টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড, ডিজেবল অথবা নষ্ট হলে ঠিক করার উপায়

অনেক সময় আমাদের পার্সোনাল টুইটার একাউন্ট সাসপেন্ড হয়ে যায়। প্রয়োজনীয় টুইটার একাউন্ট নষ্ট হলে আমাদের কাজে ব্যাঘাত ঘটে। আমরা তখন আমাদের ডিজেবল হওয়া টুইটার একাউন্ট ঠিক করতে চাই। কিন্তু অনেকেই সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক করার উপায় না জানার কারণে তাদের ডিজেবল হওয়ার টুইটার একাউন্ট ঠিক করতে পারেনা। 


যদি আপনি নষ্ট হওয়ার টুইটার একাউন্ট ঠিক করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি ডিজেবল হাওয়া টুইটার একাউন্ট ঠিক করার নিয়ম দেখাবো। আপনারা সাসপেন্ডেড হওয়া টুইটার একাউন্ট ঠিক করার নিয়ম জানার পাশাপাশি টুইটার একাউন্ট নষ্ট হওয়ার কারণও জানতে পারবেন- 


টুইটার একাউন্টটা নষ্ট হলে ঠিক করার উপায়


টুইটার একাউন্ট ডিজেবল হলে করণীয়ঃ 

ফেসবুকের মত টুইটার হচ্ছে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। বিভিন্ন নামিদামি ব্যক্তিরা টুইটার ব্যবহার করে থাকে। আমরাও বিভিন্ন কারণে টুইটার ব্যবহার করে থাকি। কেউ পার্সোনাল টুইটার একাউন্ট এর মাধ্যমে টুইটার ব্যবহার করে থাকে। আবার কেউ বিভিন্ন কাজের জন্য টুইটার একাউন্ট ব্যবহার করে থাকে। যদি আপনি অনলাইনে কাজ করে থাকেন তাহলে আপনার টুইটার একাউন্ট লাগবে। 


এছাড়াও যারা এয়ার্ড্রপের কাজ করেন তাদের তো টুইটার একাউন্ট অবশ্যই লাগে। কিন্তু অনেক সময় দেখা যায় আমাদের টুইটার একাউন্ট ডিজেবল হয়ে যায়। পার্সোনাল অথবা অনলাইনের জন্য আমরা যে টুইটার একাউন্ট ব্যবহার করি সেই টুইটার একাউন্ট ডিজেবল হয়ে গেলে আমাদেরকে বিভিন্ন সমস্যায় পড়তে হয় এবং আমাদের সকল কাজ আটকে যায়। 


কারণ যখন টুইটার একাউন্ট ডিজেবল হয় তখন আমরা টুইটারের সকল সেবা থেকে বঞ্চিত হই। আমাদেরকে তখন নতুন আরেকটি টুইটার একাউন্ট খুলতে হয়। কিন্তু আগের টুইটার একাউন্টে থাকা সকল ফলোয়ার চলে যায়। নতুন টুইটার একাউন্ট খোলা অতঃপর সেখানে ফলোয়ার বাড়ানো অনেক ঝামেলার কাজ। 


এই কারণে কেউ কখনোই চাইবেনা তার সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ফেলে দিয়ে নতুন আরেকটি টুইটার একাউন্ট খুলতে। নষ্ট হওয়ার টুইটার একাউন্ট ঠিক করার নিয়ম যদি আপনার জানা থাকে তাহলে আপনি খুব সহজেই আপনার নষ্ট হওয়া টুইটার একাউন্ট ঠিক করতে পারবেন। তাহলে এবার টুইটার একাউন্ট নষ্ট হওয়ার কারণ এবং সমাধান দেখে নিন- 


আরো পড়ুনঃ টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম.


টুইটার একাউন্ট সাসপেন্ডেড, নষ্ট বা ডিজেবল হওয়ার কারনঃ 

টুইটার একাউন্ট ব্যবহার করলে অবশ্যই আমাদেরকে টুইটার একাউন্ট সাসপেন্ডেড, নষ্ট বা ডিজেবল হওয়ার কারণ জানতে হবে। যদি আপনি twitter এর সকল নিয়ম না জেনেই টুইটার একাউন্ট ব্যবহার করেন তাহলে টুইটারের ভুল ব্যবহারের ফলে আপনার টুইটার একাউন্ট সাসপেন্ড হয়ে যেতে পারে। 


আর যদি আপনার টুইটার একাউন্ট সাসপেন্ড হয়ে যায় তাহলে আপনার সেই টুইটার একাউন্ট এর কোনো ফলোয়ার থাকবেনা এবং  টুইটারের সকল সেবা থেকে বঞ্চিত হবেন। এই কারণে টুইটার একাউন্ট সুরক্ষিত রাখার জন্য অবশ্যই টুইটার একাউন্ট ডিজেবল হওয়ার কারণ জানতে হবে। টুইটার একাউন্ট সাসপেন্ড হওয়ার কারণগুলো হচ্ছে- 


  • টুইটার ফেক অ্যাকাউন্ট তৈরি ও ব্যবহার করলে। 
  • টুইটার একাউন্ট নিয়মিত ব্যবহার না করে ফেলে রাখলে। 
  • টুইটার একাউন্ট দিয়ে স্পাম করলে। 
  • টুইটারে অন্যকে হুমকি দিলে। 
  • টুইটার শুধুমাত্র লাইক ও রিটুইট এর জন্য ব্যবহার করলে। 
  • টুইটারে খারাপ পোস্ট ও কমেন্ট করলে। 


এই ছিল টুইটার একাউন্ট নষ্ট হওয়ার অন্যতম কারণগুলো। এর বাইরেও টুইটার একাউন্ট নষ্ট হওয়ার কারণ রয়েছে। তবে উপরে দেখানো কাজগুলো যদি আপনারা মেনে চলেন তাহলে টুইটার একাউন্ট নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। টুইটার একাউন্ট ঠিক রাখার জন্য অবশ্যই টুইটার একাউন্ট এর নাম এবং ছবি আপনার হতে হবে। 


টুইটার একাউন্ট দিয়ে যদি আপনি শুধুমাত্র লাইক ও রিটুইট এর জন্য ব্যবহার না করে সাধারণভাবে ফলোয়ার বাড়ান এবং নিয়মিত পোস্ট করেন তাহলে টুইটার আপনাকে একজন সঠিক ব্যবহারকারী মনে করে আপনার একাউন্ট কখনো ডিজেবল করবেনা। তাহলে এবার টুইটার একাউন্ট ডিজেবল হলে বোঝার উপায় জেনে নিন- 


টুইটার একাউন্ট সাসপেন্ড হলে বোঝার উপায়ঃ 

অনেক সময় আমাদের টুইটার একাউন্ট সাসপেন্ড হলেও আমরা বুঝতে পারিনা। আমাদের ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল হলে কিন্তু আমরা সেই facebook একাউন্টে প্রবেশ করতে পারিনা। কিন্তু টুইটারের ক্ষেত্রে সেটি ভিন্ন। যদি আপনার টুইটার একাউন্ট সাসপেন্ড হয় তারপরেও আপনি টুইটার একাউন্টে প্রবেশ করতে পারবেন। কিন্তু আপনার সকল ফলোয়ার চলে যাবে। 


আপনি সেই টুইটার একাউন্ট দিয়ে টুইটারের যাবতীয় সেবা পাবেন না। যখন আপনি টুইটার একাউন্টে প্রবেশ করবেন তখন যদি নিচের স্ক্রিনশটএর মতো আপনার টুইটার একাউন্টের হোম পেজে Your account is permanently suspended লেখা দেখায় তাহলে বুঝে নেবেন আপনার টুইটার একাউন্ট সাসপেন্ড করেছে। 


টুইটার একাউন্ট নষ্ট হলে বোঝার উপায়


এছাড়াও যখন আপনি আপনার টুইটার একাউন্টের প্রোফাইলে প্রবেশ করবেন তখন নিচের স্ক্রিনশটএর মতো দেখতে পারবেন যে আপনার টুইটার একাউন্টের একটিও ফলোয়ার নেই। এছাড়াও আপনি যাকে যাকে ফলো করেছিলেন সবগুলো উধাও হয়ে যাবে। 


টুইটার একাউন্ট নষ্ট হলে বোঝার উপায়


এই হচ্ছে টুইটার একাউন্ট সাসপেন্ড হওয়ার আলামত। এভাবে আপনারা জানতে পারবেন আপনার টুইটার একাউন্ট সাসপেন্ড করেছে কিনা। তাহলে এবার দেখে নিন কিভাবে পার্মানেন্ট সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক করবেন- 


পার্মানেন্ট সাসপেন্ডেড হওয়া টুইটার একাউন্ট ঠিক করার নিয়মঃ 

যদি আপনার টুইটার একাউন্ট পার্মানেন্ট সাসপেন্ডেড হয়ে যায় তাহলে চিন্তার কোনো কারণ নেই। কারণ টুইটার তাদের ব্যবহারকারীকে নষ্ট হওয়া টুইটার একাউন্ট ঠিক করার উপায় রেখেছে। আপনার টুইটার একাউন্ট যদি সাসপেন্ড হয়ে যায় তাহলে আপনি একটি ফর্ম পূরণ করার মাধ্যমে টুইটারের কাছে আপিল করতে পারেন। 


অতঃপর যদি টুইটার কর্তৃপক্ষের মনে হয় তারা আপনার টুইটার একাউন্টে ভুল করে সাসপেন্ড করেছে তাহলে আপনার সাসপেন্ড করা টুইটার একাউন্ট আবার ফিরিয়ে দিবে। এই কাজের জন্য প্রথমে আপনার সাসপেন্ড হওয়া টুইটার একাউন্টে প্রবেশ করবেন। অতঃপর নিচের স্ক্রিনশটএর মত দেখালে প্রথমে Dismiss লেখায় ক্লিক করবেন- 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো আপনার টুইটার একাউন্টের প্রোফাইল আইকনে ক্লিক করবেন- 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


এবার আপনারা Setting & Support অপশনে ক্লিক করবেন। অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো Help Center নামে আরেকটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Help Center অপশনে প্রবেশ করতে হবে- 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


অতঃপর আপনারা হেল্প সেন্টার পেজে নিচের স্ক্রিনশট এর মতো About suspended accounts নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই About suspended accounts অপশনে প্রবেশ করতে হবে- 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মত দেখতে পারবেন যেখানে লেখা রয়েছে File an appeal and we may be able to unsuspend your account. এই লেখার একটু নিচেই File an appeal নামে একটি লিংক করা অপশন দেখতে পারবেন। আমাদেরকে উক্ত লিংকে ক্লিক করতে হবে- 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


এবার আপনারা নিজের স্ক্রিনশট এর মত একটি ফর্ম দেখতে পারবেন। এটি হচ্ছে টুইটার একাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার ফর্ম। এখন আমাদেরকে এই ফর্ম পূরণ করতে হবে। টুইটার একাউন্ট সাসপেন্ড ফরম পূরণ করার সঠিক নিয়ম হচ্ছে- 


  • Your Twitter username - এই বক্সে আপনার সাসপেন্ড হওয়া টুইটার একাউন্টের ইউজারনেম দিবেন। 


  • Your email address - এই বক্সে আপনার সাসপেন্ড হওয়া টুইটার একাউন্টের ইমেইল দিতে হবে। আপনার টুইটার একাউন্ট ঠিক হবে কিনা সেটি এই ইমেইলে আপনাকে জানাবে। 


  • Description of the problem - এই বক্সে আপনার সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক করে দিতে বলবেন। এখানে আপনাকে বলতে হবে আপনি টুইটারের নিয়মের বাইরে কোনো কাজ করেননি এবং আপনার টুইটার একাউন্ট ফিরিয়ে দিতে বলবেন। 


আপনারা চাইলে এই ডিসক্রিপশন দিতে পারেন- 

My Twitter account (এখানে আপনার টুইটার একাউন্টের ইউজারনেম দিবেন) is now suspended. There have a small reason for suspensions my profile. I means my wrong work. I promise in future I don't do this work. So now please re-back me my twitter account. Thanks. 


অতঃপর সবকিছু দেয়া হলে নিচের স্ক্রিনশট দেখানো সাবমিট অপশনে ক্লিক করে সকল তথ্য সাবমিট করবেন। 


টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার উপায়


অতঃপর আপনার সকল কাজ শেষ। এখন আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। টুইটার কর্তৃপক্ষ আপনার টুইটার একাউন্ট ঠিক হবে কিনা আপনার দেয়া ইমেইলে  জানিয়ে দিবে। 


সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক হলে বোঝার উপায়ঃ 

অতঃপর যখন আপনার টুইটার একাউন্ট ঠিক হবে তখন নিচের স্ক্রিনশটএর মতো একটি ইমেইল পাবেন। এখানে বলে দিয়েছে তারা আমার টুইটার একাউন্ট আনলক করে দিয়েছে। আমার টুইটার একাউন্ট সাসপেন্ড হলে মূলত আমি এই নিয়মে আমার টুইটার একাউন্ট ঠিক করেছি। 


Twitter suspended accounts back


এই ছিলো সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক করার উপায়। উপরে ডিজেবল হওয়া টুইটার একাউন্ট ঠিক করার পদ্ধতি স্ক্রিনশট সহো দেখানো হয়েছে। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই মোবাইল দিয়ে সাসপেন্ড হওয়া টুইটার একাউন্ট ঠিক করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

টুইটার একাউন্ট সাসপেন্ড হলে ঠিক করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা নষ্ট হওয়ার টুইটার একাউন্ট ঠিক করার নিয়ম নিয়ে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url