জিমেইল আইডির নাম পরিবর্তন করার নিয়ম । জিমেইল নাম পরিবর্তন করার উপায়

প্রত্যেক জিমেইল আইডির একটি নিজস্ব নাম রয়েছে। আপনাদের যদি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে সেই একাউন্টের নাম রয়েছে। আপনারা হয়তো আপনার জিমেইল আইডির নাম যখন-তখন পরিবর্তন করতে চাইতে পারেন। আমরা চাইলে খুব সহজেই আপনাদের জিমেইল আইডির নাম পরিবর্তন করতে পারি। 


জিমেইল নাম পরিবর্তন করার নিয়ম আমি এই টিউটোরিয়ালে আপনাদের দেখাবো। কিভাবে জিমেইল আইডির নাম পরিবর্তন করতে হয় সেটি নিয়ে আমার এই টিউটোরিয়াল। জিমেইল একাউন্টের নাম পরিবর্তন করার নিয়ম জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


জিমেইল আইডির নাম পরিবর্তন করার নিয়ম


আমাদেরকে অনেক সময় জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতে হয়। জিমেইল আইডি ব্যবহার করার মাধ্যমে আমরা অনলাইনে বিভিন্ন কাজ করে থাকি। অনলাইনে বিভিন্ন কাজের জন্য জিমেইল একাউন্ট কতটা গুরুত্বপূর্ণ আমরা কমবেশি সকলেই জানি। 


জিমেইল নাম পরিবর্তন

আমাদের কমবেশি সকলের জিমেইল অইডি রয়েছে। আপনাদের যদি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে সেই জিমেইলের সকল তথ্য আপনি পরিবর্তন করতে পারবেন। আপনারা যদি আপনাদের জিমেইল আইডির নাম পরিবর্তন করতে চান তাহলে খুব সহজে পরিবর্তন করতে পারবেন। 


আপনারা যদি জিমেইল আইডির নাম পরিবর্তন করতে না পারেন তাহলে আপনার জন্য এই টিউটরিয়াল। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে মোবাইলে জিমেইল আইডির নাম পরিবর্তন করার নিয়ম দেখাবো। 


জিমেইল আইডির নাম চেঞ্জ করতে চাইলে টিউটোরিয়ালটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে আপনাদের gmail এর নাম খুব সহজে পরিবর্তন করতে পারবেন। 


জিমেইল আইডির নাম পরিবর্তন করা যায়?


হ্যাঁ, জিমেইল আইডি নাম পরিবর্তন করা যায়। আপনারা চাইলে খুব সহজেই আপনাদের জিমেইল নাম চেঞ্জ করতে পারবেন। তবে একটি জিমেইল একাউন্টের দুইটি অংশ রয়েছে। জিমেইল এড্রেস এবং জিমেইল নাম। 


অর্থাৎ আপনার জিমেইল টি হচ্ছে জিমেইল এড্রেস। সেই জিমেইল এড্রেসে যে নাম দেয়া থাকে সেটি জিমেইল নাম। আপনারা আপনাদের gmail এর নাম পরিবর্তন করতে পারবেন কিন্তু জিমেইল এড্রেস পরিবর্তন করতে পারবেন না। 


জিমেইলের মালিক তাদের গ্রাহকদের জিমেইল একাউন্টের এড্রেস পরিবর্তন করার সুযোগ দেয়না। এই কারণে আপনার জিমেইল আইডি অ্যাড্রেস পরিবর্তন করতে না পারলেও শুধুমাত্র জিমেইল নাম চেঞ্জ করতে পারবেন। 


জিমেইল আইডির নাম পরিবর্তন করার নিয়মঃ


আপনি যে জিমেইল আইডির নাম চেঞ্জ করতে চাচ্ছেন সেই জিমেইল আইডি যে কোন ব্রাউজারে লগইন করে রাখতে হবে। আমি আপনাদের কে দেখার জন্য  আমার জিমেইল আইডি অপেরা ব্রাউজারে লগইন করে রেখেছি। 


জিমেইল আইডি ব্রাউজারে লগইন করার পর আপনাকে প্রথমে গুগলে (google.com) প্রবেশ করতে হবে। অথবা accounts.google.com লিখে প্রবেশ করবেন। 


যখন গুগলে প্রবেশ করবেন তখন নিচের স্ক্রীনশটের মত উপরের ডান দিকের কর্ণারে আপনার জিমেইল আইডির প্রোফাইল পিকচার দেখতে পারবেন। জিমেইল আইডির নাম পরিবর্তন করার জন্য আপনাকে উপরের ওই আইকনে ক্লিক করতে হবে।


জিমেইল আইডির নাম পরিবর্তন


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার মোবাইলের ব্রাউজারে লগইন করা সকল জিমেইল একাউন্টের লিস্ট দেখতে পারবেন। আপনি যে জিমেইল একাউন্টের নাম পরিবর্তন করতে চাচ্ছেন সেই জিমেইল একাউন্ট সিলেক্ট করতে হবে।


জিমেইল নাম পরিবর্তন


এবার আপনারা Personal Info নামে একটা অপশন দিতে পারবেন। জিমেইল আইডির নাম পরিবর্তন করার জন্য আপনাকে এই Personal Info অপশনে প্রবেশ করতে হবে। Personal Info অপশনে প্রবেশ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করুন। 


gmail এর নাম পরিবর্তন


Personal Info তে প্রবেশ করার পর আপনারা আপনাদের জিমেইল একাউন্ট এর সকল তথ্য দেখতে পারবেন। আপনারা নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন যে, আমার জিমেইল একাউন্টের সকল তথ্য দেখা যাচ্ছে। 


এইখানে যে সকল তথ্য দেখা যাচ্ছে সেগুলো আমি চাইলে খুব সহজে পরিবর্তন করতে পারব। তবে যেহেতু আমরা শুধুমাত্র gmail  নাম পরিবর্তন করব তাই নিচের স্ক্রীনশটএর মত Name অপশনে ক্লিক করতে হবে। 


জিমেইল নাম চেঞ্জ

Name অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত দুইটা বক্স দেখতে পারবেন। এই দুইটা বক্সে আপনার জিমেইল আইডির ফার্স্ট নেম এবং লাস্ট নেম রয়েছে।  


জিমেইল নাম পরিবর্তন করার নিয়ম


জিমেইল আইডির নাম পরিবর্তন করার জন্য এই বক্সে থাকা নাম আপনাকে পরিবর্তন করতে হবে। এই দুইটা বক্সে যে নাম রয়েছে সেই নাম পরিবর্তন করে আপনি যে নাম রাখতে চাচ্ছেন তা রেখে দিবেন। 


যেমন, নিচের স্ক্রীনশটে লক্ষ্য করলে দেখতে পাবেন যে আমার জিমেইলে আগে নাম ছিল Md Babu Mondoll.. তবে এই নাম পরিবর্তন করে আমি Md Rony Mondoll রেখেছি। আপনি যে নাম রাখতে চাচ্ছেন সেই নাম রেখে নিচেরর সেভ অপশনে ক্লিক করতে হবে। 


জিমেইল নাম পরিবর্তন করার নিয়ম


সেভ অপশনে ক্লিক করার পর আপনাদের জিমেইল আইডির নাম পরিবর্তন হয়ে যাবে। আপনারা আপনাদের জিমেইল আইডির নাম চেক করে দেখতে পারবেন যে পূর্বের নাম পরিবর্তন হয়ে নতুন নাম বসেছে কিনা। 

নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন যে আমি আমার জিমেইল আইডির নাম পরিবর্তন করে নতুন নাম রাখতে পেরেছি।


জিমেইল নাম পরিবর্তন করার উপায়

এইছিলো জিমেইল আইডির নাম পরিবর্তন করার সহজ নিয়ম। আমি আপনাদেরকে মোবাইলে জিমেইল আইডির নাম চেঞ্জ করার নিয়ম দেখিয়েছি। তবে আপনারা এই নিয়ম অনুযায়ী সকল ডিভাইসে জিমেইল আইডির নাম পরিবর্তন করতে পারবেন। 


আশা করছি জিমেইল আইডির নাম পরিবর্তন করার যে টিউটোরিয়াল দেখালাম তা আপনাদের ভাল লেগেছে। আপনারা আপনাদের জিমেইল আইডির নাম পরিবর্তন করতে চাইলে উপরের নিয়ম অনুযায়ী তা খুব সহজেই করতে পারবেন। 


তবে আপনাদের জিমেইল আইডির নাম পরিবর্তন করতে গিয়ে যদি কোন সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন।  ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। এছাড়াও যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। 😊😊

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Nov 12, 2022, 8:48:00 PM

    জিমাইল আইডির নাম তো পাল্টাই দিছি বাট সেভ হচ্ছেনা কেনো?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 13, 2022, 7:43:00 PM

      হয়তো আপনার কোথাও সমস্যা হচ্ছে। সমাধানের জন্য স্ক্রিনশট সহ আমাদের ফেসবুক পেজে মেসেজ করতে পারেন..

Add Comment
comment url