সহজেই পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইন্সটল বা যুক্ত করার নিয়ম দেখুন

 

add-bangla-fonts-to-pixellab


"আসসালামু আলাইকুম" 


আশা করছি আপনারা সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আপনাদের জন্য নিয়ে আসলাম নতুন আরেকটি টিউটরিয়াল।  এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে পিক্সেল ল্যাবে বাংলা ফন্ট যুক্ত করার নিয়ম দেখাবো। 


অর্থাৎ এই টিউটোরিয়ালটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইনস্টল করতে হয়। পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট অ্যাড করার সহজ নিয়ম আমি এই  টিউটরিয়ালে দিয়ে দিয়েছি। 


পিক্সেল ল্যাব অ্যাপস কি ?? 


পিক্সেল ল্যাব অ্যাপস হচ্ছে ফটোর মধ্যে টেক্সট যুক্ত করার একটি সেরা অ্যাপ্লিকেশন। পিক্সেলাব অ্যাপের মাধ্যমে খুব সহজেই যে কোন ছবিতে আকর্ষণীয় টেক্সট যুক্ত করা যায়। আপনারা যে কোন ফটো পিক্সেল ল্যাব অ্যাপের মাধ্যমে খুব সুন্দর ভাবে সাজাতে পারবেন। 


এছাড়াও পিক্সেলাব অ্যাপের সকল ফন্ট দিয়ে খুব সুন্দর ফটো ডিজাইন করা যায়। যদি আপনারা লগো ডিজাইন করতে চান তাহলে পিক্সেল ল্যাব অ্যাপস এর মাধ্যমে খুব সহজেই করতে পারবেন। 


তবে এই অ্যাপ শুধুমাত্র মোবাইলে ব্যবহার করা যায়। আপনার হাতে যদি একটি স্মার্টফোন থাকে তাহলে খুব সহজেই পিক্সেল ল্যাব অ্যাপস ব্যবহার করতে পারবেন। 


পিক্সেল ল্যাবে বাংলা ফন্ট যুক্ত করার সুবিধা - 


আমি আগেই বলেছিলাম পিক্সেল ল্যাব অ্যাপসের মাধ্যমে যেকোন ফটোর মধ্যে খুব সুন্দর টেক্সট আর্ট করা যায়। আপনারা এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে যেকোন ফটোর উপর আকর্ষণীয় লেখা লিখতে পারবেন। তবে ফটোর উপর আকর্ষণীয় বাংলা লিখতে চাইলে আপনাকে ফন্ট অ্যাড করতে হবে। 


কারণ পিক্সেল ল্যাব অ্যাপসে বাংলা ফন্ট ইন্সটল করা থাকে না। আপনার পছন্দ অনুযায়ী আকর্ষণীয় বাংলা ফন্ট পিক্সেল ল্যাব অ্যাপসে ইন্সটল করার মাধ্যমে খুব সহজেই যে কোন ফটোর মধ্যে আকর্ষণীয় লেখা লিখতে পারবেন। এই হচ্ছে পিক্সেল ল্যাবে বাংলা ফন্ট ইন্সটল করার সুবিধা।


পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইন্সটল করার নিয়ম - 

পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট যুক্ত করার জন্য প্রথমে আপনাকে পিক্সেল ল্যাব অ্যাপস ইন্সটল করা থাকতে হবে। যদি আপনার মোবাইলে পিক্সেল ল্যাব অ্যাপস না থাকে তাহলে প্লে স্টোর থেকে পিক্সেল ল্যাব অ্যাপস ইন্সটল করে নিন। এরপর পিক্সেল ল্যাব অ্যাপস ওপেন করুন। 


পিক্সেলাব ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখন আপনাকে নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে।


add-bangla-fonts-to-pixellab


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত ফন্ট নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা পিক্সেলাব অ্যাপে বাংলা ফন্ট যুক্ত করব তাই এই ফন্ট অপশনে ক্লিক করতে হবে। 


add-bangla-fonts-to-pixellab


ফন্ট অপশনে ক্লিক করার পর মাই ফন্ট অপশনে প্রবেশ করতে হবে। 


add-bangla-fonts-to-pixellab


মাই ফন্ট অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত ফাঁকা দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের পিক্সেল ল্যাব অ্যাপে কোন ফন্ট ইন্সটল করিনি তাই এটি ফাঁকা দেখাচ্ছে। 


যখন আমরা আমাদের পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইন্সটল করব তখন মাই ফন্ট অপশনে আমাদের যুক্ত করা সকল ফন্ট দেখা যাবে। তো পিক্সেল ল্যাব অ্যাপে ফন্ট যুক্ত করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে।


add-bangla-fonts-to-pixellab


এবার আপনারা যে সকল বাংলা ফন্ট পিক্সেল ল্যাব অ্যাপে ইন্সটল করতে চাচ্ছেন সেই সকল ফন্ট মোবাইলের একটি আলাদা ফোল্ডারে রাখুন। এরপর আপনার মোবাইলের যে ফোল্ডারে আপনার বাংলা ফন্ট রয়েছে সেই ফোল্ডার পিক্সেল ল্যাব অ্যাপে সিলেক্ট করে দিন। 


নিচের স্ক্রীনশট দেখলে বুঝতে পারবেন যে আমার মোবাইলে তিনটি ফন্ট রয়েছে এবং তিনটি ফন্ট আমি অ্যাড করেছি। তবে আপনাকে ফন্টগুলো .ttf ফর্মেটে থাকতে হবে। 


যদি আপনার ফন্ট জিপ আকারে থাকে তাহলে সেগুলো আনজিপ করে নিবেন। আনজিপ না করা পর্যন্ত এবং  .ttf ফর্মেটে না থাকলে আপনার ফন্ট কাজ করবেনা। 


add-bangla-fonts-to-pixellab


দেখুন আমার মোবাইলের থাকা তিনটি ফন্ট পিক্সেল ল্যাব অ্যাপসে অ্যাড করতে পেরেছি। এখন ওকে অপশনে ক্লিক করলেই কাজ শেষ। আপনি যে ফন্ট দিয়ে লিখতে চান সেই ফন্ট এখানে এসে  সিলেক্ট করে দিলেই হবে। 


add-bangla-fonts-to-pixellab


কাজ শেষ। এই ছিলো পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইন্সটল করার নিয়ম। তবে আপনারা চাইলে এই নিয়মে পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ছাড়াও সকল ভাষার ফন্ট যুক্ত করতে পারবেন। যদি আপনার আকর্ষণীয় টেক্সট এডিট করতে চান তাহলে উপরের নিয়ম অনুযায়ী কাজ করুন।


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট ইন্সটল করার নিয়ম আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। পিক্সেল ল্যাব অ্যাপে বাংলা ফন্ট যুক্ত করতে গিয়ে যদি কোন সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Abu Rayhan
    Abu Rayhan Sep 10, 2021, 9:32:00 PM

    Khub valo post

    • Shaom
      Shaom Oct 2, 2021, 6:16:00 PM

      Thanks

Add Comment
comment url