ফেসবুক ইউজারনেম কি? ফেসবুক ইউজারনেম পরিবর্তন করার নিয়ম ও সুবিধা

অনেকেই রয়েছেন যারা তাদের ফেসবুক আইডির ইউজারনেম পরিবর্তন করতে চান। কিন্তু ফেসবুক আইডির ইউজারনেম পরিবর্তন করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করতে পারেন না। যদি আপনি ফেসবুক ইউজারনেম পরিবর্তন করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ফেসবুক ইউজার নেম কি এবং ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার উপায় দেখাবো। এছাড়াও ফেসবুক ইউজারনে পরিবর্তন করার সুবিধা জানতে পারবেন। তাহলে ফেসবুক ইউজার নেম সম্পর্কে বিস্তারিত জানতে এবং ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার নিয়ম জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না - 


ফেসবুক ইউজার নেম পরিবর্তন


ফেসবুক ইউজার নেম কি? 

বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর অনেক হলেও ফেসবুক ইউজার নেম সম্পর্কে অনেকেই জানেনা। যখন কেউ ফেসবুক ব্যবহার করে তখন তার ফেসবুক আইডিতে নির্দিষ্ট একটি লিংক থাকে। সেই লিংকের মধ্যে নির্দিষ্ট একটি ইউজার নেম থাকে। ‌


প্রত্যেক ফেসবুক আইডিতে আলাদা আলাদা ইউজারনেম সেট করা থেকে। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুকের এই ইউজারনেম সম্পর্কে জানেনা। ফেসবুক ইউজারনেম এর কিছু সুবিধা রয়েছে। যদি আপনারা সেগুলো জানেন তাহলে আপনার ফেসবুক ব্যবহার করা কিছুটা হলেও সহজ হবে। 


ফেসবুক ইউজারনেম হচ্ছে এমন একটি বিষয় যা প্রত্যেক ফেসবুক আইডিতে নির্দিষ্ট করে দেয়া থাকে। অর্থাৎ আমরা যারা ফেসবুক ব্যবহার করি আমাদের প্রত্যেকের ফেসবুক আইডিতে আলাদা আলাদা ইউজার নেম রয়েছে। 


যখন আমরা ফেসবুক আইডি তৈরি করি তখন অটোমেটিক ফেসবুক ইউজার নেম তৈরি হয়ে যায়। ফেসবুক ইউজার নেম হচ্ছে আমাদের ফেসবুক প্রোফাইলের লিংকে থাকা শেষের অংশ। আমাদের ফেসবুক আইডির লিংক এর শেষের অংশ কে ফেসবুক ইউজার নেম বলা হয়।


এই ফেসবুক ইউজার নেম এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারীকে খুব সহজেই শনাক্ত করা যায়। কারন একটি ফেসবুক ইউজার নেম আরেকজন ব্যবহার করতে পারবে না। 


মনে করুন https://www.facebook.com/janteparo/ এটি আপনার ফেসবুক আইডির প্রোফাইল লিংক। এখানে আপনার প্রোফাইল লিংকের শেষের অংশ অর্থাৎ janteparo এটি হচ্ছে আপনার ফেসবুক আইডির ইউজারনেম। 


যখন আমি আমার ফেসবুক আইডি তৈরি করেছিলাম তখন janteparo এই ইউজারনেম ছিল না। ইউজারনেম এর জায়গায় বড় এবং আরেকটি ইউজারনেম ছিল। আমি পরবর্তীতে ইউজার নেম এডিট করার মাধ্যমে janteparo ফেসবুক ইউজার নেম বসিয়েছি। এতে আমার ফেসবুক আইডির লিংক ছোট হয়েছে এবং আমার ফেসবুক আইডির লিংক মনে রাখাও সহজ হয়েছে। 


ফেসবুক ইউজারনেম এর সুবিধাঃ

ফেসবুক ইউজার নেম এর সুবিধা অনেক। যদি আপনি ফেসবুক ইউজার নেম ব্যবহার করার সুবিধা জানতে পারেন তাহলে আপনি খুব সহজেই ফেসবুক ইউজার নেম এর সুবিধা নিতে পারবেন। কারন ফেসবুক ইউজার নেম এর কিছু বিশেষ সুবিধা রয়েছে যেগুলো ব্যবহার করলে ফেসবুক ব্যবহার করা কিছুটা হলেও সুবিধাজনক হয়। 


তাহলে দেখে নিন ফেসবুক ইউজার নেম এর সুবিধাগুলো - 


ফেসবুক আইডি খুজে পাওয়াঃ

ফেসবুক ইউজার নেম এর একটি বিশেষ সুবিধা হচ্ছে আপনার ফেসবুক আইডিতে যদি ইউজার নেম সেট করা থাকে তাহলে আপনাকে সহজেই মানুষ আপনার ইউজার নেম সার্চ করার মাধ্যমে আপনার আইডি পেয়ে যাবে। 


এছাড়াও যখন আমরা আমাদের বন্ধু, আত্মীয় অথবা অন্য কারো ফেসবুক আইডি সার্চ করি তখন সাধারণত নাম দিয়ে সার্চ করে থাকি। যদি আমরা নাম দিয়ে সার্চ করি তাহলে আমাদের সামনে একই নামে অনেক ফেসবুক আইডি চলে আসে। এই অবস্থায় আমরা আমাদের প্রয়োজনিয় ফেসবুক আইডি খুজে পাইনা। 


কিন্তু আপনি যে ফেসবুক আইডি খুজতেছেন সেই ফেসবুক আইডির যদি ইউজারনেম জানেন তাহলে সেই ইউজার নেম সার্চ করার মাধ্যমে সেই ফেসবুক আইডি খুব সহজেই পেয়ে যাবেন। কারণ একটি ফেসবুক আইডির নির্দিষ্ট ইউজার নেম রয়েছে যে ইউজার নেমের মাধ্যমে শুধুমাত্র ওই ফেসবুক আইডি খুঁজে পাওয়া সম্ভব। 


ফেসবুক ইউজার নেম দিয়ে ফেসবুক আইডিতে লগইন করাঃ

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তারা সকলেই জানি যে ফেসবুকে লগইন করার সময় নাম্বার অথবা জিমেইল এর মাধ্যমে লগইন করতে হয়। কিন্তু যদি আপনি আপনার ফেসবুক আইডির ইউজার নেম জানেন তাহলে নাম্বার এবং জিমেইল ছাড়াও নাম্বার দেয়া বক্সে শুধুমাত্র ইউজারনেম এবং পাসওয়ার্ড বক্সে পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক আইডিতে লগইন করতে পারবেন। 


অর্থাৎ আমাদের ফেসবুক আইডির নাম্বার অথবা জিমেইল মনে না থাকলেও শুধুমাত্র ফেসবুক ইউজার নেম এবং ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে আমাদের ফেসবুক আইডিতে খুব সহজেই লগইন করতে পারব। এই হচ্ছে ফেসবুক আইডি লগইন করতে ইউজারনেম এর সুবিধা।


ফেসবুক আইডির লিংক মনে রাখাঃ

সাধারনত অনলাইনে অনেকেই আমাদের ফেসবুক আইডি লিংক চেয়ে থাকে। যদি কেউ আপনার ফেসবুক আইডি লিংক চায় তাহলে বারবার আপনার ফেসবুক আইডি লিংক কপি করে অন্যকে দেওয়া বিরক্তিকর। 


এই অবস্থায় আপনি আপনার ফেসবুক আইডির ইউজারনেম ছোট করে খুব সহজেই টাইপ করার মাধ্যমে আপনার ফেসবুক আইডির লিংক অন্য কাউকে পাঠাতে পারবেন। কারণ আমরা ফেসবুক আইডির ইউজারনেম ছোট করে খুব সহজেই আমাদের ফেসবুক আইডির লিংক টাইপ করে অন্যকে পাঠাতে পারি। 


ফেসবুক ইউজার নেম চেঞ্জ করার কারণঃ

আমি আগেই আপনাদের বলেছিলাম যে যখন আমারা ফেসবুক আইডি তৈরি করি তখন অটোমেটিক আমাদের ফেসবুক আইডিতে ইউজার নেম সেট করা হয়ে থাকে। তাহলে এখানে প্রশ্ন হচ্ছে যে যদি আমাদের ফেসবুক আইডিতে ইউজারনেম আগে থেকেই সেট করা থাকে তাহলে সেই ইউজার নেম চেঞ্জ করবো কেন


কারণ যখন আপনি ফেসবুক আইডি তৈরি করেন তখন সেই আইডিতে অনেক বড় একটি ইউজারনেম দেয়া থাকে। এছাড়াও ফেসবুক আইডিতে এমন ইউজারনেম দেয়া থাকে যা আনকমন এবং ফেসবুক আইডির মালিকের তা পছন্দ হয় না। 


তাছাড়া অনেকেই চান যে তাদের ফেসবুক আইডির ইউজার নেম গোছানো এবং ছোট হবে। এতে সুবিধা হচ্ছে আপনি আপনার ফেসবুক আইডির ইউজারনেম খুব সহজে মনে রেখে আপনার ফেসবুক আইডির লিংক টাইপ করতে পারবেন। 


এতে আপনার ফেসবুক আইডি লিংক মনে থাকবে এবং খুব সহজেই আপনার ফেসবুক আইডির লিংক অন্য কারো মাঝে শেয়ার করতে পারবেন। এভাবে আপনারা যদি আপনার ফেসবুক আইডির ইউজারনেম ছোট করেন তাহলে অন্য কেউ আপনার ফেসবুক আইডির ইউজার নেম জেনে খুব সহজেই আপনার ফেসবুক আইডি পেয়ে আপনার সাথে যোগাযোগ করতে পারবে।


ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার নিয়মঃ

ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার নিয়ম অনেক সহজ। ফেসবুক আইডি ইউজারনেম আপনারা খুব সহজেই পরিবর্তন করতে পারবেন। ফেসবুক আইডির ইউজার নেম চেঞ্জ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা দুইটি নিয়মে খুব সহজেই আপনাদের ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করতে পারবেন। 


ফেসবুক ইউজারনেম চেঞ্জ করার যে দুইটি উপায় রয়েছে তা হচ্ছে -  


  • ফেসবুক অ্যাপের মাধ্যমে 
  • ম্যাসেঞ্জার অ্যাপের মাধ্যমে


ম্যাসেঞ্জার অ্যাপের মাধ্যমে ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার নিয়মঃ

ম্যাসেঞ্জার অ্যাপের মাধ্যমে আপনারা খুব সহজেই ফেসবুক ইউজার নেম পরিবর্তন করতে পারবেন। মেসেঞ্জার অ্যাপে ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার খুব সুন্দর একটি সুযোগ রয়েছে। যদি আপনি মেসেঞ্জার অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তাহলে সেই ম্যাসেঞ্জার অ্যাপের মাধ্যমে আপনার পছন্দের ফেসবুক ইউজার নেম সেট করতে পারবেন। 


ম্যাসেঞ্জারের মাধ্যমে ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করার জন্য প্রথমে আপনাকে মেসেঞ্জারে প্রবেশ করতে হবে। মেসেঞ্জার অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশট দেখানো Profile আইকনে ক্লিক করবেন।


ফেসবুক ইউজার নেম কি


এবার আপনারা Username নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করব তাই এই Username অপশনে ক্লিক করব। 



ফেসবুক ইউজার নেম চেঞ্জ


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। ফেসবুক Username পরিবর্তন অথবা সেট করার জন্য Username আপশনে প্রবেশ করতে হবে। 


ফেসবুক ইউজার নেম সুবিধা


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত ফেসবুকের ইউজারনেম দেয়ার একটা বক্স দেখতে পারবেন। এখানে আপনি আপনার ফেসবুক আইডিতে যে ইউজারনেম দিতে চান সেই ইউজার নেম দিয়ে সেভ অপশনে ক্লিক করবেন। 


তবে এখানে আপনি শুধু সেই সকল ইউজার নেম ব্যবহার করতে পারবেন যে Username আগে ফেসবুকে কেউ ব্যবহার করেনি। অর্থাৎ এখানে আপনাকে ইউনিকিউ Username দিতে হবে।


ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার কারণ


নিচের স্ক্রিনসট দেখলেই বুঝতে পারবেন যে আমার ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন হয়ে গিয়েছ। আপনারা যখন Facebook account username change করবেন তখন নিচের স্ক্রীনশট দেখানো অপশনে আপনার ফেসবুক আইডির Username দেখতে পারবে। 


ফেসবুক আইডির ইউজার নেম কিভাবে পরিবর্তন করতে হয়


এই ছিলো ম্যাসেঞ্জারের মাধ্যমে ফেসবুক আইডির ইউজারনেম পরিবর্তন করার নিয়ম। আপনারা আপনাদের মোবাইলে থাকা ম্যাসেঞ্জার অ্যাপের মাধ্যমে খুব সহজেই উপরের নিয়মে ফেসবুক ইউজারনেম পরিবর্তন করতে পারবেন। 


ফেসবুক অ্যাপের মাধ্যমে ফেসবুক ইউজারনেম পরিবর্তন করার নিয়মঃ

আপনারা চাইলে ফেসবুক অ্যাপের মাধ্যমে খুব সহজেই ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক ইউজার নেম চেঞ্জ করতে হয়-


  • প্রথমে আপনি আপনি যেকোন ব্রাউজারে অথবা ফেসবুক অ্যাপ এর মাধ্যমে আপনার ফেসবুক আইডি লগইন করবেন।


  • আপনার ফেসবুক আইডিতে লগইন করার পর সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


  • যখন আপনি সেটিং অপশনে প্রবেশ করবেন তখন ইউজারনেম নামে আরেকটি অপশন দেখতে পারবেন। ফেসবুক আইডির ইউজার নেম সেট অথবা পরিবর্তন করার জন্য আমাদেরকে এই ইউজারনেম অপশনে প্রবেশ করতে হবে।


  • ইউজার নেম অপশনে প্রবেশ করে আপনি আপনার ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন খুব সহজেই করতে পারবেন।


এই ছিলো ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করার দুইটি নিয়ম। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে ফেসবুক আইডির ইউজার নেম পরিবর্তন করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের দুইটি নিয়ম থেকে যেকোনো একটি নিয়মের মাধ্যমে খুব সহজেই আপনাদের ফেসবুক ইউজার নেম চেঞ্জ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি ফেসবুক ইউজারনেম পরিবর্তন নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক ইউজারনেম পরিবর্তন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url