মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম (ব্যাটারি হবে দীর্ঘস্থায়ী)

মোবাইলের ব্যাটারি ঠিক রাখার জন্য আমাদেরকে মোবাইল সঠিকভাবে চার্জ দিতে হয়। তাছাড়া মোবাইলে সঠিকভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় এবং আমরা সেই মোবাইল বেশিদিন ব্যবহার করতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা মোবাইল চার্জ দেওয়ার নিয়ম জানেন না। 


যদি আপনি মোবাইল চার্জ দেওয়ার সঠিক পদ্ধতি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি মোবাইলে সঠিকভাবে চার্জ দেওয়ার পদ্ধতি দেখাবো। মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে কিভাবে মোবাইল চার্জ দিতে হয় তার নিয়ম আপনারা জানতে পারবেন। তাহলে মোবাইলে সঠিকভাবে চার্জ দেওয়ার উপায় জানতে পুরো পোস্ট করতে ভুলবেন না। 

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম


Mobile charges correct rules

আমরা সকলেই মোবাইল সম্পর্কে জানলেও সঠিকভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়মাবলী জানিনা। স্মার্টফোন চার্জ দেওয়ার কিছু নিয়মাবলী রয়েছে যেগুলো মানার মাধ্যমে আমরা আমাদের মোবাইল সুরক্ষিত রাখতে পারি। 


একটি মোবাইল ক্রয় করার পর যে জিনিসের প্রতি বেশি গুরুত্ব দিতে হয় তা হচ্ছে মোবাইলের ব্যাটারি। আমরা নতুন মোবাইল ক্রয় করার পর মোবাইলের যত্ন নিলেও কিছুদিন পর সেই মোবাইল আর যত্ন করি না। তবে মোবাইল দীর্ঘ সময় ব্যবহার করার জন্য আমাদেরকে অবশ্যই মোবাইলের যত্ন নিতে হবে।  


মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখার মাধ্যমে আমরা আমাদের মোবাইল দীর্ঘ সময় ব্যবহার করতে পারবো। যদি আপনি সঠিকভাবে মোবাইল চার্জ না দেন তাহলে আপনার মোবাইলের ব্যাটারির চার্জ ধারণ ক্ষমতা অনেক কমে যাবে। মোবাইলে সঠিকভাবে চার্জ দিলে আমাদের মোবাইলের ব্যাটারি দীর্ঘ সময় ধরে চলবে এবং আমরা সেই মোবাইল দীর্ঘসময় ব্যবহার করতে পারি। 


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারন ও সমাধান


মোবাইলে সঠিকভাবে চার্জ না দিলে কি হয়?

আমরা সাধারণত মোবাইল ফোন সঠিকভাবে চার্জ দেই না। সঠিকভাবে মোবাইল ফোন চার্জ না দেওয়ার কারণে আমাদের মোবাইলের ব্যাটারী ধীরে ধীরে কার্যক্ষমতা হারিয়ে থাকে। আপনার নতুন মোবাইল কেনার সময়ে দেখবেন সেই মোবাইলের চার্জ অনেক বেশি থাকে। 


মোবাইলের চার্জ দীর্ঘদিন সময় ধরে রাখার জন্য আপনাদের অবশ্যই সঠিক ভাবে মোবাইল চার্জ দিতে হবে। আপনি যদি মোবাইল চার্জের ক্ষেত্রে উদাসীন হন তাহলে ধীরে ধীরে আপনার মোবাইলের ব্যাটারির ধারণ ক্ষমতা অনেক কমে যাবে। 


এভাবে যদি আপনি সঠিকভাবে মোবাইল চার্জ না দেন তাহলে এক সময় আপনার মোবাইলে দ্রুত চার্জ শেষ হয়ে যাবে। তখন আপনাকেই ভোগান্তিতে পড়তে হবে। এইজন্য মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখতে সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়া অনেক জরুরী। 


মোবাইল চার্জ দেওয়ার নিয়মঃ

আশা করছি আপনারা জানতে পেরেছেন যে মোবাইলে সঠিকভাবে চার্জ দেয়ার মাধ্যমে মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখা যায়। এখন আপনারা হয়তো জানতে চাচ্ছেন কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি সুরক্ষিত থাকবে? হ্যাঁ, মোবাইল চার্জ দেওয়ার কিছু নিয়মাবলী রয়েছে যেগুলো মানার মাধ্যমে আপনারা আপনাদের মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখতে পারবেন। 


মোবাইলে সম্পূর্ণ 100% চার্জ দেয়া যাবে?

মোবাইল চার্জে লাগিয়ে রাখবেন না। চেষ্টা করবেন মোবাইলে 95 বা 96% চার্জ রাখার জন্য। 100 পার্সেন্ট হওয়ার আগেই মোবাইল চার্জে থেকে খোলা উচিত। তবে বর্তমানে মোবাইলে সিস্টেম রয়েছে যেগুলোর মাধ্যমে 100% চার্জ হলেও অতিরিক্ত চার্জ ওঠে না। 


এর পরেও আপনারা মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখতে 100% চার্জ হওয়ার কিছুক্ষণ আগেই চার্জ থেকে মোবাইল খুলবেন। এতে আপনার মোবাইলের ব্যাটারি ব্যাকআপ অনেক বেশি থাকবে।


মোবাইলের চার্জ একদম নিচে রাখবেন নাঃ 

অনেকেই রয়েছেন যারা মোবাইল চালাইতে চালাইতে এমন অবস্থা করে যে মোবাইলে 20 পার্সেন্ট এর নিচে চার্জ নামলেও মোবাইল চালাইতেই থাকে। মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখতে কখনো 20% এর নিচে চার্জ নামানো যাবে না। 


কারণ যখন আমরা 20 পার্সেন্ট এর নিচে মোবাইল ব্যবহার করি তখন মোবাইলের ব্যাটারিতে প্রচুর পরিমাণে চাপ পড়ে। তাই মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বেশি রাখতে সব সময় 20% এর উপর মোবাইল চার্জ রাখতে হবে। 


কত পার্সেন্ট হলে মোবাইলের ব্যাটারি চার্জ দিতে হয়?

অনেকের মনে প্রশ্ন আসে যে কত পার্সেন্ট হলে মোবাইল ফোন চার্জ দিতে হয়। সাধারণত আপনার মোবাইলে 30% এর মত চার্জ থাকলে আপনারা মোবাইল চার্জে লাগাবেন। এরপর 95 পার্সেন্ট হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। তবে মোবাইল চার্জে লাগিয়ে ফুল চার্জ না হওয়া পর্যন্ত কখনো সেই মোবাইল ব্যবহার করবেন না। 


অর্থাৎ আপনারা সম্পূর্ন ফ্রি হয়ে মোবাইল 30% এর উপর চার্জে লাগিয়ে মোবাইল চার্জে দিয়ে 95% চার্জ না হওয়া পর্যন্ত সেই মোবাইল ব্যবহার করবেন না। অতঃপর যখন আপনার মোবাইল 95 পার্সেন্ট এর উপরে চার্জ হবে তখন চার্জ থেকে খুলবেন। 


তবে আপনারা চাইলে মাসে দুই থেকে একবার মোবাইলের ব্যাটারির চার্জ 0% থেকে 100% করতে পারেন। এতে আপনার মোবাইলের ব্যাটারি পুরোপুরি পরিষ্কার হবে। তবে মনে রাখবেন মাসে দুই থেকে একবার 0% থেকে 100% করলে সমস্যা নেই।


চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করবেন নাঃ 

চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করবেন না


অনেকেই রয়েছেন যারা চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করে থাকেন। চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করো একদম ঠিক নয়। কারণ আপনি যদি চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করেন তাহলে আপনার মোবাইলের বিভিন্ন ধরনের ক্ষতি হবে। 


বিশেষ করে চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করলে মোবাইলের ব্যাটারি ব্যাকআপ অনেক কমে যায়। আপনি চার্জে লাগিয়ে কিছুদিন মোবাইল ব্যবহার করার পরে দেখবেন আপনার মোবাইলের ব্যাটারির চার্জ অনেক কম থাকছে। 


আপনি চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করার আগে যেরকম ব্যাটারি ব্যাকআপ পেতেন পরবর্তীতে যদি চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করলে আগের মতন ব্যাটারি ব্যাকআপ পারবেন না। এছাড়াও চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করলে মোবাইল গরম হয়ে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা রয়েছে। ইদানিং চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করার কারণে অনেক জায়গায় দুর্ঘটনা হয়েছে। তাই মোবাইলের ব্যাটারি এবং নিজেকে সুরক্ষিত রাখতে অবশ্যই মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করবেন না।


মোবাইল চার্জ হতে বেশি সময় লাগলে করণীয়ঃ

অনেক সময় আপনারা মোবাইল চার্জ দেওয়ার পর লক্ষ্য করবেন যে আপনাদের মোবাইলে আগে যে স্পিডে চার্জ হত এখন তা উঠছে না। বিভিন্ন কারণে মোবাইল চার্জ হইতে বেশি সময় লাগে। অনেক সময় মোবাইল চার্জ দেওয়ার সময় ব্যবহার করলে চার্জ হইতে বেশি সময় লাগে। 


এছাড়াও যদি আপনার মোবাইলের চার্জার অথবা ক্যাবল সমস্যা থাকে তাহলে আপনার মোবাইল চার্জ হতে অনেক সময় লাগবে। বর্তমান সময়ে চার্জারের ক্যাবল এর কারণে মোবাইল চার্জ হতে বেশি সময় লাগে। যদি আপনার মোবাইল চার্জ হতে বেশি সময় লাগে তাহলে অবশ্যই মোবাইলের চার্জার অথবা কেবল নষ্ট হয়েছে কিনা চেক করে দেখবেন। চেক করে দেখার পর যেটি নষ্ট হয়েছে সেটি পরিবর্তন করলে আপনারা পূর্বের স্পিডে মোবাইল চার্জ দিতে পাবেন।


এই ছিলো মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী মোবাইল চার্জ দিয়ে আপনাদের মোবাইলের ব্যাটারির সুরক্ষিত রাখতে পারবেন। মোবাইলের ব্যাটারি সুরক্ষিত রাখতে উপরের নিয়ম অনুযায়ী মোবাইল চার্জ দিতে ভুলবেন না। 


আরো পড়ুনঃ মোবাইল চার্জ হতে অনেক সময় লাগলে করনীয়


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি মোবাইল চার্জ দেওয়ার নিয়ম নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও মোবাইল চার্জ দেওয়ার নিয়ম নিয়ে আপনারা আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url