সহজেই বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও চার্জ জেনে নিন

আর্থিক লেনদেন করার জন্য আমরা অনেকেই বিকাশ একাউন্ট ব্যবহার করে থাকি। বিকাশ আগে আমাদেরকে ব্যাংকে টাকা পাঠানোর বা ট্রানস্ফার করার সুবিধা দেয়নি। বর্তমানে বিকাশ তাদের গ্রাহকদের বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা রেখেছে। বিকাশ গ্রাহকরা চাইলে খুব সহজেই বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবে। 


অর্থাৎ যদি আপনি বিকাশ গ্রাহক হন এবং আপনার ব্যাংক অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি প্রয়োজনে বিকাশ একাউন্ট থেকে আপনার ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন। তবে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানেন না। যদি আপনি বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে বিকাশ থেকে ব্যাংকের টাকা পাঠাতে হয় তার নিয়ম দেখাবো। এছাড়াও আপনারা এই পোস্ট পড়ে বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ জানতে পারবেন। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর পদ্ধতি ও চার্জ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।


বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম


বিকাশ থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর সুবিধাঃ

আমরা সকলেই জানি যে বিকাশ ও  ব্যাংক একাউন্ট এর মধ্যে ব্যাংক একাউন্ট আমাদেরকে বেশি নিরাপত্তা দিয়ে থাকে। এছাড়াও ব্যাংক একাউন্টের মাধ্যমে আমরা খুব সহজেই লেনদেন করতে পারি। বিকাশ একাউন্টে টাকা থাকলে আমাদের অনেক সময় চিন্তা হয়। অনেক সময় বিকাশে অনেকেই প্রতারণা করে থাকে। 


কিন্তু যদি আপনার ব্যাংক একাউন্টে টাকা থাকে তাহলে কেউ আপনার সাথে প্রতারণা করতে পারবে না। এইজন্য নিরাপত্তার খাতিরে আপনাকে বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করার প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও মনে করুন আপনার ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এবং আপনি অন্যের কাছ থেকে বিকাশে টাকা নিতে চাচ্ছেন। 


এখন আপনি সেই ব্যক্তির বিকাশ একাউন্ট থেকে খুব সহজেই আপনার ব্যাংক একাউন্টে টাকা নিতে পারবেন। এভাবে আপনারা বিকাশ ব্যবহারকারীর কাছ থেকে খুব সহজেই নিজের ব্যাংক একাউন্টে টাকা নিতে পারবেন। এই হচ্ছে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা। 


আরো জানুন - 



বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়মঃ

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম অনেক সহজ। আমরা খুব সহজেই বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন। বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য প্রথমে আপনাদেরকে বিকাশ অ্যাপ্লিকেশন প্রয়োজন  হবে। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে নিচের লিংকে ক্লিক করে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন।


আশা করছি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ রয়েছে অথবা আগে থেকে আপনার মোবাইলে বিকাশ অ্যাপ ইন্সটল করা রয়েছে। এখন আপনি বিকাশ এপে লগইন করবেন। বিকাশ এপ এ লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মত "আরো" নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই "আরো" নামের অপশনে প্রবেশ করতে হবে।


বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত ট্রান্সফার মানি নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করবো তাই আমাদেরকে ট্রান্সফার মানি অপশনে প্রবেশ করতে হবে।



কিভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে হয়



অতঃপর ব্যাংক একাউন্ট সিলেক্ট করবেন।


বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর পদ্ধতি


ব্যাংক একাউন্ট অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনারা সকল ব্যাংক একাউন্টের নাম দেখতে পারবেন। আপনি যে সকল ব্যাংক একাউন্টে বিকাশ থেকে টাকা সেন্ড করতে পারবেন সেই সকল ব্যাংক একাউন্টের লিস্ট এখানে দেখতে পারবেন। 

আপনি বিকাশ থেকে যে ব্যাংক একাউন্টে টাকা সেন্ড করতে চাচ্ছেন সেই ব্যাংক অ্যাকাউন্ট সিলেক্ট করবেন। 


বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম

এরপরে আপনার ব্যাংক অ্যাকাউন্টের সকল তথ্য জানতে চাইবে। আপনি যে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে চাচ্ছেন সেই ব্যাংক একাউন্ট এর সকল তথ্য সঠিক ভাবে দিবেন। 


আপনার ব্যাংক অ্যাকাউন্টের সকল তথ্য সঠিকভাবে দেয়ার পর যখন আপনি সেন্ড করবেন তখন পরের পেজে কত টাকা ব্যাংক একাউন্টে ট্রান্সফার করতে চাচ্ছেন সেই পরিমাণ লিখতে হবে। অর্থাৎ আপনি বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে যত টাকা পাঠাতে চাচ্ছেন সেই টাকার পরিমাণ লিখে সেন্ড করতে হবে।


এখন আপনাকে একটি রেফারেন্স দিতে হবে। আপনি রেফারেন্স হিসেবে যেকোনো একটি সংখ্যা দিতে পারেন। সাধারণত রেফারেন্স হিসেবে 1 দিলেই হবে।


এবার আপনাকে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিতে হবে। বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করলেই আপনার বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা সেন্ড হবে।


এরপর আপনার মোবাইলে একটি কনফার্মেশন এসএমএস আসবে। আপনারা এই এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন যে আপনি সঠিকভাবে বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পেরেছেন। যদি বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে গিয়ে কোন সমস্যা হয় তাহলে বিকাশ কাস্টমার কেয়ারে কথা বলে সমস্যার সমাধান করতে পারবেন।


এই ছিল বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। আশা করছি বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে কোন ঝামেলা হবে না।


বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জঃ 

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ রয়েছে। আপনাকে বিকাশ কর্তৃপক্ষ ফাও নিজের অ্যাকাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠাতে দিবে না। বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ সম্পর্কে আমাদেরকে জানতে হবে। তাহলে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ জেনে নিন - 


  • ট্রান্সফার মানি এবং সেন্ড মানির লিমিট একটি মাসে একই থাকবে।

  • বিকাশ থেকে ব্যাংক একাউন্টে প্রতি লেনদেনের জন্য 2% চার্জ দিতে হবে। এই দুই পারসেন্ট চার্জ (ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড এর জন্য)

  • "সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, কমিউনিটি ব্যাংক বাংলাদেশ এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড" এই সকল ব্যাংকে যদি আমরা বিকাশ থেকে টাকা সেন্ড মানি অথবা ট্রানস্ফার করি তাহলে শুধুমাত্র এক পারসেন্ট চার্জ দিতে হবে।

  • শুধুমাত্র ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড একাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে ট্রান্সফার মানি অফারের জন্য ১% চার্জ প্রযোজ্য। এই অফার ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত থাকবে।  


এই হচ্ছে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ। বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে উপরিউক্ত চার্জ কাটবে। আপনারা এই পরিমাণে চার্জ দিয়ে খুব সহজেই বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।


এই ছিল বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর উপায় দেখিয়েছি। এছাড়াও আপনারা এই টিউটরিয়াল থেকে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছি - 

আশা করছি বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও চার্জ সম্পর্কে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Feb 27, 2023, 1:44:00 AM

    আমি কিভাবে সিউর হবো যে আমি যে একাউন্ট নাম্বার দিয়েছি এই নাম্বারটি সঠিক আছে?

Add Comment
comment url