মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে? মোবাইল দ্রুত চার্জ দেওয়ার উপায়

অনেক সময় আমাদের মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে। মোবাইল ফুল চার্জ হতে বেশি সময় লাগলে অনেক সময় আমরা বিরক্তি বোধ করে থাকি। অনেকেই জানতে চান মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে কেন? যদি আপনি মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


এই পোস্টে আমি মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ এবং সমাধান জানাবো। আপনারা মোবাইল চার্জ দেরিতে হওয়ার কারণ এবং মোবাইলে দ্রুত চার্জ দেওয়ার উপায় জানতে পারবেন। তাহলে মোবাইলে দ্রুত চার্জ দেয়ার উপায় এবং মোবাইল চার্জ হতে বেশি সময় লাগার কারণ জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না - 


মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে


মোবাইলের চার্জ শেষ হওয়ার পর আমরা মোবাইল চার্জে লাগিয়ে দিয়ে ফুল চার্জ হওয়া পর্যন্ত অপেক্ষা করে থাকি। অতঃপর যখন মোবাইলে ফুল চার্জ হয় তখন আমরা সেই মোবাইল ব্যবহার করি। কিন্তু মোবাইল চার্জ হতে অনেক দেরি হলে আমরা মোবাইল তাড়াতাড়ি ব্যবহার করতে পারি না। 


মোবাইল যত দ্রুত চার্জ হবে আমরা সেই মোবাইল তত দ্রুত ব্যবহার করতে পারব। অনেক সময় আমাদের মোবাইলের তৎক্ষণাৎ প্রয়োজন হতে পারে। কিন্তু যদি আমাদের মোবাইল চার্জে লাগানো থাকে এবং আমরা দেখি মোবাইল চার্জ হতে অনেক দেরি হচ্ছে তাহলে আমাদের বিরক্ত লাগবে। এই কারণে অবশ্যই মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ এবং সমাধান জানতে হবে - Reasons and Solutions for Mobile Charging Taking Long Time


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ ও সমাধান.


মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণঃ 

সাধারণত পুরাতন মোবাইলে চার্জ হতে অনেক সময় বেশি লাগে। তবে নতুন মোবাইলেও এই সমস্যা হতে পারে। বিভিন্ন কারণে মোবাইলে চার্জ হতে অনেক সময় লাগে। নিম্নে আমি মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কিছু গুরুত্বপূর্ণ কারণ আলোচনা করছি। তাহলে এবার মোবাইল চার্জ হতে বেশি সময় লাগার কারণ জেনে নিন - 


চার্জার কেবলের সমস্যাঃ 

চার্জার কেবলের সমস্যার কারণে মোবাইল চার্জ হতে অনেক সময় লাগতে পারে। চার্জার ক্যাবল বেশিদিন ব্যবহার করলে এর কার্যক্ষমতা অনেক কমে যায়। এছাড়াও চার্জার ক্যাবলের অগ্রভাগে ক্ষয়ে যাওয়া অথবা মরিচা পড়ার কারণে মোবাইলে চার্জ হতে অনেক বেশি সময় থাকতে পারে। 


মোবাইলের ব্যাটারির সমস্যাঃ 

অনেক সময় চার্জার ঠিক থাকলেও মোবাইলের ব্যাটারি সমস্যা থাকার কারণে চার্জ উঠতে অনেক সময় লাগতে পারে। যদি আপনার মোবাইলে দ্রুত চার্জ শেষ হয়ে যায় এবং চার্জে লাগিয়ে দিলে দ্রুত ফুল চার্জ দেখায় অথবা চার্জ হতে অনেক দেরি হয় তাহলে বুঝে নেবেন মোবাইলের ব্যাটারির সমস্যা হয়েছে। 


এছাড়াও ব্যাটারির সমস্যা থাকলে মোবাইল কিছুক্ষণ ব্যবহার করলেই চার্জ শেষ হয়ে যায়। এরকম সমস্যার কারণেও মোবাইলে চার্জ হতে অনেক সময় লাগতে পারে। এরকম হলে মোবাইলের ব্যাটারি পরিবর্তন করবেন। 


চার্জিং পোর্টে সমস্যাঃ 

মোবাইলের চার্জিং পর্টের সমস্যা থাকার কারণেও মোবাইল চার্জ হতে দেরি হতে পারে। চার্জিং পোর্টে সমস্যা থাকলে মোবাইলের চার্জার কানেকশন ব্যাহত হয়। অতঃপর সেই মোবাইল দ্রুত চার্জ হয় না। আপনার মোবাইলের চার্জিং পোর্টে সমস্যা থাকলে অবশ্যই ঠিক করে নিবেন। 


চার্জে দেয়া অবস্থায় ফোন ব্যবহার করাঃ 

চার্জে দেয়া অবস্থায় ফোন ব্যবহার করা


চার্জে দেয়া অবস্থায় ফোন ব্যবহার করলে চার্জ হতে অনেক সময় লাগে। কারণ যখন আপনি মোবাইল চার্জ এ অবস্থায় ব্যবহার করছেন তখন এক দিক দিয়ে আপনার মোবাইলে চার্জ হচ্ছে এবং অপর দিক দিয়ে আপনার মোবাইলের চার্জ শেষ হচ্ছে। তাই আপনার মোবাইলেও চার্জ হবে অনেক ধীর গতিতে। 


চার্জের পাওয়ার সোর্স দুর্বলঃ 

যদি আপনি সরাসরি বিদ্যুৎ দিয়ে মোবাইল চার্জ না দিয়ে কম্পিউটার অথবা জেনারেটর এর মাধ্যমে মোবাইল চার্জ দেন তাহলে মোবাইল চার্জ হতে অনেক বেশি সময় লাগতে পারে। তাছাড়া কারেন্টের ভোল্টেজ কম থাকলেও মোবাইল চার্জ হতে বেশি সময় লাগে। 


মোবাইলের অফিসিয়াল চার্জার ব্যবহার না করাঃ 

মোবাইলের অফিসিয়াল চার্জার ব্যবহার না করা


মোবাইল চার্জ দেওয়ার জন্য মোবাইলের বক্সের সাথেই একটি অফিসিয়াল চার্জার দিয়ে থাকে। মোবাইল চার্জ দেওয়ার জন্য আমাদেরকে এই চার্জার ব্যবহার করতে হয়। যদি আপনি মোবাইলের অফিশিয়াল চার্জার ব্যবহার না করে অন্য কোন চার্জার দিয়ে মোবাইল চার্জ দেন তাহলে আপনার মোবাইল চার্জ হতে অনেক বেশি সময় লাগতে পারে। 


এই ছিল মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ। এখানে মোবাইল চার্জ হতে কেন বেশি সময় লাগে সকল কারণ দেয়া রয়েছে। এবার আপনারা মোবাইল দ্রুত চার্জ দেওয়ার উপায় জেনে নিন - 


মোবাইল দ্রুত চার্জ দেয়ার উপায়ঃ 

আমরা চাই আমাদের মোবাইল চার্জ দিলে যেন দ্রুত চার্জ হয়। এখানে দ্রুত চার্জ হওয়া বলতে স্বাভাবিক নিয়মে চার্জ হওয়াকে বোঝানো হয়েছে। মোবাইল স্বাভাবিক নিয়মে চার্জ দিতে হলে আপনাকে অবশ্যই যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা হচ্ছে - 


মোবাইলের আসল চার্জার ব্যবহার করাঃ 

মোবাইলের আসল চার্জার ব্যবহার করা


মোবাইলের আসল চার্জার ব্যবহার করে চার্জ দেয়া অনেক গুরুত্বপূর্ণ। কারণ আমাদের মোবাইলের সাথে যে চার্জার দেয় সেই চার্জার আমাদের মোবাইল অনুযায়ী দিয়ে থাকে। এখন যদি আপনি সেই চার্জার ব্যবহার না করে অন্য কোন চার্জার ব্যবহার করেন তাহলে আপনার মোবাইলের সাথে মিলবে না। 


এই অবস্থায় আপনার মোবাইল চার্জ হতে অনেক সময় লাগতে পারে। এই কারণে মোবাইল স্বাভাবিক নিয়মে চার্জ দেয়ার জন্য অবশ্যই মোবাইলের আসল চার্জার ব্যবহার করবেন। যদি আপনার মোবাইলে আসল চার্জার না থাকে অথবা হারিয়ে যায় তাহলে আপনার মোবাইলের ডিভাইস অনুযায়ী একই চার্জার আরেকটি কিনে নিবেন। 


মোবাইল চার্জে দিয়ে ব্যবহার না করাঃ 

মোবাইল চার্জে দিয়ে ব্যবহার না করা


মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা উচিৎ নয়। মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করলে আমাদের মোবাইলে অনেক গরম হয় এবং সেই সাথে মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে। এই অবস্থায় মোবাইলে যে কোন দুর্ঘটনা হতে পারে। তাই অবশ্যই মোবাইল চার্জ দেয়ার সময় সেই মোবাইল ব্যবহার করবেন না। এতে দেখবেন আপনার মোবাইল দ্রুত চার্জ হবে। 


মোবাইল বন্ধ করে চার্জ দেয়াঃ 

মোবাইল বন্ধ করে চার্জ দেয়া


মোবাইল বন্ধ করে চার্জ দিলে দ্রুত চার্জ উঠে। যদি আপনার খুব দ্রুত চার্জের দরকার হয় তাহলে মোবাইল বন্ধ করে চার্জে কিছুক্ষণ লাগিয়ে রাখলেই বুঝতে পারবেন মোবাইল দ্রুত চার্জ হচ্ছে। কারণ সেই সময় মোবাইলের সকল কার্যক্রম বন্ধ থাকে এবং মোবাইল দ্রুত চার্জ নিতে পারে। 


চার্জার ক্যবল পরিবর্তন করাঃ 

চার্জার ক্যবল পরিবর্তন করা


যদি সবকিছু ঠিক থাকার পরেও আপনার মোবাইলে স্বাভাবিক নিয়মে চার্জ না হয় তাহলে চার্জার কেবল পরিবর্তন করে দেখবেন। যদি চার্জার কেবল পরিবর্তন করে দেখেন আপনার মোবাইলে সঠিকভাবে চার্জ উঠতেছে তাহলে বুঝে নিবেন আপনার আগের চার্জার কেবল এর কার্যক্ষমতা নষ্ট হয়ে গেছে। অতঃপর আপনি চার্জার কেবল পরিবর্তন করে মোবাইলে স্বাভাবিক নিয়মে চার্জ করতে পারবেন। 


ফাস্ট চার্জার ব্যবহার না করাঃ 

বর্তমানে বাজারে ফাস্ট চার্জার পাওয়া যায় যেগুলো ব্যবহার করার মাধ্যমে আমরা মোবাইলে দ্রুত চার্জ দিতে পারি। তবে মোবাইলের অফিশিয়াল চার্জার ব্যবহার না করে ফাস্ট চার্জার ব্যবহার করা উচিৎ নয়। কারণ আমাদের মোবাইলে যে চার্জার দেয়া হয় সেটি মোবাইলের ক্যাপাবিলিটির উপর ভিত্তি করে দেয়া হয়। 


এখন যদি আপনি ফাস্ট চার্জার ব্যবহার করেন তাহলে আপনার মনে হতে পারে যে মোবাইল দ্রুত চার্জ আছে কিন্তু আপনার মোবাইলের ব্যাটারির ধীরে ধীরে সমস্যা হবে। তাই ফার্স্ট চার্জার পরিহার করে অবশ্যই মোবাইলের অফিশিয়াল চার্জার দিয়ে চার্জ দিবেন। 


মোবাইলের ডাটা বন্ধ রাখাঃ 

মোবাইলের ডাটা বন্ধ করা


অনেক সময় আমরা মোবাইলে ডাটা চালু রেখে মোবাইল চার্জ দেই। এই কাজটি করা যাবে না। কারণ মোবাইলে ডাটা চালু রেখে মোবাইল চার্জ দিলে মোবাইল অনেক স্লো গতিতে চার্জ হয়। এই কারণে মোবাইল স্বাভাবিক গতিতে চার্জ দিতে অবশ্যই মোবাইলে ডাটা বন্ধ রেখে মোবাইল চার্জ লাগাবেন। 


এই ছিলো মোবাইল স্বাভাবিক গতিতে চার্জ দেয়ার উপায়। আপনারা উপরের ধাপগুলো অনুসরণ করলে আপনাদের মোবাইল স্বাভাবিক গতিতে চার্জ দিতে পারবেন। আশা করছি মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ এবং সমাধান জানতে পেরেছেন। এখানে মোবাইল চার্জ হতে বেশি সময় লাগার কারণ এবং মোবাইল স্বাভাবিক গতিতে চার্জ দেয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি মোবাইল চার্জ হতে অনেক সময় লাগার কারণ এবং মোবাইল দ্রুত চার্জ দেয়ার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল চার্জ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url