মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান । মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয়

মোবাইলে নেটওয়ার্কের সমস্যা থাকলে আমরা একে অন্যের সাথে যোগাযোগ করতে পারিনা। মোবাইলে যোগাযোগ করার জন্য মোবাইল নেটওয়ার্ক থাকা জরুরী। যদি মোবাইলে নেটওয়ার্ক সমস্যা হয় তাহলে অবশ্যই সেই সমস্যার সমাধান করতে হবে। তবে অনেকেই রয়েছেন যারা মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করার উপায় জানেন না। 


যদি আপনি মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করনীয় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান এবং মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করনীয় জানাবো। আপনারা মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করার নিয়ম জানতে পারবেন - 


মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান
মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান


মোবাইল নেটওয়ার্ক কি? 

একাধিক মোবাইলের সাথে কানেকশন তৈরি করে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকেই সাধারণত মোবাইল নেটওয়ার্ক বলা হয়ে থাকে। যেমন আমরা মোবাইলে একে অন্যের সাথে কথা বলা সহো অন্যান্য যোগাযোগ করার মাধ্যম হচ্ছে এই নেটওয়ার্ক। আমরা মোবাইলে নেটওয়ার্ক এর মাধ্যমেই একে অন্যের সাথে যোগাযোগ করতে পারি। 


যদি আমরা ব্লুটুথ বা শেয়ারইটের মাধ্যমে একটি মোবাইল থেকে আরেকটি মোবাইলে কোনো ফাইল আদান প্রদান করি তাহলে সেটাও মোবাইল নেটওয়ার্ক এর আওতায় পড়বে। আশা করছি মোবাইল নেটওয়ার্ক কি জানতে পেরেছেন এবার মোবাইল নেটওয়ার্ক সমস্যা সমাধান করার উপায় জেনে নিন - (How to fix network problems on mobile)


মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান । মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করনীয়ঃ 

মোবাইলে নেটওয়ার্ক না থাকলে অনেক সময় আমাদেরকে ভোগান্তিতে পড়তে হয়। কারণ যদি আমরা মোবাইলে অন্যের সাথে যোগাযোগ করতে চাই তাহলে নেটওয়ার্কের প্রয়োজন হয়ে থাকে। নেটওয়ার্ক ছাড়া আমরা মোবাইলে অন্যের সাথে যোগাযোগ করতে পারিনা। প্রয়োজনের সময় যদি আমাদের মোবাইলে নেটওয়ার্ক না থাকে তাহলে খারাপ লাগাটাই স্বাভাবিক। 


তবে মোবাইলে নেটওয়ার্ক না থাকলে কিভাবে মোবাইলে নেটওয়ার্ক ফিরিয়ে আনা যায় তার পদ্ধতি ও জানতে হবে। মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করনীয় জানলে আমরা সহজে মোবাইলে নেটওয়ার্ক ফিরিয়ে আনতে পারব এবং অন্যের সাথে যোগাযোগ করতে পারব। তাহলে মোবাইলে নেটওয়ার্ক না থাকলে গুরুত্বপূর্ণ কিছু করনীয় জেনে নিন -


মোবাইল বন্ধ করে চালু করাঃ 

মোবাইলে নেটওয়ার্ক সমস্যা থাকলে সাধারণত মোবাইল বন্ধ করে চালু করলে সেই সমস্যার সমাধান হয়ে থাকে। অনেক সময় আমাদের মোবাইলে যে সিম কার্ড লাগানো থাকে মোবাইল সেই সিম কার্ড ডিটেক্ট করতে পারেনা। যে কারণে আমরা মোবাইলে নেটওয়ার্ক দেখতে পাই না। এই অবস্থায় আমরা যদি মোবাইল বন্ধ করে চালু করি তাহলে মোবাইলে নেটওয়ার্ক সমস্যা সমাধান হতে পারে। 


সিম কার্ড চালু রাখাঃ 

অনেক সময় আমরা ভুল করে মোবাইলের সেটিং অপশন থেকে সিম কার্ড বন্ধ করে রাখি। যদি আমাদের মোবাইলের সেটিং অপশনে সিম কার্ড অপশন বন্ধ করে রাখি তাহলে আমাদের মোবাইলে সিম লাগানো থাকলেও নেটওয়ার্ক দেখাবে না। 


এই কারণে আপনার মোবাইলের সেটিং অপশন এর সিম কার্ড অপশন বন্ধ রয়েছে কিনা চেক করে দেখবেন। যদি দেখেন আপনার মোবাইলের সেটিং এর ভেতর সিম কার্ড এর অপশন বন্ধ করা রয়েছে তাহলে চালু করলেই নেটওয়ার্ক ফিরে পাবেন। 


এয়ারপ্লেন মোড অন‌ অফ করাঃ 

অনেক সময় মোবাইলের নেটওয়ার্ক সমস্যা হলে এয়ারপ্লেন মোড অন অফ করলেই সেই সমস্যার সমাধান হতে পারে। তাই আপনার মোবাইলের যদি নেটওয়ার্ক সমস্যা হয় তাহলে একবার এয়ারপ্লেন মোড অন অফ করে দেখতে পারেন। এভাবেও এয়ারপ্লেন মোড অন অফ করে আপনারা নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারবেন। 


সিম কার্ড খুলে লাগানোঃ 

অনেক সময় সিম কার্ড মোবাইলে সঠিকভাবে লাগানো না হলে মোবাইলে নেটওয়ার্ক পায় না। অনেকেই মোবাইলে সিম কার্ড লাগানোর সময় উল্টোদিকে অথবা ঠিকভাবে না লাগাতে পারে। তখন পুনরায় সিম কার্ড খুলে সঠিক স্থানে লাগাতে হবে। তাহলেই মোবাইলে নেটওয়ার্ক সমস্যা সমাধান হবে এবং মোবাইলে নেটওয়ার্ক পাবে। 


মোবাইলে নেটওয়ার্ক সার্চ করাঃ 

আপনারা চাইলে মোবাইলে নেটওয়ার্ক সার্চ করার মাধ্যমেও নেটওয়ার্ক সমস্যা সমাধান করতে পারবেন। যদি কোন কারণে আপনার মোবাইলে নেটওয়ার্ক না পায় তাহলে নেটওয়ার্ক সার্চ করে দেখবেন। অথবা আপনারা চাইলে Select network automatically এই অপশন চালু করে রাখতে পারেন। এতে আপনার মোবাইলের নেটওয়ার্ক ফিরে পেতে সাহায্য করবে। 


নেটওয়ার্ক বুস্টার ব্যবহার করাঃ 

নেটওয়ার্ক বুস্টার ব্যবহার করার মাধ্যমে আপনার মোবাইলের নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারবেন। নেটওয়ার্ক বুস্টার হচ্ছে একটি ডিভাইস যেটি ব্যবহার করার মাধ্যমে মোবাইলে নেটওয়ার্ক বৃদ্ধি করা হয়ে থাকে। সাধারণত এই ডিভাইস ঘরের ভেতর মোবাইলে নেটওয়ার্ক পেতে ব্যবহার করা হয়ে থাকে। 


সিম কার্ড পরিবর্তন করাঃ 

অনেক সময় সিম কার্ড নষ্ট হয়ে গেলে অথবা সিম কোম্পানি থেকে যদি সিম বন্ধ করে দেয় তাহলে সেই সিমে নেটওয়ার্ক পায় না। এই কারণে আপনার মোবাইলের সিম কার্ড পরিবর্তন করে দেখবেন নেটওয়ার্ক পাচ্ছে কিনা। যদি নতুন লাগানো সিম কার্ড আপনার মোবাইলে নেটওয়ার্ক পায় তাহলে বুঝে নিবেন আপনার আগের সিম কার্ড এর সমস্যা রয়েছে। এই অবস্থায় আপনাকে আগের সিম কার্ড পরিবর্তন করে আরেকটি সিম কার্ড ব্যবহার করতে হবে। 


Preferred network type - 

বর্তমানে বেশিরভাগ সিম কার্ড থ্রিজি এবং ফোর জি সাপোর্ট এর হলেও অনেক সময় নেটওয়ার্ক সমস্যা হয়ে থাকে। তাই আপনারা মোবাইলের সেটিং অপশন থেকে - Preferred network type: 2G, 3G, 4G সিলেক্ট করে দিবেন। এতে আপনার মোবাইলের যে নেটওয়ার্ক পাবে সেই নেটওয়ার্ক ধরে নেবে। 


যেমন আপনি যদি থ্রিজি নেটওয়ার্কের আওতায় থাকেন তাহলে আপনার মোবাইলের নেটওয়ার্ক অটোমেটিক থ্রিজি হবে। যখন ফোরজি নেটওয়ার্কের আওতায় থাকবেন তখন আপনার মোবাইলে নেটওয়ার্ক অটোমেটিক ফোরজি হবে। 


কিন্তু যদি আপনি শুধুমাত্র ফোরজি সিলেক্ট করে দেন তাহলে আপনার মোবাইল ফোরজি নেটওয়ার্ক কভারেজ এর ভেতর না থাকা পর্যন্ত নেটওয়ার্ক পাবে না। এই কারণে টুজি থ্রিজি ফোরজি অটো সিলেক্ট করে দেওয়া উচিৎ। 


কাস্টমার কেয়ারে যোগাযোগ করাঃ 

এতকিছুর পরেও যদি আপনার মোবাইলের নেটওয়ার্ক সমস্যার সমাধান না হয় তাহলে আপনাকে কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। আপনি যে সিম ব্যবহার করেন সেই সিমের কাস্টমার কেয়ারে কথা বলে নেটওয়ার্ক সমস্যার কারণ এবং সমাধান জানতে পারবেন। এটাই হচ্ছে নেটওয়ার্ক সমস্যার সমাধান করার শেষ পদ্ধতি। 


এই ছিলো মোবাইলে নেটওয়ার্ক সমস্যা সমাধান করার উপায়। এখানে মোবাইলে নেটওয়ার্ক সমস্যার সমাধান করার নিয়ম এবং মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করনীয় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

মোবাইলে নেটওয়ার্ক সমস্যা সমাধান করার পদ্ধতি নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে এবং আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল নেটওয়ার্ক সমস্যা হলে করনীয় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url