সহজেই টুইটার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জেনে নিন

টুইটার আইডি চালানোর জন্য আমাদেরকে টুইটার পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হয়। তবে অনেক সময় বিভিন্ন কারণে আমাদের টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। অনেকেই রয়েছেন যারা টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জানেনা। 


যদি আপনি টুইটার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম দেখাবো। আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে টুইটার আইডির পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করতে হয় তার নিয়ম জানতে পারবেন। 


টুইটার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


টুইটার একাউন্ট নিয়ে কিছু কথাঃ 

আমরা সকলে জানি যে ফেসবুক অনেক জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যম হলেও টুইটার যে একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এটা আমরা অনেকেই জানিনা। ফেসবুক সম্পর্কে আমাদের ধারণা অনেক বেশি হলেও টুইটার সম্পর্কে কিন্তু অনেক কম। 


তবে ফেসবুকের মত টুইটার সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে অনেক জনপ্রিয়। টুইটার ব্যবহার করার সুবিধা হচ্ছে এখানে ফেসবুকের থেকেও বেশি নিরাপদ এবং বেশি বেশি সুবিধা পাওয়া যায়। সাধারণত টুইটার ব্যবহার করলে নিরাপত্তার পাশাপাশি খুব সহজেই টুইটার অ্যাকাউন্ট পরিচালনা করা যায়। 


টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার কারণ ও গুরুত্বঃ

আপনি হয়তো ভাবতে পারেন আপনার টুইটার আইডির পাসওয়ার্ড আগে থেকে সেট করা রয়েছে তাহলে কেন আপনি সেই পাসওয়ার্ড পরিবর্তন করবেন? কারন আপনার টুইটার আইডির নিরাপত্তার জন্য আপনাকে মাঝেমধ্যে টুইটার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। 


যদি আপনি আপনার টুইটার অ্যাকাউন্ট খোলার সময় সাধারণ পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট খোলেন তাহলে পরবর্তীতে আপনাকে অবশ্যই সেই পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। কারণ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু অসাধু লোক রয়েছে যারা আপনার অ্যাকাউন্ট হ্যাক করে আপনার ক্ষতি করার চেষ্টায় থাকে। 


এই সকল অসাধু লোকদের হাত থেকে আপনার টুইটার একাউন্ট নিরাপদ রাখার জন্য আপনাকে অবশ্যই আপনার টুইটার আইডিতে থাকা সাধারণ পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এছাড়াও যদি আপনার টুইটার আইডির পাসওয়ার্ড অন্য কেউ জানে তাহলে সে খুব সহজে আপনার টুইটার আইডি চালাতে পারবে। 


যদি আপনার মনে হয় আপনার টুইটার আইডি অন্য কেউ চালায় অথবা আপনার টুইটার আইডি অন্য কেউ চালালে আপনার ক্ষতি হতে পারে তাহলে অবশ্যই পুরাতন পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন পাসওয়ার্ড সেট করবেন। যখন আপনি আপনার টুইটার আইডিতে থাকা সাধারণ পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন তখন আপনার টুইটার একাউন্ট অনেক শক্তিশালী থাকবে। এই হচ্ছে টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার কারণ। 


আরো পড়ুনঃ টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড বা নষ্ট হলে ঠিক করার উপায়


টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়ঃ

টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম অনেক সহজ। আপনারা সহজেই যেকোন ব্রাউজারে অথবা মোবাইলে টুইটার অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। 


আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে মোবাইলে টুইটার অ্যাপের মাধ্যমে টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম দেখাবো। আপনাদের মোবাইলে যদি টুইটার অ্যাপ্লিকেশন না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। 


তবে আপনার মোবাইলে টুইটার অ্যাপ্লিকেশন না থাকলেও যে কোন ব্রাউজারের মাধ্যমে নিচের দেয়া নিয়ম অনুযায়ী আপনার টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়- 


টুইটার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়মঃ 

প্রথমে আপনি টুইটার অ্যাপ্লিকেশনের প্রবেশ করে যে টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে যাচ্ছেন সেই টুইটার আইডিতে লগইন করবেন। এরপর নিচের স্ক্রীনশট দেখানো প্রোফাইল আইকনে ক্লিক করবেন।


টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়


প্রোফাইল আইকনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনারা সেটিং এন্ড প্রাইভেসি নামে একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে। 



টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম


সেটিং অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত ইউর একাউন্ট নামে আরেকটি অপশন দেখতে পারবেন। এবার আপনারা নিচের স্ক্রীনশট অনুযায়ী ইয়োর অ্যাকাউন্ট অপশনে প্রবেশ করবেন। 


টুইটার আইডির পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করতে হয়


ইয়োর অ্যাকাউন্ট অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত চেঞ্জ ইওর পাসওয়ার্ড অপশনে ক্লিক করবেন। 



মোবাইল দিয়ে টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন


যখন আপনারা চেঞ্জ ইওর পাসওয়ার্ড অপশনে ক্লিক করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত তিনটা ঘর দেখতে পারবেন। এখানে অপশন গুলোর কাজ হচ্ছে- 


  • Current password - এখানে প্রথম ঘরে আপনাকে টুইটার আইডিতে থাকা চলমান পাসওয়ার্ড দিতে হবে। 

  • New Password - নিউ পাসওয়ার্ড অপশনে আপনি আগের পাসওয়ার্ড পরিবর্তন করে যে নতুন পাসওয়ার্ড দিতে চাচ্ছেন সেই পাসওয়ার্ড দিতে হবে। 

  • Confirm Password - কনফার্ম পাসওয়ার্ড অপশনে আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড আবার দিতে হবে। 


এরপর আপনারা আপডেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করলে আপনাদের টুইটার আইডিতে থাকে পুরাতন পাসওয়ার্ড পরিবর্তন হয় নতুন পাসওয়ার্ড সেট হবে।  


টুইটার আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার উপায়


এই ছিল টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম। আমি উপরে আপনাদেরকে টুইটার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায় দেখিয়েছি। আপনারা উপরে দেয়া নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনার টুইটার আইডিতে থাকা পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা টুইটার একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url