সহজেই মোবাইলে হোয়াটসঅ্যাপ (Whatsapp) অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

অনেক মানুষ রয়েছে যারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করে থাকে। সাধারণত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর মাধ্যমে বিভিন্ন এসএমএস অথবা ভিডিও কলে কথা বলার সুবিধা পাওয়া যায়। তবে আমাদেরকে অনেক সময় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। 


আমরা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করলেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম জানিনা। তবে আমাদেরকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করলে অবশ্যই সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার উপায় জানতে হবে। 


কারণ পরবর্তী যে কোন সময় আমাদের WhatsApp একাউন্ট ডিলিট করার প্রয়োজন হতে পারে। আপনি আগে থেকেই যদি WhatsApp account delete করার নিয়ম জানেন তাহলে পরবর্তীতে যখন আপনার WhatsApp account ডিলিট করার প্রয়োজন হবে তখন খুব সহজেই ডিলিট করতে পারবেন।


যদি আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলেট করার উপায় না জানে তাহলে এই টিউটরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে হয় তার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে খুব সহজে আপনাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলেট করতে পারবেন। 


whatsapp-account-delete
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার কারণঃ

আমাদেরকে বিভিন্ন কারণে হোয়াটস্যাপ একাউন্ট ডিলিট করতে হয়। সাধারণত যখন কেউ হোয়াটসঅ্যাপ ব্যবহার না করে টেলিগ্রাম অথবা অন্য কোন এপ্লিকেশন ব্যবহার করতে চায় তখন তাকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। 


কারণ হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রাম এর মধ্যে বেশি নিরাপত্তা এবং ফিচার রয়েছে। তাই অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে যারা তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করে টেলিগ্রাম ব্যবহার করতে চায়। এছাড়াও অনেকের দুইটা বা তার অধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রয়েছে। 


যাদের একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রয়েছে তারা শুধুমাত্র একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রেখে বাকি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে চায়। এই কারণে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম জানতে হয়। 


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে কি হয়?

অনেকেই রয়েছেন যারা তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে কি হবে সেটা জানেন না। সাধারণত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে সেই একাউন্টে কিছু প্রতিক্রিয়া হয়ে থাকে। Whatsapp অ্যাকাউন্ট ডিলিট করলে কি হয় সেটি আমাদেরকে জানতে হবে। 


তাহলে দেখে নিন Whatsapp Account ডিলিট করলে যা হয় - 


  • হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে পরবর্তীতে সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যাবে না।

  • হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার পর সেই একাউন্ট সম্পূর্ণ ডিলিট হতে 90 দিন সময় লাগবে।

  • হোয়াটসঅ্যাপ এর কর্তৃপক্ষ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর সকল তথ্য 90 দিন পর্যন্ত তাদের কাছে রাখবে। আপনার এই তথ্য তারা তাদের বিভিন্ন কাজে লাগাতে পারে।

  • হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে পরবর্তীতে আপনাকে নতুন আরেকটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি চাইলেও আগের অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন না।


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে এসব হয়ে থাকে। যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করেন তাহলে উপরে দেখানো পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। এবার আপনারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম দেখে নিন- 


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার উপায়ঃ

আশা করছি আপনারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে সেই অ্যাকাউন্টের কি হবে সেটি জানতে পেরেছেন। এখন আপনারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম জেনে নিন। 


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলেট করার জন্য প্রথমে আপনাদেরকে হোয়াটসঅ্যাপ অ্যাপে প্রবেশ করতে হবে। হোয়াটসঅ্যাপ অ্যাপে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত থ্রি ডট অর্থাৎ মেনু আইকনে ক্লিক করতে হবে।


কিভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে হয়


এরপর আপনাদেরকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করলে কি হয়


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত Account নামে একটি অপশন দেখতে পারবেন। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার জন্য এই Account অপশনে প্রবেশ করতে হবে। 


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার কারন


Account অপশনে প্রবেশ করার পর Delete my account অপশনে ক্লিক করতে হবে।


Whatsapp account delete


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত নোটিশ দেখতে পারবেন। এখানে বলা হয়েছে যদি আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করেন তাহলে আপনার সকল এসএমএস ডিলিট হয়ে যাবে। যদি আপনি এই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দিয়ে কোন গ্রুপ খুলে থাকেন তাহলে সেই গ্রুপ ডিলিট হয়ে যাবে। 



এছাড়াও আপনার কোন মেসেজ হিস্টরি থাকবে না। আপনি সবকিছু দেখে নিয়ে নিচের নাম্বার দেয়া বক্সে আপনার হোয়াটস্যাপ একাউন্ট এর নাম্বার দিয়ে ডিলিট মাই অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন।  


How to delete whatsapp account


এবার আপনাকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার কারণ জানাতে হবে। আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন।  এখানে প্রথম বক্সে আপনার হোয়াটস্যাপ একাউন্ট ডিলিট করার যেকোন একটা কারণ সিলেক্ট করবেন। অতঃপর নিচের বক্সে কিছু না লিখলেও চলবে।


Whatsapp account deleted


নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে বুঝতে পারবেন আমি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার একটা কারণ সিলেক্ট করেছি। আপনারা চাইলে এরকম একটি কারণ সিলেট করে Delete my account অপশনে ক্লিক করবেন। 


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার উপায়


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত Delete account অপশনে ক্লিক করতে হবে। 


মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন যেখানে বলা হয়েছে আপনি আপনার হোয়াটসঅ্যাপে এখন ডিলিট করার পর পরবর্তীতে যদি আবার সেই নাম্বার দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলেন তাহলে পূর্ববর্তী একাউন্টের কোন তথ্য ফিরে পাবেন না। আপনারা সবকিছু দেখে নিও ডিলিট মাই অ্যাকাউন্ট অপশনে ক্লিক করবেন।


মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার উপায়


Delete my account অপশনে ক্লিক করার পর যদি আপনারা নিচের Screenshot এর মতো করে দেখতে পারেন তাহলে বুঝবেন আপনি সঠিক ভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে পেরেছেন। 


How-to-delete-whatsapp-account


এই ছিল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম।আমি আপনাদেরকে মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের মোবাইলে Whatsapp account delete করতে পারবেন।


whatsapp অ্যাকাউন্ট ডিলিট করার উপায় পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম নিয়ে নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা Whatsapp account delete সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url