণফোন সিমে সাধারণত মিসড কল এলার্ট সার্ভিস অন করা থাকে না, আপনাকে অন করে নিতে হয়। আপনার জিপি সিমে যদি মিসকল এলার্ট সার্ভিস চালু করতে চান তাহলে আপনার চার্জ কাটবে। অর্থাৎ প্রতি মাসে 10 টাকা কাটবে। 


কিন্তু বাংলালিংক সিমে মিসকল এলার্ট সার্ভিস একদম ফ্রি। অর্থাৎ বাংলালিং সিমে ফ্রি তে মিসড কল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। আপনারা যদি বাংলালিংক মিসকল এলার্ট সার্ভিস চালু করতে চান তাহলে নিচের আর্টিকেলটি পড়তে পারেন। 


আরো পড়ুনঃ বাংলালিংক ফ্রি মিসড কল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম


জিপি মিসড কল এলার্ট চালু করার উপায়ঃ

জিপিতে মিসড কল এলার্ট সার্ভিস চালু করা অনেক সহজ। অর্থাৎ আপনারা সহজেই জিপি সিমে মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। জিপি সিমে মিসড কল এলার্ট সার্ভিস আপনারা দুইভাবে চালু করতে পারবেন। 


  • এসএমএস এর মাধ্যমে 

  • কোড ডায়াল করার মাধ্যমে। 


আমি আপনাদের দুইটি পদ্ধতি দেখাবো। আপনাদের যেটা সহজ মনে হবে সেই অনুযায়ী কাজ করবেন। 


এসএমএস এর মাধ্যমে গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়মঃ

আপনারা যদি এসএমএস এর মাধ্যমে জিপি সিমে মিসকল এলার্ট সার্ভিস চালু করেন তাহলে আপনার এসএমএস খরচ হবে না। অর্থাৎ এসএমএস করার জন্য টাকা কাটবে না।  যদি এসএমএস এর মাধ্যমে জিপিতে মিসকল এলার্ট সার্ভিস চালু করতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরন করুন - 


  • প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে START (space) MCA লিখে 26222 নাম্বারে পাঠিয়ে দিবেন। 


  • এরপর আপনার মোবাইলে একটি এসএমএস আসবে যেখানে জানিয়ে দেয়া হবে আপনি গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পেরেছেন।


এভাবে আপনারা একটি এসএমএস পাঠানোর মাধ্যমে গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। এবার দেখে নিন কিভাবে কোড ডায়াল করে জিপি মিসকল এলার্ট সার্ভিস চালু করতে হয় - 


জিপি মিসকল এলার্ট সার্ভিস কোডঃ

গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস কোড হচ্ছে *121*6*3*1# যদি কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের জিপি সিমে মিসড কল এলার্ট সার্ভিস চালু করতে চান তাহলে *121*6*3*1# ডায়াল করে পরবর্তী নির্দেশ মেনে কাজ করলে আপনাদের জিপি সিমে মিসকল এলার্ট সার্ভিস চালু হবে। 


গ্রামীণফোন মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করার নিয়মঃ

এতক্ষণ আপনাদের জিপিতে মিসড কল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম দেখালাম। তো অনেক সময় গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করার প্রয়োজন হয় বা অনেকেই মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করতে চান। 


আবার অনেকেই এটা মনে করেন যে মিসড কল এলার্ট সার্ভিস অন থাকার কারণে আপনাদের টাকা কেটে নিচ্ছে। আপনাদের টাকা যেন কেটে না নিতে পারে এজন্য জিপি মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করে দিতে চাচ্ছেন।


অর্থাৎ আপনার জিপি সিমে মিসকল এলার্ট সার্ভিস অফ করে দিলে আপনার প্রতি মাসে যে 10 টাকা কাটছিল সেটি আর কাটবে না। তাহলে দেখে নিন কিভাবে জিপি সিমে মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করবেন তার নিয়ম


আপনারা দুই নিয়মে জিপি সিমে মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করতে পারবেন। একটি হচ্ছে এসএমএসের মাধ্যমে এবং আরেকটি হচ্ছে কোড ডায়াল করার মাধ্যমে।


এসএমএসের মাধ্যমে যদি আপনার জিপি সিমের মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করতে চান তাহলে STOP (space) MCA লিখে 26222 নম্বরে পাঠিয়ে দিন। 

আর যদি কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের জিপি সিমের মিসড কল এলার্ট সার্ভিস বন্ধ করতে চান তাহলে *121*6*3*2# ডায়াল করে পরবর্তী নিদের্শ গুলো সঠিকভাবে মেনে কাজ করলে আপনাদের মিসকল এলার্ট সার্ভিস বন্ধ হবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি গ্রামীণফোন মিসকল এলার্ট সার্ভিস নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা Grameenphone missed call alert service নিয়ে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous May 26, 2023, 3:42:00 PM

    এখন তো 13.33 পয়সা কাটতেছে

Add Comment
comment url