মোবাইলে অতিরিক্ত চার্জ রোধ করার উপায়, ফুল চার্জ হলেই এলার্ম বাজবে

মোবাইল চার্জ দেওয়ার পর আমরা চিন্তায় থাকি মোবাইল ফুল চার্জ হওয়ার সাথে সাথে মোবাইল চার্জ থেকে খুলতে পারবো কিনা। তবে চিন্তার কোন কারণ নেই। আপনি চাইলে মোবাইলে এলার্ম সেট করে দিতে পারেন। যখন আপনার মোবাইল ফুল চার্জ হবে তখন মোবাইল এলার্ম দিবে। 


এলার্ম শোনার পর আপনি মোবাইল চার্জ থেকে খুলতে পারবেন। এই টিউটোরিয়ালে আমি মোবাইলে অতিরিক্ত চার্জ রোধ করার উপায় দেখাবো। আপনারা মোবাইলে চার্জে দিয়ে রাখলেও মোবাইলে অতিরিক্ত চার্জ হবেনা এবং আপনার মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম দিবে। তাহলে দেখে নিন পদ্ধতি -


মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া রোধ করা


মোবাইলে অতিরিক্ত চার্জ হওয়া কেনো থামাবেন? 

সাধারণত আমরা মোবাইল চার্জ দিয়ে রেখে দেই। যখন ফুল চার্জ হয় তার পর মোবাইল চার্জ থেকে খুলে থাকি। আবার অনেকেই রয়েছেন যারা মোবাইল চার্জে দিয়ে ঘুমায় এবং সকালে ঘুম থেকে উঠে মোবাইল চার্জ থেকে খুলে থাকে। 


তবে মোবাইল চার্জে দিয়ে ঘুমানো বা ফুল চার্জ হওয়ার দীর্ঘ সময় পরে মোবাইল চার্জ থেকে খোলা ঠিক নয়। কারণ যদি আপনার মোবাইলে প্রয়োজনের থেকে অতিরিক্ত চার্জ প্রবেশ করে তাহলে ব্যাটারি ফুলে যাওয়া সহ বিভিন্ন সমস্যা হতে পারে। 


সাধারণত মোবাইলে কিছু সিস্টেম রয়েছে যার কারণে ফুল চার্জ হওয়ার পর অটোমেটিক চার্জ নেওয়া বন্ধ হয়ে যায়। তারপরেও আমাদেরকে সতর্ক থাকতে হবে। মোবাইল ফুল চার্জ হওয়ার সাথে সাথে দীর্ঘক্ষণ চার্জে লাগিয়ে না রেখে মোবাইল চার্জ থেকে খুলে রাখা উচিৎ। এতে আমরা আমাদের মোবাইল নিরাপদ এবং ঝুঁকিমুক্ত রাখতে পারব। 


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ এবং সমাধান


মোবাইলে ফুল চার্জ হলেই বাজবে অ্যালার্মঃ 

আপনারা হয়তো শুনে অবাক হচ্ছেন যে মোবাইল ফুল চার্জ হলে কিভাবে এলার্ম দেবে? তবে হ্যাঁ, এটা সম্ভব। আপনারা চাইলে আপনাদের স্মার্টফোনে এলার্ম সেট করে দিতে পারেন। তাহলে যখন আপনার মোবাইল ফুল চার্জ হবে তখন মোবাইলে অ্যালার্ম বাজবে। 


অতঃপর আপনি অ্যালার্ম শোনার পর বুঝতে পারবেন আপনার মোবাইলে ফুল চার্জ হয়েছে এবং মোবাইল চার্জ থেকে সাথে সাথে খুলতে পারবেন। এই কাজের জন্য বিস্তারিত আর্টিকেল পড়ে নিন - 


মোবাইলে অতিরিক্ত চার্জ হওয়া রোধ করার প্রয়োজনীয় এপ্লিকেশনঃ 

স্মার্টফোনে ফুল চার্জ হলে অ্যালার্ম দিবে যদি আপনারা এই সিস্টেম চালু করতে চান তাহলে আপনাদেরকে একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে। আপনারা প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনশট দেখানো Phone Master অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিবেন। 


মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম দিবে


সাধারণত এই অ্যাপ্লিকেশন অনেক মোবাইলে আগে থেকে ইন্সটল করা থাকে। যদি আপনার মোবাইলে ইন্সটল করা না থাকে তাহলে প্লে স্টোরে গিয়ে Phone Master লিখে সার্চ করে উপরে স্ক্রিনশট দেখানো অ্যাপসটি ইন্সটল করে নিবেন। 


মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া রোধ করার উপায়ঃ 

মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া থেকে রক্ষা করার জন্য আমাদেরকে মোবাইল ফুল চার্জ হওয়া মাত্র মোবাইল চার্জ থেকে খুলতে হবে। তবে ভালো হয় যদি আপনি ১০০% চার্জ হওয়ার আগেই মোবাইল চার্জ থেকে খুলতে পারেন। 


যেহেতু আমরা ব্যস্ত থাকি এবং মোবাইল চার্জ দেওয়ার পর আমাদের মোবাইলে কথা মনে থাকেনা তাই এমন কিছু করতে হবে যাতে মোবাইল ফুল চার্জ হওয়া মাত্র আমরা বুঝতে পারি। 


এই কাজের জন্য মোবাইলে এলার্ম সেট করে দিতে হবে যেটা মোবাইল ফুল চার্জ হওয়া মাত্র বেজে উঠবে। তাহলে দেখে নিন কিভাবে মোবাইলে ফুল চার্জ হয় মাত্র এলার্ম সেট করে মোবাইলে অতিরিক্ত চার্জ হওয়া থেকে থামানো যায়


মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম বজানো সেট করার পদ্ধতিঃ 

এই কাজের জন্য আপনাদেরকে উপরে যে অ্যাপ্লিকেশন সাজেস্ট করেছিলাম প্রথমে সেই Phone Master অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করে নিবেন। অতঃপর আপনারা অ্যাপসটিতে প্রবেশ করবেন। 


Phone Master আ্যপে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট এর মত Smart Charge নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই স্মার্ট চার্জ অপশনে প্রবেশ করতে হবে। 


মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া রোধ করাওর


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত Enable Now নামে একটি অপশন দেখতে পারবেন। Enable Now অপশনে ক্লিক করলে স্মার্ট চার্জ অপশন চালু হবে। 

মোবাইল ফুল চার্জ হবে তখন মোবাইল এলার্ম দিবে

এবার আপনার নিচের স্ক্রিনশট এর মত দেখতে পারবেন আপনার মোবাইলে Smart Charge অপশন চালু হয়েছে। এতে সুবিধা হচ্ছে আপনার মোবাইল ফুল চার্জ হওয়ার পর অতিরিক্ত চার্জ হবেনা এবং আপনার মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম বাজবে।  


মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া রোধ করা


এই ছিলো মোবাইলে অতিরিক্ত চার্জ রোধ করার উপায় এবং মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম বাজানোর পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনাদের মোবাইলে ফুল চার্জ হওয়া থেকে রোধ করতে পারবেন। এবার তাহলে দেখে নিন কিভাবে Smart Charge অপশন বন্ধ করবেন -  


মোবাইল ফুল চার্জ হওয়ার এলার্ম বন্ধ করার পদ্ধতিঃ 

আপনারা চাইলে মোবাইল ফুল চার্জ হওয়ার অ্যালার্ম খুব সহজেই বন্ধ করতে পারবেন। উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী যদি আপনারা স্মার্ট চার্জ অপশন চালু করেন এবং পরবর্তীতে বন্ধ করতে চান তাহলে Phone Master অ্যাপ্লিকেশনের Smart Charge অপশনে প্রবেশ করবেন। 


অতঃপর নিচের স্ক্রিনশট এর মত দেখবেন Smart Charge অপশন চালু করা রয়েছে। এখন আপনারা বন্ধ করতে চাইলে নিচের স্ক্রিনশট দেখানো আইকনে ক্লিক করে বন্ধ করে দিবেন। 


মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম দিবে


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত দুইটি অপশন দেখতে পারবেন স্মার্ট চার্জ অপশন বন্ধ করার জন্য আমাদেরকে নিচের স্ক্রিনশট দেখানো Leave অপশনে ক্লিক করতে হবে। 


মোবাইলের অতিরিক্ত চার্জ হওয়া রোধ করা


দেখুন স্মার্ট চার্জ অপশন বন্ধ হয়ে গিয়েছে। এখন আপনার মোবাইল ফুল চার্জ হলেও এলার্ম বাজবে না। 


মোবাইল ফুল চার্জ হলেই এলার্ম দিবে

এই ছিলো স্মার্ট চার্জ অপশন বন্ধ করার পদ্ধতি। আপনারা ওপরে দেখানো পদ্ধতি অনুযায়ী Smart Charge অপশন চালু করে আবার বন্ধ করতে পারবেন ‌‌‌।  


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি মোবাইলে অতিরিক্ত চার্জ হাওয়া রোধ করার উপায় এবং মোবাইল ফুল চার্জ হলে অ্যালার্ম বাজানোর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল চার্জ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url