বিকাশের লেনদেন দেখার নিয়ম । বিকাশ রিকোয়েস্ট স্টেটমেন্ট

আমরা সকলেই জানি যে বর্তমানে বাংলাদেশের যতগুলো মোবাইল ব্যাংকিং সার্ভিস রয়েছে তার মধ্যে জনপ্রিয় হচ্ছে বিকাশ। বিকাশ একাউন্টের মাধ্যমে আমরা টাকা লেনদেন করে থাকি। আমাদেরকে অনেক সময় বিকাশের লেনদেন দেখার প্রয়োজন হয়ে থাকে। বিকাশের লেনদেন দেখার মাধ্যমে আমরা আমাদের বিকাশ একাউন্টের লেনদেন সম্পর্কে সঠিক ধারণা রাখতে পারি। 


অনেকেই রয়েছেন যারা বিকাশের লেনদেন দেখার নিয়ম সম্পর্কে জানে না। তবে আপনি যদি বিকাশের লেনদেন দেখার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে বিকাশের লেনদেন দেখার পদ্ধতি জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে বিকাশের লেনদেন দেখার সকল নিয়ম জানতে পারবেন। বিকাশের লেনদেন দেখার উপায় জানার জন্য পুরো টিউটোরিয়াল পড়তে ভুলবেন না।


বিকাশের লেনদেন দেখার নিয়ম


সাধারনত আমরা যখন বিকাশে লেনদেন করে থাকি তখন আমাদের মোবাইলে একটি এসএমএস আসে। আমরা এই এসএমএস এর মাধ্যমে বিকাশে করা লেনদেন সম্পর্কে জানতে পারি। 


তবে আমাদেরকে অনেক সময় বিকাশ একাউন্ট থেকে লেনদেন করার সকল তথ্য জানার প্রয়োজন হয়ে থাকে। অর্থাৎ আমরা বিকাশের মাধ্যমে যতগুলো লেনদেন করেছি সবগুলো লিস্ট আকারে জানার প্রয়োজন হয়ে থাকে।


আরো পড়ুনঃ নগদ একাউন্টের লেনদেন দেখার নিয়ম


বিকাশের লেনদেন দেখার নিয়মঃ

আমরা খুব সহজেই আমাদের বিকাশ থেকে করা সকল লেনদেনের তথ্য জানতে পারি। বিকাশ থেকে লেনদেন করার সকল তথ্য জানার দুইটি উপায় রয়েছে। অর্থাৎ আমরা দুইটি নিয়মে বিকাশ লেনদেন দেখতে পারি।

 নিয়ম দুইটি হচ্ছে -  


  • বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ লেনদেন দেখা

  • কোড ডায়াল করে বিকাশ লেনদেন দেখা

আপনারা উপরের দুইটি নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ লেনদেন দেখতে পারবেন। অর্থাৎ বিকাশ অ্যাপ্লিকেশন অথবা কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই বিকাশ লেনদেন করার তথ্য জানা যায়। আমি আপনাদেরকে দেখানোর জন্য দুইটি নিয়মেই বিকাশের লেনদেন চেক করার নিয়ম দেখাবো। 


আরো জানুন -  



বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশের লেনদেন দেখার নিয়মঃ

যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন থাকে তাহলে আপনি খুব সহজেই বিকাশ লেনদেন দেখতে পারবেন। তবে আপনার মোবাইলে যদি বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে নিচের লিংক থেকে প্লে স্টোর এর মাধ্যমে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিন।  



আশা করছি আপনারা আপনাদের মোবাইলে বিকাশ এপ ইন্সটল করে নিয়েছেন। এবার আপনাকে বিকাশ এপ এ লগইন করতে হবে। বিকাশ এপ এ লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মত উপরের ডান দিকের বিকাশের আইকনে ক্লিক করতে হবে। 


বিকাশ রিকোয়েস্ট স্টেটমেন্ট


বিকাশের আইকনে ক্লিক করার পর নিচের স্ক্রিনসট দেখানো স্টেটমেন্ট অপশনে আপনাদেরকে প্রবেশ করতে হবে।


বিকাশের লেনদেন দেখার উপায়



স্টেটমেন্ট অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনাদের বিকাশের সকল লেনদেন বিবরণী দেখতে পারবেন। তবে এখানে কিছু বিষয় রয়েছে যা আপনাদের কে জানতে হবে। 

ইন - ইন অপশনে ক্লিক করলে আপনার বিকাশে যতগুলো টাকা ঢুকিয়েছেন সবগুলো দেখাবে।

আউট - আউট অপশনে ক্লিক করলে আপনার বিকাশ থেকে যতগুলো টাকা বের করেছেন অথবা কাউকে পাঠিয়েছেন সবগুলোই এখানে দেখাবে।

লেনদেন সারসংক্ষেপ - এই অপশনে প্রবেশ করলে আপনাদের বিকাশের লেনদেন সারসংক্ষেপে দেখতে পারবেন। 



বিকাশের লেনদেন চেক করার উপায়


যদি আপনারা লেনদেন সারসংক্ষেপ অপশনে প্রবেশ করেন তাহলে নিচের স্ক্রীনশটএর মত আপনাদের শেষ মাসের যতগুলো বিকাশ লেনদেন করেছেন তার হিসাব একসাথে সারসংক্ষেপে দেখতে পারবেন।


বিকাশের লেনদেন চেক করার নিয়ম



এই ছিলো বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ লেনদেন দেখার নিয়ম। আমি আপনাদেরকে বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ লেনদেন দেখার উপায় দেখালাম। আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ লেনদেন করার সকল তথ্য জানতে পারবেন। 


বাটন মোবাইলে বিকাশের লেনদেন দেখার নিয়মঃ

এতক্ষণ আমি আপনাদেরকে বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশের লেনদেন দেখার উপায় জানিয়েছি। তবে অনেকেই রয়েছেন যাদের মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন নেই। অথবা বাটন মোবাইল ব্যবহারকারীরা বিকাশ অ্যাপ ব্যবহার করতে না পারায় ভাবতেছেন কিভাবে বাটন মোবাইলে বিকাশে লেনদেন দেখা যায়। 


আপনারা চাইলে বাটন মোবাইলেও বিকাশের লেনদেন দেখতে পারবেন। কোড ডায়াল করার মাধ্যমে বাটন মোবাইলে আমরা বিকাশের লেনদেন দেখতে পারি। তবে আপনারা চাইলে কোড ডায়াল করার মাধ্যমে বাটন অথবা স্মার্টফোন সকল ডিভাইসে বিকাশের লেনদেন দেখতে পারবেন। 


বিকাশের লেনদেন দেখার কোডঃ

কোড ডায়াল করার মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের বিকাশ একাউন্ট থেকে লেনদেন করা সকল তথ্য খুব সহজেই জানতে পারি। কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্টের সর্বশেষ ৬টি লেনদেন করার তথ্য আমরা জানতে পারবো। 


যদি আপনারা কোড ডায়াল করে বিকাশের সর্বশেষ ৬টি লেনদেন চেক করতে চান তাহলে আপনাকে প্রথমে *247# কোড ডায়াল করতে হবে।


বাটন মোবাইলে বিকাশের লেনদেন দেখার নিয়ম


*247# কোড ডায়াল করার পর নিচের স্ক্রীনশটএর মত My Bkash অপশনে প্রবেশ করতে হবে। 


বিকাশের লেনদেন দেখার কোড


My Bkash অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত Request Statement নামে যে অপশন রয়েছে আমাদেরকে সেখানে প্রবেশ করতে হবে।


কোড ডায়াল করে বিকাশের লেনদেন দেখার নিয়ম


এখন আমাদেরকে বিকাশ একাউন্টের পিন দিয়ে সেন্ড অপশনে ক্লিক করতে হবে।


কোড ডায়াল করে বিকাশের লেনদেন দেখার উপায়



এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনাদের বিকাশ একাউন্ট এর লেনদেন তথ্য জানতে পারবেন। এখানে বিকাশের লেনদেন এর সর্বশেষ তিনটি তথ্য পাবেন। বাকি তিনটি তথ্য দেখার জন্য # লিখে সেন্ড অপশনে ক্লিক করবেন। 


বাটন মোবাইলে বিকাশের লেনদেন চেক করার নিয়ম


# লিখে সেন্ড অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত বাকি তিনটি বিকাশ লেনদেন সংক্ষেপে দেখতে পারবেন।  


বিকাশের লেনদেন দেখার উপায়


এই ছিলো কোড ডায়াল করে বিকাশের লেনদেন দেখার উপায়। আপনারা উপরের নিয়ম অনুযায়ী কোড ডায়াল করার মাধ্যমে বিকাশের সর্বশেষ ৬টি লেনদেন তথ্য জানতে পারবেন। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে বিকাশের লেনদেন চেক করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা বিকাশ অ্যাপ অথবা কোড ডায়াল করার মাধ্যমে বিকাশের লেনদেন চেক করতে পারবেন। আশা করছি বিকাশের লোকদের চেক করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

যদি আপনাদের এই টিউটোরিয়াল ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিকাশের লেনদেন চেক সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url